kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

ভারতে লোকসভা নির্বাচন

ইভিএমের বিরুদ্ধে আদালতে ২১টি বিরোধী দল

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে লোকসভা নির্বাচনের আর এক মাসের কম সময় বাকি। এটুকু সময় হাতে রেখে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম ব্যবহারের বিষয়ে আদালতের দ্বারস্থ হয়েছে প্রধান বিরোধী দল কংগ্রেসসহ ২১টি দল। তাদের দাবি, ইভিএম ত্রুটিমুক্ত হতে হবে। এ নিয়ে আজ শুক্রবারই শুনানি অনুষ্ঠিত হবে।

এই দলগুলোর করা আবেদনে বলা হয়েছে, ইভিএমের ব্যবহার পদ্ধতি সম্পর্কে আরো সতর্ক হতে চায় তারা। কঠোরভাবে ইভিএমের মান নিশ্চিত করাও জরুরি। যে দলগুলো এ আবেদন জানিয়েছে তার মধ্যে কংগ্রেস ছাড়াও রয়েছে চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টি, শরদ পাওয়ারের এনসিপি, অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি, বামপন্থী দলগুলো, সমাজবাদী পার্টি ও মায়াবতীর দল।

ভারতে এর আগে ২০১৭ সালে উত্তর প্রদেশের বিধানসভার নির্বাচনে বড় ধরনের জয় পায় বিজেপি। ওই নির্বাচনে বহু জায়গায় ইভিএম ব্যবহার করা হয়েছিল। অভিযোগ রয়েছে, ওই নির্বাচনে ইভিএমে আগে থেকেই বিজেপির পক্ষে ভোট পড়ার প্রগ্রাম সেট করে রাখা হয়েছিল। ওই সময়ই মায়াবতী ইভিএম বাদ দিয়ে ব্যালট পেপারে ফিরে যাওয়ার দাবি জানিয়েছিলেন।

বিজেপিতে যোগ দেওয়ার হিড়িক

কংগ্রেসের মিডিয়া সেলের সম্পাদক টম বড়ক্কন বিজেপিতে যোগ দিয়েছেন। পশ্চিমবঙ্গে ভাটপাড়ার তৃণমূল বিধায়ক অর্জুন সিংও গতকাল দিল্লিতে গিয়ে বিজেপিতে যোগ দেন।

টম সোনিয়া গান্ধীর অত্যন্ত ঘনিষ্ঠ বলে পরিচিত ছিলেন। টমকে পাশে বসিয়ে গতকাল কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ তাঁর বিজেপিতে যোগ দেওয়ার ঘাষণা দেন। আসন্ন লোকসভা ভোটে বিজেপির প্রার্থী হতে পারেন তিনি। বিজেপি নেতৃত্বের সঙ্গে তাঁর কথাবার্তা চলছে।

সোনিয়া যখন কংগ্রেস সভানেত্রী ছিলেন, তখন তাঁর সঙ্গে সংবাদমাধ্যমের যোগাযোগের অন্যতম প্রধান সেতু ছিলেন টম। কেন দল ছাড়লেন, তার কারণ ব্যাখ্যা করতে গিয়ে দিল্লিতে এদিন সাংবাদিক সম্মেলনে টম বলেন, ‘আত্মসম্মানবোধ রয়েছে, এমন কারো আর জায়গা নেই কংগ্রেসে। বিমানবাহিনীর বালাকোটে জইশের ঘাঁটি গুঁড়িয়ে দেওয়ার পরেও কংগ্রেস দেশের সেনাবাহিনীর বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলায় আমি খুবই হতাশ হয়েছি।’

ভোটের মুখে বিরোধী শিবির থেকে বিজেপিতে যোগ দেওয়ার ঘটনায় টম দ্বিতীয়। ভাটপাড়ার তৃণমূল বিধায়ক অর্জুন সিংহ বিজেপিতে যোগ দিয়েছেন এরই মধ্যে। তৃণমূলের প্রার্থী তালিকায় অর্জুনের নাম ছিল না। তবে বিষয়টি নিয়ে দলের ভেতরেও আলোচনা ছিল। সূত্র: এনডিটিভি।

 

মন্তব্য



সাতদিনের সেরা