kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

মহাকাশে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সেন্সর বসানোর তাগিদ পেন্টাগনের

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ক্ষেপণাস্ত্র খুঁজতে ও ধ্বংস করতে পারে—এমন নতুন প্রযুক্তি উদ্ভাবনে যুক্তরাষ্ট্রের গবেষণা করা উচিত বলে পেন্টাগনের এক প্রতিবেদনে মন্তব্য করা হয়েছে। এটি মহাকাশে সেন্সর স্থাপনের মতো প্রযুক্তি হতে পারে, যেটি শত্রুপক্ষের ক্ষেপণাস্ত্র মোকাবেলা করবে। গতকাল বৃহস্পতিবার প্রকাশিত ‘দ্য মিসাইল ডিফেন্স রিভিউ’-এ এসব কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বিদেশি হুমকি মোকাবেলায় যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা উন্নত করা উচিত। গতকাল মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দপ্তর পেন্টাগনে ওই প্রতিবেদন প্রকাশ করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে তিনি ‘মহাকাশে মার্কিন আধিপত্য’ বজায় রাখতে সামরিক বাহিনীকে নতুন ছয়টি শাখা খোলার নির্দেশ দিয়েছিলেন।

ওই প্রতিবেদন প্রকাশনাকে সামনে রেখে এক সরকারি কর্মকর্তা বলেন, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষার জন্য মহাকাশ হচ্ছে ‘মূল চাবিকাঠি’। মহাকাশভিত্তিক সেন্সর ব্যবস্থা বাস্তবায়ন করা গেলে, আগাম সতর্কতা সংকেত ও অবস্থান শনাক্ত করা যাবে। পাশাপাশি উেক্ষপণ করা যেকোনো ক্ষেপণাস্ত্র সম্পর্কে বিস্তারিত জানা যাবে। আনুষ্ঠানিকভাবে সামরিক বাহিনী এ ধরনের কাজে সক্ষম কি না তা খতিয়ে দেখা হচ্ছে। এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

মার্কিন প্রেসিডেন্টের প্রতিরক্ষা কৌশলের ‘শ্রেষ্ঠত্ব হ্রাসের’ বিষয়ে বিশেষজ্ঞ কমিশনের প্রতিবেদন দেওয়ার কয়েক মাস পর প্রতিরক্ষা নিয়ে নতুন বার্তা এলো। গতকাল প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, জাতীয় নিরাপত্তার দীর্ঘস্থায়ী ক্ষতি এড়াতে চাইলে মার্কিন যুক্তরাষ্ট্রকে অবশ্যই আশু পদক্ষেপ নিতে হবে।

সম্প্রতি উত্তর কোরিয়া ও রাশিয়ার মতো আঞ্চলিক হুমকিকে বিশেষ গুরুত্ব দিতে শুরু করেছে যুক্তরাষ্ট্র। চীন ও রাশিয়া নতুন অস্ত্র তৈরি করেছে, যা যুক্তরাষ্ট্রের সামরিক শ্রেষ্ঠত্বকে হুমকির মুখে ফেলেছে। সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা