kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

পাকিস্তানে এক হাজার কোটি ডলার বিনিয়োগ করবে সৌদি আরব

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



পাকিস্তানে এক হাজার কোটি ডলার বিনিয়োগ করবে সৌদি আরব

মোহাম্মদ বিন সালমান

পাকিস্তানের জ্বালানি খাতে প্রায় এক হাজার কোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে সৌদি আরব। চলতি সপ্তাহের শেষ নাগাদ সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ইসলামাবাদ সফরে এসংক্রান্ত চুক্তি হতে পারে। সম্ভাব্য দুই দিনের এ সফরের সুনির্দিষ্ট দিনক্ষণ এখনো প্রকাশ করা হয়নি।

পাকিস্তানি গণমাধ্যম ডন জানিয়েছে, যুবরাজ সালমানের সফরকালে পাকিস্তান ও সৌদি আরবের মধ্যে অন্তত তিনটি বড় সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে, যার আর্থিক পরিমাণ প্রায় এক হাজার কোটি ডলার।

পাকিস্তানের বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান হারুন শরিফ বলেছেন, দুই দেশের সরকারের মধ্যে তিনটি মেগা সমঝোতা সই হবে। তেল পরিশোধনাগার, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ও খনিজ পদার্থ উন্নয়নে এসব সমঝোতা হবে।

সমঝোতা স্মারক ছাড়াও দুই দেশের ব্যবসায়ী ও শিল্পপতিদের মধ্যে কয়েকটি চুক্তি হওয়ার সম্ভাবনা আছে। এ বিষয়ে বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান জানান, যুবরাজের সফরদলে শীর্ষ ৪০ ব্যবসায়ীও আছেন। তাঁরা স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করবেন। সে কারণে বেশ কিছু বেসরকারি চুক্তিও সই হবে বলে আশা করা হচ্ছে।

তেল পরিশোধনাগারটি পাকিস্তানের গোয়াদারে স্থাপন করা হবে। এ প্রকল্পে প্রায় ৮০০ কোটি ডলার বিনিয়োগের প্রয়োজন হতে পারে। এ প্রকল্পের বিষয়ে হারুন শরিফ বলেন, এর মাধ্যমে যেমন বিদেশি বিনিয়োগ আসবে, তেমনই স্থানীয় মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এর পাশাপাশি সৌদি আরব যদি পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স স্থাপন করতে চায়, সে ক্ষেত্রে তাদের আরো কয়েক শ কোটি ডলার বিনিয়োগ করতে হবে।

অবশ্য সৌদি আরব ঠিক কী পরিমাণ অর্থ বিনিয়োগ করতে যাচ্ছে, সেটি খোলাসা করেননি রাজাক দাউদ। তেল পরিশোধনাগারের সম্ভাব্যতা যাচাইয়ের পর তা নির্ধারণ হতে পারে। রাজাকের ধারণা, সৌদি আরবের বিনিয়োগের পরিমাণ এক হাজার থেকে এক হাজার ২০০ কোটি ডলার হতে পারে।

যুবরাজের পাঁচ ট্রাক মালামাল পাকিস্তানে : এদিকে সৌদি যুবরাজের সফর শুরুর আগেই তাঁর ব্যক্তিগত মালামাল পাঁচটি ট্রাকে করে ইসলামাবাদে পৌঁছেছে। যুবরাজের নিরাপত্তাদলের সদস্য ও সৌদি আরব গণমাধ্যমের প্রতিনিধিরাও এরই মধ্যে পাকিস্তানে পৌঁছেছেন।

যুবরাজ মোহাম্মদ বিন সালমানের এটিই প্রথম পাকিস্তান সফর। ইয়েমেনের যুদ্ধ শুরু হওয়ার পর সৌদি আরবের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে এর আগে তিনি ইসলামাবাদ সফর করেন। সফরকালে যুবরাজ পাকিস্তানের প্রধানমন্ত্রীর বাসভবনে আতিথ্য নেবেন বলে ধারণা করা হচ্ছে। তবে তাঁর সফরসঙ্গীদের জন্য ইসলামাবাদের দুটি পাঁচতারা ও দুটি তিনতারা হোটেল বুক করে রাখা হয়েছে। সূত্র : পিটিআই, ডন।

 

 

মন্তব্য



সাতদিনের সেরা