kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

নতুন ‘অচলাবস্থা’ এড়াল যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট ও রিপাবলিকান আইনপ্রণেতারা সরকারের আরেকটি আংশিক অচলাবস্থা এড়াতে সীমান্ত নিরাপত্তা তহবিলের বিষয়ে একটি চুক্তিতে পৌঁছাতে সক্ষম হয়েছেন। গত সোমবার রাতে ওয়াশিংটনে দুই পক্ষের রুদ্ধদ্বার বৈঠকে চুক্তিটি হয় বলে জানিয়েছেন আইনপ্রণেতারা। তবে চুক্তিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবীকৃত ৫৭০ কোটি ডলারের তহবিলের বিষয়টি অন্তর্ভুক্ত নেই বলে জানিয়েছেন মধ্যস্থতার এক সহযোগী।

আলোচনায় রিপাবলিকান পক্ষের নেতৃত্ব দেওয়া সিনেটর রিচার্ড শেলবি গণমাধ্যমকে বলেছেন, ‘নীতিগতভাবে আমরা একটি সমঝোতায় পৌঁছেছি।’ চুক্তিটির বিষয়ে বিস্তারিত কিছু প্রকাশ করা হয়নি এবং সমঝোতাটি প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থন পাবে কি না তাও পরিষ্কার নয়।

ছাড়পত্রহীন অভিবাসীদের আটক করা এবং ট্রাম্পের সীমান্ত দেয়ালের জন্য তহবিল বরাদ্দ নিয়ে মতবিরোধে এর আগে দুই পক্ষের মধ্যে আলোচনা থমকে গিয়েছিল। কংগ্রেসের মধ্যস্থতাকারীরা গত সোমবারের মধ্যে একটি চুক্তিতে পৌঁছে প্রস্তাবাকারে তা শুক্রবারের মধ্যে পাস করাতে চাইছিলেন, এমনটি না হলে শনিবার থেকে নতুন আরেকটি আংশিক অচলাবস্থার মধ্যে পড়ত যুক্তরাষ্ট্র সরকার। সূত্র : বিবিসি, রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা