kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

সাংবাদিক হত্যায় ধর্মগুরু রাম রহিমের যাবজ্জীবন

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাংবাদিক রামচন্দ্র ছত্রপতিকে খুনের ঘটনায় ভারতের স্বঘোষিত ধর্মগুরু ডেরা সাচ্চা সৌদার প্রধান গুরমিত রাম রহিমকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন সিবিআই বিশেষ আদালত। একই সাজা হয়েছে তাঁর তিন শাগরেদেরও। প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানার নির্দেশ দিয়েছেন আদালত।

সিরসার সাংবাদিক রামচন্দ্রকে খুনের ঘটনায় গত শুক্রবার রাম রহিম, ডেরার সাবেক ম্যানেজার কৃষাণ লাল এবং কুলদীপ সিং ও নির্মল সিং নামে রাম রহিমের দুই সঙ্গীকে দোষী সাব্যস্ত করেন আদালত। ধর্ষণের দায়ে এরই মধ্যে ২০ বছরের কারাদণ্ড হয়েছে স্বঘোষিত ধর্মগুরু গুরমিতের। গুরমিতকে আদালতে হাজির করতে হলে বড়সড় গোলমালের আশঙ্কা করেছিল হরিয়ানা সরকার। তাই ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাজা শোনানোর আরজি জানানো হয়েছিল। বুধবার তা মেনে নেন আদালত। গতকাল শুক্রবার রোহতকের জেল থেকে সাজা শোনেন গুরমিত রাম রহিম। ডেরা ভক্তদের তাণ্ডব এড়াতে এদিন জেলের বাইরে বাড়ানো হয়েছিল নিরাপত্তা। আদালতের বাইরেও ছিল বিরাট পুলিশ বাহিনী।

২০০২ সালের ২৪ অক্টোবর বাড়ির সামনে গুলি করা হয়েছিল ছত্রপতিকে। তিন সপ্তাহ পর মারা যান তিনি। নিজের পত্রিকা ‘পুরা সচ’-এ গুরমিতের কীর্তি ফাঁস করে কোপে পড়েন ওই সাংবাদিক। মামলায় প্রধান সাক্ষী ছিলেন গুরমিতের গাড়ির চালক খাট্টা সিং।  সূত্র : আনন্দবাজার পত্রিকা।

মন্তব্য



সাতদিনের সেরা