kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

ব্রেক্সিট জটিলতা

ব্রিটেনকে নতুন প্রস্তাব দিতে বলল ইইউ

কালের কণ্ঠ ডেস্ক   

৮ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্রেক্সিট নিয়ে অচলাবস্থা নিরসনে ব্রিটেনকে শুক্রবারের মধ্যে নতুন করে প্রস্তাব উত্থাপনের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গতকাল বৃহস্পতিবার ইউ কর্মকর্তারা এ আহ্বান জানিয়ে বলেন, আইরিশ ব্যাকস্টপ (ব্রিটেনের আয়ারল্যান্ড সীমান্ত উন্মুক্ত রাখা) নিয়ে অচলাবস্থা দূর করার বিষয়ে যদি ৪৮ ঘণ্টার মধ্যে ‘গ্রহণযোগ্য’ প্রস্তাব পাওয়া যায়, তাহলে তারা এ নিয়ে সপ্তাহজুড়ে বিরতিহীনভাবে কাজ করতে প্রস্তুত।

শেষ সময়ে এসে ব্রেক্সিট অচলাবস্থা নিরসনে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মের প্রচেষ্টা আরো দুরূহ হয়ে পড়েছে। কারণ এ সপ্তাহেই হাউস অব লর্ডস তার ব্রেক্সিট কৌশলের মূল বিষয়গুলোতে অনীহা প্রকাশ করেছে। একই সঙ্গে কূটনীতিকরা বলছেন, গত মঙ্গলবার ব্রাসেলসে টেরেসা মের প্রধান আইনজীবী জিওফ্রে কক্সের নেতৃত্বে ইউকে-ইইউ আলোচনা একটি অভিন্ন সমাধান খুঁজে পেতে ব্যর্থ হয়েছে। আগামী ২৯ মার্চ বেক্সিটের সময়সীমার আর মাত্র তিন সপ্তাহ বাকি থাকতে এই ব্যর্থতা হওয়া মোটেও ভালো লক্ষণ নয়।

এই অবস্থায় যুক্তরাজ্যকে নতুন প্রস্তাব দেওয়ার জন্য ৪৮ ঘণ্টা সময় দেন ফ্রান্সের ইউরোপীয় ইউনিয়নবিষয়ক মন্ত্রী নাথালাই লোয়েজিউ। আজ শুক্রবার এ সময়সীমা শেষ হবে। একই সঙ্গে তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, ইইউ থেকে যুক্তরাজ্যের প্রস্থান নিয়ে অনিশ্চয়তা তার প্রতিবেশী দেশটিকে (আয়ারল্যান্ড) ক্ষতিগ্রস্ত করবে। সূত্র : বিবিসি, গার্ডিয়ান।

মন্তব্য



সাতদিনের সেরা