kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

ভেনিজুয়েলায় সামরিক হস্তক্ষেপ গ্রহণযোগ্য নয় : ইইউ

গুয়াইদোর বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভেনিজুয়েলায় সামরিক হস্তক্ষেপ গ্রহণযোগ্য নয় : ইইউ

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ফেদেরিকা মোগেরিনি বলেছেন, ভেনিজুয়েলার মানবিক ও রাজনৈতিক সংকট সমাধানে দেশটির ওপর সামরিক হস্তক্ষেপ কোনো বিকল্প হতে পারে না। সংকটের সমাধান অবশ্যই রাজনৈতিক, শান্তিপূর্ণ ও কূটনৈতিক উপায়ে হতে হবে। লাতিন আমেরিকার দেশটিতে উত্তেজনা যখন নাটকীয়ভাবে বৃদ্ধি পাচ্ছে—এমন এক সময়ে খোদ জাতিসংঘ সদর দপ্তরে মঙ্গলবার এই বক্তব্য দিলেন মোগেরিনি।

অন্যদিকে ভেনিজুয়েলার অধিকাংশ এলাকায় গত বৃহস্পতিবার থেকে বিদ্যুৎ না থাকার ঘটনায় অন্তর্ঘাতমূলক তৎপরতার (স্যাবোটাজ) অভিযোগ আনা হচ্ছে দেশটির মার্কিন সমর্থিত বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদোর বিরুদ্ধে। এরই মধ্যে বিষয়টি তদন্ত করতে দেশটির সুপ্রিম কোর্টকে আহ্বান জানানো হয়েছে। ন্যায়বিচারের সময় এসেছে—প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর মন্তব্যের কয়েক ঘণ্টার মধ্যেই মঙ্গলবার এ ঘোষণা দিলেন রাষ্ট্রীয় প্রধান প্রসিকিউটর তারেক উইলিয়াম সাব। একই দিন রাজধানী কারাকাসে হাজার হাজার মানুষের বিক্ষোভ সমাবেশে বিরোধী নেতা গুয়াইদো প্রেসিডেন্ট মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে ফের অঙ্গীকার ব্যক্ত করেছেন।

মঙ্গলবার জাতিসংঘের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতার ধরন নিয়ে এক বৈঠক হয়। জাতিসংঘ সদর দপ্তরে এ বৈঠকে ইইউ পররাষ্ট্রবিষয়ক প্রধান মোগেরিনি বলেন, ‘ভেনিজুয়েলার ভেতরে বা বাইরে থেকে দেশটিতে কোনো ধরনের সামরিক হস্তক্ষেপ আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। বাইরে থেকে কিছু আরোপ করে সমস্যার সমাধান আমরা করতে পারি না, করা উচিত নয়।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এরই মধ্যে বলে দিয়েছেন, তিনি ভেনিজুয়েলার সংকট সমাধানে সামরিক হস্তক্ষেপের বিকল্প উড়িয়ে দিচ্ছেন না। এই প্রেক্ষাপটে ইইউর পররাষ্ট্র প্রধানের মন্তব্য তাৎপর্যপূর্ণ।

গত মঙ্গলবার প্রেসিডেন্ট মাদুরো এক টেলিভিশন ভাষণে গুয়াইদোর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সহযোগিতায় বিদ্যুৎবিভ্রাট নিয়ে নাশকতার অভিযোগ এনে বলেছেন, ন্যায়বিচারের সময় এসেছে। ভেনিজুয়েলার বৈদ্যুতিক প্রক্রিয়ার বিরুদ্ধে যে অপরাধমূলক আঘাত হানা হয়েছে, এর পেছনের ব্যক্তির বিরুদ্ধে ন্যায়বিচার ধাওয়া করছে। প্রেসিডেন্টের এই মন্তব্যের পরই রাষ্ট্রীয় প্রসিকিউটর উইলিয়াম সাব ঘোষণা দেন, বিদ্যুৎ নাশকতায় জড়িত থাকার অভিযোগে হুয়ান গুয়াইদোর বিরুদ্ধে তদন্ত করতে সুপ্রিম কোর্টে আবেদন জানানো হয়েছে। সূত্র : আনাদুলু এজেন্সি, বিবিসি, এএফপি।

 

মন্তব্য



সাতদিনের সেরা