kalerkantho

রবিবার । ১৫ ডিসেম্বর ২০১৯। ৩০ অগ্রহায়ণ ১৪২৬। ১৭ রবিউস সানি                    

ভারতের প্রধান বিচারপতি হচ্ছেন রঞ্জন গগৈ

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের প্রধান বিচারপতি হচ্ছেন রঞ্জন গগৈ

ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে রঞ্জন গগৈয়ের নাম আগেই প্রস্তাব করেছিলেন দেশের বর্তমান প্রধান বিচারপতি দীপক মিশ্র। এবার তাঁর সুপারিশে শিলমোহর দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এই নিয়ে তিনি যাবতীয় কাগজপত্রে এরই মধ্যে সই করে দিয়েছেন। গগৈয়ের নিয়োগপত্রও তৈরি হয়ে গেছে।

আগামী ৩ অক্টোবর গগৈ ভারতের প্রধান বিচারপতি হিসেবে শপথ নেবেন। তিনি হবেন দেশটির ৪৬তম প্রধান বিচারপতি। ১৩ মাস সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি থাকবেন তিনি। ২০১৯ সালের ১৭ নভেম্বর তাঁর মেয়াদ শেষ হবে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের মেয়াদ শেষ হয়ে এসেছে। পরবর্তী বিচারপতি নির্বাচনের ক্ষেত্রে বর্তমান প্রধান বিচারপতির মতামত ও সুপারিশ অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই অনুযায়ী অবসরের আগে তিনি তাঁর সুপারিশের কথা জানান সরকারকে। এবারও তার অন্যথা হয়নি। দীপক মিশ্র জানিয়েছিলেন, তাঁর উত্তরসূরি হিসেবে বিচারপতি রঞ্জন গগৈকে দেখতে চান।

প্রধান বিচারপতির এই ঘোষণার পর হতবাক হন অনেকেই। কারণ প্রধান বিচারপতির বিরুদ্ধে যাঁরা বিদ্রোহ ঘোষণা করেছিলেন, সেই দলের পুরোভাগে ছিলেন গগৈও। ১২ জানুয়ারি প্রধান বিচারপতির বিরুদ্ধে মুখ খুলেছিলেন দেশের প্রবীণ চার বিচারপতি। শীর্ষ আদালতের সেই চার বিচারপতি হলেন জে চেলামেশ্বর, কুরিয়েন জোশেফ, রঞ্জন গগৈ এবং মদন লোকুর। দেশের বিচারব্যবস্থায় দুর্নীতি এবং নিয়োগপ্রক্রিয়া নিয়ে তাঁরা সরব হন। তাঁরা বলেছিলেন, ‘বিচারব্যবস্থা নিরপেক্ষ না হলে গণতন্ত্র বাঁচবে না। এই মুহূর্তে দেশের গণতন্ত্র বিপন্ন। বিচারের নামে চলছে বেনিয়ম। মামলা বণ্টনের ক্ষেত্রে পক্ষপাতিত্ব হচ্ছে। আদালতের মধ্যেই নিয়মানুবর্তিতা মেনে চলছেন না প্রধান বিচারপতি।’ সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা