kalerkantho

আফগানিস্তানে পাকিস্তান কনস্যুলেট সাময়িক বন্ধ

কালের কণ্ঠ ডেস্ক   

২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে অবস্থিত পাকিস্তানের কনস্যুলেট সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। ইসলামাবাদের দাবি, দূতাবাসের কাজের ব্যাপারে প্রাদেশিক গভর্নরের ‘অযাচিত হস্তক্ষেপ’ এবং নিরাপত্তাহীনতার কারণে তারা এ সিদ্ধান্ত নিয়েছে। তবে আফগান কর্মকর্তারা গত শনিবার জানান, ছোটখাটো ভুল-বোঝাবুঝির কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তাঁরা আশা করছেন, শিগগিরই এই সংকট মিটে যাবে।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়কে দেওয়া এক চিঠিতে কাবুলের পাকিস্তান দূতাবাস নানগারহার প্রদেশের গভর্নরকে কনস্যুলেটের কার্যক্রমে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকার অনুরোধ জানায়। একই সঙ্গে পাকিস্তান কনস্যুলেটের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টিও চিঠিতে উল্লেখ করে। চিঠিতে বলা হয়, কনস্যুলেটের নিরাপত্তা দূতাবাসের মনঃপূত না হওয়া পর্যন্ত সেটি বন্ধ থাকবে।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেবঘাতুল্লাহ আহমাদি বলেন, কিছু ভুল-বোঝাবুঝির জন্য পাকিস্তানের জালালাবাদ কনস্যুলেটের কর্মীরা উদ্বিগ্ন হয়ে পড়েছেন। তবে তিনি এ ব্যাপারে বিস্তারিত আর কোনো তথ্য দেননি। তিনি আরো বলেন, ‘আমরা বিষয়টি নিয়ে কাবুলে পাকিস্তানের দূতাবাসের সঙ্গে কথা বলেছি। শিগগিরই বিষয়টির সুরাহা হয়ে যাবে।’

পাকিস্তান ও আফগানিস্তানের সম্পর্কের মধ্যে যে তীব্র উত্তেজনা চলছে, এরই একটি প্রতিক্রিয়া দেখা গেল এই ঘটনার মধ্য দিয়ে। দুই পক্ষই সীমান্তবর্তী এলাকায় জঙ্গিদের আশ্রয়-প্রশ্রয় দেওয়ার জন্য একে অন্যকে দায়ী করে থাকে।

সূত্র : এপি। 

মন্তব্য