kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের দ্বিতীয় ব্ল্যাক বক্স উদ্ধার

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইন্দোনেশিয়ায় গত বছরের অক্টোবরে বিধ্বস্ত হওয়া লায়ন এয়ারের বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। গতকাল সোমবার ইন্দোনেশিয়া কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। এর ফলে নতুন বিমানটি উড্ডয়নের পরপরই কী কারণে বিধ্বস্ত হয়েছিল তা জানা যাবে বলে কর্তৃপক্ষ প্রত্যাশা করছে।

গত বছরের ২৯ নভেম্বর জাকার্তা থেকে উড্ডয়নের কিছু সময় পর পাইলট আবার রানওয়েতে ফেরার অনুমতি চেয়েছিল। কিন্তু বিমানটি আর ফিরতে পারেনি। ওড়ার ১৩ মিনিট পর জাভা সাগরে বিধ্বস্ত হয়েছিল। এতে ১৮৯ জন আরোহীর সবার মৃত্যু হয়েছিল।

ইন্দোনেশিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, গত নভেম্বরে যেখান থেকে বিমানটির ফ্লাইট ডাটা রেকর্ডার উদ্ধার করা হয়েছিল গতকাল সেই স্থান থেকে ১০ মিটার দূরে উজ্জ্বল কমলা রঙের ভয়েস রেকর্ডার উদ্ধার করা হয়। ইন্দোনেশিয়ার জাতীয় পরিবহন নিরাপত্তা কমিটির (এনটিএসসি) উপপ্রধান হারয়ো সাতমিকো বলেন, ভয়েস রেকর্ডারটি ভেঙে দুই ভাগ হয়ে গেছে। এর পরও আমরা আশা করছি তদন্তের জন্য এটি কার্যকরী হবে।

জাকার্তার বিমান চালনা বিশ্লেষক দুদি সুদিবয়ো বলেন, ভয়েস রেকর্ডার তদন্তে সহায়তা করবে। বিমান বিধ্বস্ত হওয়ার কারণ সম্পর্কে আরো অনেক প্রশ্নের উত্তর পাওয়া যাবে। তবে লিডস বিশ্ববিদ্যালয়ের বিমান চালনা বিশেষজ্ঞ স্টিফেন রাইট বলেছেন, ‘তবে শেষ মুহূর্তে পাইলটরা বিমানের বিষয়ে কী ধরনের সিদ্ধান্ত নিয়েছিলেন বা কী আলোচনা করেছিলেন, সে ব্যাপারে ডাটা রেকর্ডার থেকে কিছু জানা যাবে না।’

সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা