kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

অর্থপাচার মামলা

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ইয়ামিন আটক

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ইয়ামিন আটক

অর্থপাচারের মামলায় মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনকে গ্রেপ্তার করা হয়েছে। আদালতের নির্দেশে গতকাল সোমবার পুলিশ তাঁকে গ্রেপ্তার করে। সরকারি কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। ভারত মহাসাগরের দ্বীপ রাষ্ট্রটির আদালতে সাবেক এই প্রেসিডেন্টের বিরুদ্ধে নির্বাচনের আগে অবৈধভাবে ১৫ লাখ মার্কিন ডলার নেওয়ার অভিযোগে শুনানি শুরু হয়েছে। বিচারকাজ শেষ না হওয়া পর্যন্ত ইয়ামিনকে আটক রাখার নির্দেশ দেন আদালত।

আদালতের এক কর্মকর্তা বলেন, শুনানি চলাকালীন ‘কৌঁসুলিরা দাবি করেছেন ইয়ামিন সাক্ষীদের প্রভাবিত করতে বারবার ঘুষ প্রদানের চেষ্টা করেছেন।’ তিনি আরো জানান, সাবেক প্রেসিডেন্টকে রাজধানীর কাছে ধুনিধু কারাগারে নিয়ে যাওয়া হতে পারে।

এর আগে ২০১৩ সালে বিতর্কিত এক নির্বাচনের মধ্য দিয়ে মালদ্বীপের ক্ষমতায় আসেন ইয়ামিন। অভিযোগ রয়েছে, ওই সময় থেকেই তিনি বিভিন্ন দেশে কয়েক মিলিয়ন মার্কিন ডলার পাচার করেছেন, যা উদ্ধারে বিদেশি সংস্থাগুলোর সঙ্গে আলোচনা শুরু হয়েছে। এ ছাড়া আদালত সাবেক এই প্রেসিডেন্টের বেশ কয়েকটি স্থানীয় ব্যাংক হিসাবও বাজেয়াপ্ত করেছেন। যেখানে ইয়ামিনের প্রায় ৬৫ লাখ মার্কিন ডলার ছিল। আদালতের সে সময়কার ওই সিদ্ধান্তে তীব্র আপত্তি জানিয়েছিলেন তিনি।

ছোট বড় অসংখ্য দ্বীপ নিয়ে গঠিত মালদ্বীপে গত ২৩ সেপ্টেম্বর প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে চীনপন্থী ইয়ামিনকে পরাজিত করে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন বিরোধীদলীয় নেতা ইব্রাহিম মোহাম্মদ সোলিহ। এর পরপরই ইয়ামিনের বিরুদ্ধে দুটি ব্যাংক হিসাবের মাধ্যমে অবৈধভাবে ১৫ লাখ মার্কিন ডলার গ্রহণের অভিযোগ করা হয়। সূত্র : এএফপি।

 

মন্তব্য



সাতদিনের সেরা