kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন

ইরানে সামরিক হামলা চালাতে চেয়েছিল হোয়াইট হাউস

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনকে ইরানের ওপর হামলার পরিকল্পনা করতে বলেছিল হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদ (এনএসসি)। গত বছর সেপ্টেম্বরে ইরাকের রাজধানী বাগদাদের কূটনৈতিকপাড়ায় এক মর্টার হামলার জের ধরে ইরানে ওই হামলার ক্ষেত্র তৈরির চেষ্টা চলে। নিরাপত্তা পরিষদের এমন অনুরোধ পাওয়ার পরে পেন্টাগন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে উদ্বেগ সৃষ্টি হয়। রবিবার যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত সেপ্টেম্বরে বাগদাদের কূটনৈতিকপাড়ায় তিনটি মর্টার হামলা চালানো হয়। মর্টারগুলো মার্কিন দূতাবাসের কাছে খোলা মাঠে গিয়ে পড়ে। তবে এতে কেউ হতাহত হয়নি। ইরান সমর্থিত বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী এ হামলা চালায় বলে মনে করা হয়। ওই সময়ে জাতীয় নিরাপত্তা পরিষদের প্রধান ছিলেন জন বোল্টন। তিনিই পেন্টাগনকে ইরানে হামলার পরিকল্পনা করতে অনুরোধ জানান। বর্তমান ও সাবেক কর্মকর্তাদের বরাত দিয়ে পত্রিকাটি জানায়, হোয়াইট হাউসের এই অনুরোধের ব্যাপারে পেন্টাগন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মধ্যে গভীর উদ্বেগ সৃষ্টি হয়। পেন্টাগন হোয়াইট হাউসের নির্দেশমতো পরিকল্পনা তৈরি করে। তবে তা শেষ পর্যন্ত হোয়াইট হাউসকে দেওয়া হয়েছিল কি না কিংবা বিষয়টি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানেন কি না সেই বিষয়টি নিশ্চিত নয়।

এনএসসির অনুরোধে ইরাক ও সিরিয়ায় মার্কিন নাগরিকদের ওপর হামলার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া কেমন হতে পারে সে বিষয়েও জানতে চাওয়া হয়।

বর্তমানে মধ্যপ্রাচ্য সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে ইরানের হামলার পরিকল্পনার ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি মন্তব্য করতে রাজি হননি। এ ব্যাপারে পেন্টাগন বা হোয়াইট হাউস বা জাতীয় নিরাপত্তা পরিষদ কারো সঙ্গে কথা বলতে পারেনি বার্তা সংস্থা রয়টার্স। ওই সময় বাগদাদের ওই হামলাকে তৎকালীন ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মিরা রিকার্ডেল ‘যুদ্ধের তৎপরতা’ হিসেবে অভিহিত করেন।

সূত্র : রয়টার্স।     

মন্তব্য



সাতদিনের সেরা