kalerkantho

শুক্রবার । ১৪ মাঘ ১৪২৮। ২৮ জানুয়ারি ২০২২। ২৪ জমাদিউস সানি ১৪৪৩

তুরস্কে বন্ধ উইকিপিডিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

৩০ এপ্রিল, ২০১৭ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তুরস্কে বন্ধ উইকিপিডিয়া

তুরস্কে গতকাল শনিবার উইকিপিডিয়ার ওয়েবপেজ ব্লক করে দিয়েছে সরকার। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো সচল আছে। কোনো প্রকার কারণ দর্শানো ছাড়াই তুরস্কের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কর্তৃপক্ষ (বিটিকে) উইকিপিডিয়া বন্ধ করে দিল।

স্থানীয় দৈনিক হুরিয়াত বলছে, সন্ত্রাসকে সমর্থন করে এমন সব নিবন্ধ মুছে ফেলার জন্য উইকিপিডিয়া কর্তৃপক্ষকে চাপ দিয়েছিল তুরস্ক সরকার।

বিজ্ঞাপন

এ ছাড়া তুরস্ক সন্ত্রাসী দলগুলোকে সহায়তা দিচ্ছে, এমন দাবিতে লেখা বিভিন্ন নিবন্ধও মুছে ফেলার চাপ দেওয়া হয়েছিল। উইকিপিডিয়া কর্তৃপক্ষ এসব দাবি পূরণে ব্যর্থ হওয়ায় সরকার এই অনলাইন তথ্যভাণ্ডার তার দেশে বন্ধ করে দিয়েছে।

তুরস্কে উইকিপিডিয়া বন্ধের পেছনে আরেকটি সম্ভাব্য কারণের কথা বলছেন বিশ্লেষকরা। প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানের ক্ষমতা বৃদ্ধির জন্য গত ১৬ এপ্রিল সংবিধান সংশোধনসংক্রান্ত গণভোট হয়। এতে জয় পান এরদোয়ান। ক্ষুব্ধ সমালোচকরা এ ঘটনার পর উইকিপিডিয়ায় এরদোয়ান বিষয়ক নানা তথ্য আপডেট করতে থাকে। একপর্যায়ে এরদোয়ানের প্রোফাইলে তাঁকে ‘একনায়ক’ অভিহিত করা হয় বলে জানায় সরকারপন্থী ব্লগাররা। উইকিপিডিয়া বন্ধের পেছনে এটা একটা কারণ বলে মনে করেন পর্যবেক্ষকরা।

তুরস্কে বিভিন্ন অনলাইন পেজে নিষেধাজ্ঞা আরোপের ঘটনা আগে থেকেই ঘটছে। গত বছর বিভিন্ন সময় সাময়িকভাবে ফেসবুক, টুইটারসহ বহুল ব্যবহৃত বেশ কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ রাখে সরকার। ২০১৩ সালে এরদোয়ান প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকালে সরকারবিরোধী গণবিক্ষোভ শুরু হলে সামাজিক যোগাযোগা মাধ্যমগুলোর ওপর নানা ধরনের বিধিনিষেধ আরোপ করা হয়। এ ছাড়া ২০১৪ সালে সিরিয়ায় এরদোয়ান সরকারের নিরাপত্তা বৈঠক নিয়ে ইউটিউবে নানা ধরনের ভিডিও প্রকাশ শুরু হলে কয়েক মাসের জন্য তুরস্কে ওয়েবসাইটটি বন্ধ রাখা হয়। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা