kalerkantho

বুধবার । ২০ নভেম্বর ২০১৯। ৫ অগ্রহায়ণ ১৪২৬। ২২ রবিউল আউয়াল ১৪৪১     

ট্রাম্প-উন দ্বিতীয় দফা বৈঠকের সম্ভাবনা

যুক্তরাষ্ট্র সফরে উত্তর কোরিয়ার শীর্ষ কূটনীতিক

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



উত্তর কোরিয়ার শীর্ষ এক জেনারেল বিরল সফরে যুক্তরাষ্ট্রে গেছেন। গত বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি ওয়াশিংটনে পৌঁছেন। গতকাল শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে তাঁর বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এদিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও তাঁর সাক্ষাতের সম্ভাবনা আছে। এতে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের দ্বিতীয় বৈঠকের বিষয়ে অগ্রগতি হওয়ার আশা করা হচ্ছে।

কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণ ইস্যু এবং ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যকার দশকের পর দশক ধরে চলা বৈরী সম্পর্ক নিরসনের লক্ষ্যে দেশ দুটির শীর্ষ নেতাদের নতুন বৈঠক চূড়ান্ত করার চেষ্টা চলছে। উত্তর কোরীয় নেতা কিম জং উনের ডান হাত হিসেবে পরিচিত কিম ইয়ং চল বৃহস্পতিবার রাত মার্কিন রাজধানীতে কাটান। তিনি বেইজিং হয়ে ওয়াশিংটন সফরে গেছেন। কিম উনের একটি চিঠি প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে তিনি পৌঁছে দেবেন বলেন দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমে খবর বেরিয়েছে।

সিউলভিত্তিক ইয়নহ্যাপ নিউজ এজেন্সি জানিয়েছে, শুকবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে কিম ইয়ং চল সাক্ষাতের আশা করছেন। উত্তর কোরিয়ার এ শীর্ষ কূটনীতিক ট্রাম্প-কিমের সম্ভাব্য দ্বিতীয় বৈঠকের আগমুহূর্তে যুক্তরাষ্ট্র সফর করছেন। ওই বৈঠক ভিয়েতনামে অনুষ্ঠিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা