kalerkantho

সোমবার । ২৬ আগস্ট ২০১৯। ১১ ভাদ্র ১৪২৬। ২৪ জিলহজ ১৪৪০

ব্রেক্সিট

ব্রিটিশ আইন প্রণেতাদের কাছে সময় চাইবেন মে

কালের কণ্ঠ ডেস্ক   

১১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে সম্পর্কচ্ছেদে নিজের খসড়া ব্রেক্সিট পরিকল্পনার বিতর্কিত অংশে পরিবর্তন আনতে যুক্তরাজ্যের আইন প্রণেতাদের কাছ থেকে আরো সময় চাইবেন প্রধানমন্ত্রী টেরেসা মে। ইইউকে চুক্তিতে শেষ মুহূর্তের পরিবর্তনের জন্য রাজি করানোর চেষ্টার পর মে এ সপ্তাহেই আইন প্রণেতাদের কাছে এ সময় চাইবেন।

ফেব্রুয়ারির শেষ নাগাদ চুক্তি প্রস্তুত না হলে বিকল্প বেক্সিট পরিকল্পনার ওপর আরেকটি ভোটের প্রতিশ্রুতি পার্লামেন্টকে দেবেন প্রধানমন্ত্রী। ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যেতে ৫০ দিনেরও কম সময় হাতে আছে। ২০১৯ সালের ২৯ মার্চেই ব্রেক্সিট সম্পন্ন হওয়ার কথা। এ দিনটি সামনে রেখে ব্রেক্সিট চুক্তির বিতর্কিত আয়ারল্যান্ড ব্যাকস্টপের অংশটিতে পরিবর্তনের চেষ্টা চালাচ্ছেন প্রধানমন্ত্রী মে।

বুধবারের মধ্যে কোনো পরিবর্তন ঘটাতে না পারলে মে এর জন্য এমপিদের কাছে আরো সময় চাইবেন। তখন তিনি বিতর্কের জন্য একটি নিরপেক্ষ প্রস্তাব দেবেন। এক বছরের বেশি সময় ধরে ইইউ নেতাদের সঙ্গে আলোচনার পর গত বছর নভেম্বরে মে তাঁর খসড়া ব্রেক্সিট পরিকল্পনা প্রকাশ করেছিলেন, যা জানুয়ারিতে পার্লামেন্টে বিপুল ভোটে প্রত্যাখ্যাত হয়। আধুনিক যুক্তরাজ্যের ইতিহাসে এর আগে কোনো প্রধানমন্ত্রীর তোলা প্রস্তাব এত বড় ব্যবধানে হারেনি। ওই ভোটে হারের পরদিন মেকে অনাস্থা ভোটের মুখোমুখি হতে হয়েছিল।

সূত্র : বিবিসি।

মন্তব্য