kalerkantho

বুধবার । ২০ নভেম্বর ২০১৯। ৫ অগ্রহায়ণ ১৪২৬। ২২ রবিউল আউয়াল ১৪৪১     

এক সপ্তাহ পিছিয়েছে নাইজেরিয়ার নির্বাচন

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রস্তুতির ঘাটতি ও পরিস্থিতি বিবেচনায় নাইজেরিয়ার প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়েছে। গতকাল শনিবার আগের নির্ধারিত তফসিল অনুযায়ী ভোটগ্রহণ শুরুর পাঁচ ঘণ্টা আগে নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহমুদ ইয়াকুবু আকস্মিক এক ঘোষণায় নির্বাচন পিছিয়ে দেন।

মাহমুদ বলেন, ‘নির্ধারিত সময়ে নির্বাচন অনুষ্ঠানের বাস্তবতা নেই।’ নতুন তফসিলে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ ২৩ ফেব্রুয়ারি হবে বলেও ঘোষণা করেন তিনি। তিনি একই সঙ্গে গভর্নর নির্বাচন, রাজ্য ও অন্যান্য এলাকার পার্লামেন্ট নির্বাচনও পিছিয়ে দেন।

গত শুক্রবার রাজধানী আবুজাতে নির্বাচন কমিশনের (আইএনইসি) এক জরুরি বৈঠকের পর নির্বাচন পিছিয়ে দেওয়ার ঘোষণা আসে।

আইএনইসির চেয়ারম্যান জানান, তাঁর কমিশন নাইজেরিয়াতে একটি সুষ্ঠু, অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে বদ্ধপরিকর। পরিস্থিতির ‘সতর্ক পর্যবেক্ষণ’ শেষেই ভোট পেছানোর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও দাবি তাঁর।

মাহমুদ আরো বলেন, ‘নির্বাচনের মান ঠিক রাখতে ও কমিশনকে গুরুত্বপূর্ণ বিষয়ে নজর দেওয়ার সময় দিতেই ভোট না পিছিয়ে উপায় ছিল না।’ নির্বাচনকে ঘিরে নাইজেরিয়াতে সপ্তাহ দুয়েক ধরেই অস্থিতিশীলতা বিরাজ করছে। এরই মধ্যে নির্বাচন কমিশনের বেশ কয়েকটি অফিসে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে, নষ্ট হয়ে গেছে হাজার হাজার স্মার্ট কার্ড রিডার ও ভোটার কার্ড। নির্বাচনকে ঘিরে সহিংসতা ঠেকাতে নেওয়া কঠোর নিরাপত্তাব্যবস্থার মধ্যেই এ ধরনের সহিংসতার দেখা মিলেছে।

গত শুক্রবার নাইজেরিয়ার উত্তর-পশ্চিমের এলাকা থেকে কর্তৃপক্ষ ২২ শিশু ও ১২ নারীসহ ৬৬টি মৃতদেহ উদ্ধারের কথা জানিয়েছে। সন্ত্রাসী তৎপরতায় এ ৬৬ জনের মৃত্যু হয়েছে বলেও কর্মকর্তারা দাবি করেছেন।

সূত্র : বিবিসি।

 

মন্তব্য



সাতদিনের সেরা