kalerkantho

শনিবার । ৪ আশ্বিন ১৪২৭। ১৯ সেপ্টেম্বর ২০২০। ১ সফর ১৪৪২

বিশ্বজুড়ে ৭৩৭ ম্যাক্সের উড়ান বন্ধ করল বোয়িং

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বব্যাপী তাদের ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজ বহরের উড়ান বন্ধ করেছে বিশ্বের বৃহত্তম বিমান নির্মাতা কম্পানি বোয়িং। ইথিওপিয়ান এয়ারলাইনসের উড়োজাহাজটি যেখানে বিধ্বস্ত হয়েছে তদন্তকারীরা সেখান থেকে নতুন কিছু প্রমাণ উদ্ঘাটন করার পর গত বুধবার এ ধরনের সবগুলো ৩৭১টি উড়োজাহাজের উড়ান স্থগিত রাখার কথা জানায় বোয়িং ।

মার্কিন কেন্দ্রীয় বিমান চলাচল প্রশাসন (এফএএ) জানিয়েছে, নতুন প্রমাণের পাশাপাশি স্যাটেলাইট তথ্য নতুনভাবে পরিমার্জনার পর এই জেটবিমানগুলো সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। এর আগে বিশ্বের অধিকাংশ দেশ বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের উড়োজাহাজের উড়ান বন্ধ করে ভূমিতে নামিয়ে রাখলেও এফএএ ম্যাক্স ৮-এর উড্ডয়ন চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে অনড় ছিল। রবিবার ইথিওপিয়ান এয়ারলাইনসের একটি ৭৩৭ ম্যাক্স ৮ রাজধানী আদ্দিস আবাবার কাছে বিধ্বস্ত হয়ে ১৫৭ জন আরোহীর সবাই নিহত হয়।

পাঁচ মাসের মধ্যে ম্যাক্স ৮-এর দ্বিতীয় প্রাণঘাতী দুর্ঘটনা ছিল এটি। এর আগে অক্টোবরে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের একই ধরনের আরেকটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ১৮৯ জন নিহত হয়েছিল। যুক্তরাষ্ট্রের জাতীয় পরিবহন সেইফটি বোর্ডের সঙ্গে এফএএর একটি দলও ইথিওপিয়ার দুর্ঘটনাস্থলে তদন্তের কাজ করছে। সূত্র: বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা