kalerkantho

বৃহস্পতিবার । ১১ অগ্রহায়ণ ১৪২৭। ২৬ নভেম্বর ২০২০। ১০ রবিউস সানি ১৪৪২

ট্রাম্প-উন দ্বিতীয় বৈঠক নিয়ে আলোচনা

ওয়াশিংটনের পথে উ. কোরিয়ার শীর্ষ কর্মকর্তা

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



উত্তর কোরিয়ার শীর্ষ কর্মকর্তা কিম ইয়ং চোল গতকাল বৃহস্পতিবার চীন সফর শেষে ওয়াশিংটনের উদ্দেশে রওনা দিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সম্ভাব্য বৈঠক নিয়ে বিস্তারিত আলোচনা করতেই তাঁর এ সফর। দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়োনহাপ এ তথ্য জানিয়েছে। 

গত বছরের জুনে সিঙ্গাপুরে ট্রাম্প ও উনের মধ্যে প্রথমবারের মতো আনুষ্ঠানিক বৈঠক হয়। সে সময় দুই দেশের রাষ্ট্রপ্রধানের মধ্যে পিয়ংইয়ংয়ের পরমাণু নিরস্ত্রীকরণে আশা তৈরি হলেও পরবর্তী সময়ে ওই বিষয়টিতে তেমন কোনো অগ্রগতি হয়নি। সাম্প্রতি উনের সঙ্গে দ্বিতীয়বার বৈঠকে বসার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন ট্রাম্প। বিশেষজ্ঞদের ধারণা, শত্রুভাবাপন্ন দুই দেশের সরকারপ্রধান-পর্যায়ের এই বৈঠক ভিয়েতনাম অথবা থাইল্যান্ডে হওয়ার সম্ভাবনা রয়েছে।

ইয়োনহাপে প্রকাশিত ছবিতে দেখা যায়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে আলোচনা করতে পিয়ংইয়ং  থেকে রওনা হওয়ার পর গতকাল বেইজিংয়ে গিয়ে পৌঁছেন কিম ইয়ং চোল। এ সময় তাঁকে বিমানবন্দরের বাইরে অপেক্ষমাণ একটি গাড়িতে উঠতে দেখা যায়।

ইয়োনহাপ জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সৌজন্যমূলক সাক্ষাতের আগে আজ (শুক্রবার) কিম ইয়ং চোল ওয়াশিংটনে মাইক পম্পেওর সঙ্গে আলোচনায় অংশ নেবেন। ধারণা করা হচ্ছে, সফর শেষে দেশে ফেরার সময় তিনি ট্রাম্পের দেওয়া একটি চিঠি উনের জন্য নিয়ে আসতে পারেন। এর ঠিক এক সপ্তাহ আগেই যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি স্টিফেন বিগানের সঙ্গে আলোচনায় অংশ নিতে বেইজিং হয়ে সুইডেনের উদ্দেশে রওনা করেন উত্তর কোরীয় অন্য শীর্ষ কর্মকর্তা চোয়ে সন হুই। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা