kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১              

এক মাস পার

মেঘালয়ের খনিতে মিলল এক শ্রমিকের মরদেহ

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের মেঘালয়ের কসানের খনি দুর্ঘটনার এক মাস পর অবশেষে একজন শ্রমিকের দেহের খোঁজ মিলল। গতকাল বৃহস্পতিবার সকালে খনির প্রায় ১৬০ ফুট গভীরে ওই শ্রমিকের দেহটি দেখতে পান উদ্ধারকারীরা।

মেঘালয়ের পূর্ব জয়ন্তিয়া পাহাড়ের অবৈধ খনিটিতে এক মাস আগে কয়লা তুলতে গিয়েছিল শ্রমিকের একটি দল। কিন্তু তারা আর ফিরতে পারেনি। খনির ভেতরই ধসের কারণে আটকে যায় ১৫ জন শ্রমিক। এর পর থেকেই শুরু হয় উৎকণ্ঠা। সময় যত কেটেছে, ততই বেড়েছে উৎকণ্ঠা। শ্রমিকদের উদ্ধারে গিয়ে নাস্তানাবুদ হতে হয় এনডিআরএফ-ডুবুরিদের। মাটির নিচে নজর চলে, এমন রেডার দিয়ে খোঁজ চালানো হয়। নামানো হয় দূরনিয়ন্ত্রিত ছোট যান। কিন্তু এক মাসেও কোনো সাফল্য না মেলায় মেঘালয় সরকার কার্যত দিশাহারা হয়ে পড়ে। তাও সুপ্রিম কোর্টের নির্দেশ, ‘অসম্ভব ঘটনাও ঘটে’— মেনে চলতে থাকে উদ্ধারকাজ।

কিন্তু এনডিআরএফ, এসডিআরএফ, নৌ সেনা, কোল ইন্ডিয়া, কির্লোস্কার, প্ল্যানিস টেকনলজিসহ বিভিন্ন সংস্থার শ’দুয়েক উদ্ধারকারী ৩০ দিন ধরে উদ্ধারকাজ চালিয়ে কয়েক কোটি লিটার জল বের করলেও ৩৭০ ফুট গভীর গহ্বরে জমা ১৬০ ফুট জল কমাতে পারেনি। কোটি টাকার ওপরে খরচ হয়েছে এরই মধ্যে। অবশেষ গতকাল খোঁজ মিলল এক শ্রমিকের দেহের।

সূত্র : এনডিটিভি।

মন্তব্য



সাতদিনের সেরা