kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

প্রথমবার ভেটো ক্ষমতা প্রয়োগ করলেন ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মেক্সিকো সীমান্তে জারি করা জরুরি অবস্থা প্রত্যাহারে পার্লামেন্টের দুই কক্ষে পাস হওয়া একটি প্রস্তাবে ভেটো দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার দুই বছরে এই প্রথম তিনি ভেটো ক্ষমতা প্রয়োগ করলেন। অভিবাসনপ্রত্যাশীদের যুক্তরাষ্ট্রে অবৈধভাবে প্রবেশ ঠেকাতে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের লক্ষ্যে ট্রাম্প ওই জরুরি অবস্থা জারি করেছিলেন।

গত মাসে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের পর বৃহস্পতিবার রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটও এ জরুরি অবস্থা প্রত্যাখ্যান করে। জরুরি অবস্থা তুলে নেওয়ার প্রস্তাবে ১২ রিপাবলিকান সিনেটরের পক্ষ নেওয়ায় বিস্মিত হয়েছে মার্কিন গণমাধ্যমও।

ট্রাম্প ভেটো দেয়ায় কংগ্রেসের উভয় কক্ষেই এখন জরুরি অবস্থা তুলতে অন্তত দুই-তৃতীয়াংশের সমর্থন লাগবে। ট্রাম্প শুক্রবার ভেটো ক্ষমতা প্রয়োগ করে বলেন, ‘প্রেসিডেন্ট হিসেবে দেশের সুরক্ষা নিশ্চিত করাই আমার সর্বোচ্চ দায়িত্ব।’ এ সময় তাঁর সঙ্গে ছিলেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, স্বরাষ্ট্রমন্ত্রী কার্সজেন নিয়েলসন, অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার, অবৈধ অভিবাসীদের হাতে নিহত এক শিশুর মা-বাবা ও আইন প্রয়োগকারী বিভিন্ন সংস্থার শীর্ষ কর্মকর্তারা।

ট্রাম্প বলেন, ‘গতকাল (বৃহস্পতিবার) কংগ্রেস একটি বিপজ্জনক প্রস্তাব পাস করেছে, তাতে স্বাক্ষর দিয়ে যদি আমি আইনে পরিণত করি, তবে তা বিপুলসংখ্যক মার্কিনিকে বিপদে ফেলবে।’

সংবাদমাধ্যম বিবিসি জানায়, প্রেসিডেন্ট ভেটো দেওয়ায় জরুরি অবস্থা প্রত্যাহারের ওই প্রস্তাব এখন কংগ্রেসের উভয় কক্ষে ফেরত যাবে। ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে এ ভেটোর বিরুদ্ধে দুই-তৃতীয়াংশের সমর্থন মিললেও সিনেটে তা করতে ৬৭টি ভোট লাগবে। এখনকার পরিস্থিতিতে যা ‘অসম্ভব’ বলেই অনুমান পর্যবেক্ষকদের।

সূত্র : সিএনএন।

মন্তব্য



সাতদিনের সেরা