kalerkantho

বৃহস্পতিবার  । ১৭ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৭ সফর ১৪৪১       

ট্রাম্পের সাবেক আইনজীবীর জবানবন্দি

ট্রাম্পকে ‘রাজনৈতিক সাহায্যের’ প্রস্তাব দেন এক রাশিয়ান

কালের কণ্ঠ ডেস্ক    

৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া কিভাবে হস্তক্ষেপের চেষ্টা করেছিল, সে বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন ডোনাল্ড ট্রাম্পের সাবেক আইনজীবী মাইকেল কোহেন। তাঁর উদ্ধৃতি দিয়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় আইনজীবীরা জানিয়েছেন, নির্বাচনের আগের বছর এক রাশিয়ান ট্রাম্পের নির্বাচনী প্রচারদলকে ‘রাজনৈতিক সহযোগিতার’ প্রস্তাব দিয়েছিলেন।

এদিকে ব্যাংক জালিয়াতি ও নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের পৃথক মামলায় কোহেনকে চার থেকে পাঁচ বছরের কারাদণ্ড দিতে ফেডারেল আদালতে দাবি জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

এর আগে অ্যাটর্নি জেনারেল রবার্ট খুজামি ৫২ বছর বয়সী কোহেনকে ব্যক্তিগত লালসা, ক্ষমতার অপব্যবহার এবং প্রভাব খাটানোর জন্য অভিযুক্ত করেন।

তবে কোহেন সম্পর্কিত এসব তথ্য প্রকাশ হওয়াকে নিজের ‘জয়’ হিসেবেই দেখছেন ট্রাম্প। টুইটারে এক তাত্ক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘প্রেসিডেন্ট তাঁর জায়গায় একেবারে পরিষ্কার।’ অন্যদিকে হোয়াইট হাউস বলেছে, প্রকাশিত এসব তথ্যের কোনো মূল্য নেই।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের পরই অভিযোগ ওঠে, ট্রাম্পকে জেতাতে রাশিয়া সহযোগিতা করেছিল। বর্তমানে এ ঘটনার তদন্ত করছেন রবার্ট মুলার।

শুক্রবার কোহেনের স্বীকারোক্তি ও জবানবন্দির ভিত্তিতে শুক্রবার দুটি আলাদা নথি সামনে আসে। একটি নথি দিয়েছেন অ্যাটর্নি জেনারেল রবার্ট খুজামি। আরেকটি দিয়েছেন রবার্ট মুলার। খুজামির ৪০ পৃষ্ঠার নথিতে কোহেনের আইনবহির্ভূত আচরণের সঙ্গে ট্রাম্পের প্রত্যক্ষ সম্পর্কের বিষয়টি তুলে ধরা হয়। নথিতে বলা হয়, ‘ট্রাম্পের হয়ে অর্থ পরিশোধের দুটি ঘটনাতেই কোহেন সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন।’

অভিযোগ আছে, প্রাক্তন ‘প্রেমিকাদের’ মুখ বন্ধ রাখতে নির্বাচনের আগে ট্রাম্প কয়েকজনকে মোটা অঙ্কের অর্থ দিয়েছিলেন। তাদের মধ্যে পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসের নামও শোনা যায়। খুজামির নথিতে মূলত এ ধরনের লেনদেনের দিকেই ইঙ্গিত করা হয়েছে।

এদিকে মুলারের নথিতে বলা হয়েছে, ‘নিজের অপরাধ ঢাকার জন্য কোহেন সর্বোচ্চ চেষ্টা চালিয়েছিলেন। তবে নিজের অপরাধ স্বীকার করেছেন এবং মার্কিন নির্বাচনের রুশ হস্তক্ষেপের তদন্তে সহযোগিতা করছেন।’ মুলার জানান, ট্রাম্পের পক্ষে নির্বাচনী প্রচারে সম্পৃক্ত হতে রুশ তৎপরতার বিষয়েও তথ্য দিয়েছেন কোহেন। তাঁর স্বীকারোক্তি অনুযায়ী, রাশিয়ানরা নানাভাবে এমন ব্যক্তিদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে, যারা ট্রাম্পের নির্বাচনী প্রচারদল কিংবা হোয়াইট হাউসের সঙ্গে যুক্ত ছিলন।

কোহেনের তথ্য মতে, ২০১৫ সালের নভেম্বরে এক রাশিয়ানের সঙ্গে তাঁর কথা হয়। রাশিয়ার ওই ব্যক্তি ট্রাম্পের নির্বাচনী প্রচারে সহযোগিতার প্রস্তাব দিয়েছিলেন। কোহেন বলেন, ওই ব্যক্তি ট্রাম্পের সঙ্গে পুতিনের একটা বৈঠক আয়োজনের ব্যাপারে কয়েকবার প্রস্তাব দেন। ওই রাশিয়ান আশ্বস্ত করে বলেছিল, একসঙ্গে কাজ করলে ট্রাম্প শুধু রাজনৈতিকভাবেই উপকৃত হবেন না, ব্যাবসায়িক দিক থেকেও লাভবান হবেন। কিন্তু এ প্রস্তাবের জবাবে কোহেন কী বলেছিলেন, তা তিনি জানাননি। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা