kalerkantho

শনিবার  । ১৯ অক্টোবর ২০১৯। ৩ কাতির্ক ১৪২৬। ১৯ সফর ১৪৪১                     

ম্যাককেইনের প্রতি শ্রদ্ধা বুশ-ওবামার

কালের কণ্ঠ ডেস্ক   

২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মস্তিষ্কের ক্যান্সারে ভুগে পরপারে চলে যাওয়া যুক্তরাষ্ট্রের রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইনের প্রতি গত শুক্রবার এক দফা শ্রদ্ধা জ্ঞাপন করেছেন কংগ্রেস সদস্যরা, যেখানে ছিলেন তাঁর স্বজন-বন্ধুরাও। এরপর গতকাল শনিবার তাঁকে শেষ বিদায় জানাতে হাজির হওয়ার কথা যুক্তরাষ্ট্রের সাবেক দুই প্রেসিডেন্টের—রিপাবলিকান জর্জ ডাব্লিউ বুশ ও ডেমোক্র্যাট বারাক ওবামা।

ম্যাককেইনের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের উদ্দেশ্যে গতকাল ওয়াশিংটনের ন্যাশানাল ক্যাথেড্রালে স্মরণ অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়। সংবাদমাধ্যমগুলো জানায়, মৃত্যুর আগে ম্যাককেইন নিজেই ন্যাশনাল ক্যাথেড্রালে তাঁর শ্রদ্ধানুষ্ঠানের পরিকল্পনা করেছিলেন। তাঁর নিজের পরিকল্পিত এ অনুষ্ঠানে গতকাল সাবেক দুই প্রেসিডেন্ট বুশ ও ওবামার উপস্থিত হওয়ার কথা ছিল। দলমত-নির্বিশেষে সব আমেরিকান যে একই পতাকার ছায়াতলে রয়েছে, সে অবস্থানকে আরো জোরালো করবে দুই দলের দুই নেতার উপস্থিতি, এমন অভিমত পর্যবেক্ষকদের। ম্যাককেইনের প্রতি শ্রদ্ধা জানাতে উপস্থিত হয়ে তাঁদের বক্তব্য দেওয়ার কথাও ছিল। তবে এ অনুষ্ঠানে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপস্থিত হওয়া দূরে থাকা, ম্যাককেইনের প্রতি কোনো স্তূতিবাক্যও তাঁর দিক থেকে এখন পর্যন্ত আসেনি।

আগের দিন শুক্রবার ম্যাককেইনের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন অনুষ্ঠানে হাজির হন তাঁর ১০৬ বছর বয়সী মা, তাঁর স্ত্রী ও সাত সন্তান, স্বজন, সাবেক সহকর্মী, কংগ্রেস সদস্য, বিভিন্ন অঙ্গরাজ্যের গভর্নর, কূটনীতিক ও বিশিষ্ট ব্যক্তিরা। শুক্রবারের এ আয়োজন করা হয় ক্যাপিটল রটুন্ডায়। এ অনুষ্ঠান নিয়েও প্রেসিডেন্ট ট্রাম্পের কোনো প্রতিক্রিয়া ছিল না। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় ম্যাককেইনের সঙ্গে সৃষ্ট দ্বন্দ্বের জের এখনো টেনে চলেছেন ট্রাম্প। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা