kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

ইরানে ইসলামী বিপ্লবের ৪০ বছর

‘যুক্তরাষ্ট্র নিপাত যাক’

কালের কণ্ঠ ডেস্ক   

১২ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘যুক্তরাষ্ট্র নিপাত যাক’

ইরানে ইসলামী বিপ্লবের ৪০তম বর্ষপূর্তি উপলক্ষে গতকাল রাজধানী তেহরানে আয়োজিত সমাবেশে মার্কিন পতাকা পোড়ানো হয়। ছবি : এএফপি

লাখ লাখ মানুষের অংশগ্রহণে দেশব্যাপী শোভাযাত্রার মধ্য দিয়ে পালিত হলো ইরানের ইসলামী বিপ্লবের ৪০তম বার্ষিকী। এ সময় ‘ইসরায়েল নিপাত যাক, যুক্তরাষ্ট্র নিপাত যাক’ স্লোগানে প্রকম্পিত হয় দেশটির বিভিন্ন শহর।

শোভাযাত্রায় অংশ নেওয়া অনেক ইরানির হাতে জাতীয় পতাকা দেখা যায়। একজনের ব্যানারে ‘যুক্তরাষ্ট্রকে হতাশায় ডুবিয়ে ইরানের বিপ্লব চল্লিশে পা দিল’ লেখা শোভা পায়। বিপুল জনসমাগমের এ শোভাযাত্রা দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত হয়েছে।

১৯৭৯ সালের ১১ ফেব্রুয়ারি আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির নেতৃত্বে ইরানে ইসলামী বিপ্লবের চূড়ান্ত বিজয় হয়। আর এর মধ্য দিয়ে অবসান হয় যুক্তরাষ্ট্র সমর্থিত রাজশাসনের। রাজবংশের পতনের আগ পর্যন্ত মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সবচেয়ে ঘনিষ্ঠ ছিল ইরান।

বিপ্লবের বিজয়বার্ষিকী উপলক্ষে গতকাল সোমবার তেহরানের ঐতিহাসিক আজাদি স্কয়ারে আয়োজিত জনসমাবেশে বত্তৃদ্ধতা করেছেন প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি বলেছেন, শত্রু দেশগুলোর পাহাড়সম চাপ সত্ত্বেও ইরান প্রতিরক্ষামূলক সামরিক শক্তি ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র কর্মসূচি সম্প্রসারণ করবে।

হাসান রুহানি আরো বলেন, ‘ক্ষেপণাস্ত্রসহ প্রতিরক্ষা সরঞ্জাম তৈরির জন্য ইরান কারো অনুমতি নেয়নি এবং ভবিষ্যতেও নেবে না।’

প্রসঙ্গত, ইরানকে পরমাণু কর্মসূচি থেকে দূরে রাখতে ২০১৫ সালে জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্য এবং জার্মানি ও ইউরোপীয় ইউনিয়নের চুক্তি হয়েছিল। গত বছর ওই চুক্তি থেকে সরে আসার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি তিনি ইরানের ওপর ফের নিষেধাজ্ঞা আরোপ করেন। সূত্র : রয়টার্স।

 

মন্তব্য



সাতদিনের সেরা