kalerkantho

মঙ্গলবার । ১০ ডিসেম্বর ২০১৯। ২৫ অগ্রহায়ণ ১৪২৬। ১২ রবিউস সানি     

নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির মামলা হচ্ছে

কালের কণ্ঠ ডেস্ক   

২ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির আনুষ্ঠানিক অভিযোগ আনার কথা ভাবা হচ্ছে বলে জানিয়েছেন দেশটির অ্যাটর্নি জেনারেল।

আসন্ন জাতীয় নির্বাচনের ছয় সপ্তাহ আগে অ্যাটর্নি জেনারেলের এ অবস্থান নেতানিয়াহুর ফের ক্ষমতায় আসার ক্ষেত্রে নতুন প্রতিবন্ধকতা রূপে হাজির হতে পারে বলে ধারণা করা হচ্ছে। দেশটিতে আগামী ৯ এপ্রিল জাতীয় নির্বাচন হওয়ার কথা রয়েছে। ওই নির্বাচনে নেতানিয়াহু হাড্ডাহাড্ডি প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়বেন বলেই অনুমান করা হচ্ছে।

এর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রীর দুর্নীতির অভিযোগ তদন্তের কথা জানা গিয়েছিল। আনুষ্ঠানিক অভিযোগ দায়ের হলে তিনিই হবেন প্রথম ইসরায়েলি প্রধানমন্ত্রী, দায়িত্বে থাকা অবস্থায় যাঁর বিরুদ্ধে দুর্নীতির মামলা হলো। নেতানিয়াহু অবশ্য শুরু থেকেই  অভিযোগ অস্বীকার করে আসছেন। ইসরায়েলের বিচার মন্ত্রণালয় জানিয়েছে, ঘুষ গ্রহণ, প্রতারণা ও বিশ্বাসভঙ্গের তিনটি অভিযোগ নিয়ে শুনানির পরই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ আনা হবে কি হবে না, তা ঠিক করা যাবে। এসব শুনানিতে কয়েক মাসও সময় লাগতে পারে।

বিশ্লেষকরা বলছেন, আগামী ৯ এপ্রিলের নির্বাচনে নেতানিয়াহু ফের ক্ষমতায় এলে তিনি তাঁর বিরুদ্ধে মামলা না করতে অ্যাটর্নি জেনারেলের ওপর চাপ সৃষ্টি করতে পারেন।

নির্বাচনের আগে আগে এ ধরনের অভিযোগ বিষয়ে সমর্থকদের সতর্ক করেছেন ডানপন্থী লিকুদ পার্টির শীর্ষ নেতা বেনিয়ামিন নেতানিয়াহু।

সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা