kalerkantho

শনিবার। ২০ অগ্রহায়ণ ১৪২৭। ৫ ডিসেম্বর ২০২০। ১৯ রবিউস সানি ১৪৪২

সৌদি যুবরাজের সঙ্গে দেখা করবে তালেবান!

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এশিয়া সফরের অংশ হিসেবে দুই দিনের সফরে আজ পাকিস্তান যাচ্ছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সেখানেই তাঁর সঙ্গে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে আলোচনায় অংশ নেওয়ার সম্ভাবনা রয়েছে আফগান তালেবানের। গতকাল শনিবার পাকিস্তান সরকারের বিভিন্ন সূত্রকে উদ্ধৃত করে সংবাদ মাধ্যম এ তথ্য জানায়।

এদিকে সৌদি যুবরাজ সালমানের সঙ্গে আলোচনায় বসার কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে জঙ্গি সংগঠনটির এক জ্যেষ্ঠ কর্মকর্তা। একইভাবে এ বিষয়ে কিছুই জানাতে রাজি হয়নি পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় ও সৌদি সরকার।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সাম্প্রতিক মাসগুলোতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে পাকিস্তান। এ ছাড়া অনান্য উপসাগরীয় দেশের মতো আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সৌদি আরবও ভূমিকা রাখছে। ঐতিহাসিকভাবেই তালেবানের সঙ্গে সৌদি আরবের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

পাকিস্তানের জ্যেষ্ঠ দুই কর্মকর্তা বলেন, সৌদি যুবরাজের সঙ্গে ইসলামাবাদে দেখা করার সম্ভাবনা রয়েছে তালেবানের। একই সঙ্গে তাঁরা যুক্তরাষ্ট্রের প্রতিনিধি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গেও কথা বলবেন। পাকিস্তানের অন্য এক কর্মকর্তা বলেন, ‘এ ব্যাপারে এখনো কোনো তথ্য প্রকাশ করা হয়নি। তবে সৌদি যুবরাজের সঙ্গে তালেবান প্রতিনিধির আগামী ১৮ ফেব্রুয়ারি আলোচনায় বসার জোর সম্ভাবনা রয়েছে।’ এদিকে ইসলামাবাদ সফরে সৌদি যুবরাজের সঙ্গে দেখা করা হবে কি না সে বিষয়ে সিদ্ধান্ত না হওয়ার কথা জানিয়েছেন কাতারে অবস্থানকারী তালেবানের এক জ্যেষ্ঠ কর্মকর্তা। তিনি বলেন, ‘সৌদি যুবরাজের সঙ্গে বৈঠকের বিষয়টি চূড়ান্ত হয়নি। তবে ইসলামাবাদ সফরের সময় আমরা এই বিষয়টি নিয়ে আলোচনা করতে পারি।’

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান আজ দুই দিনের সফরে পাকিস্তানে যাচ্ছেন। সূত্র : রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা