kalerkantho

শনিবার  । ১৯ অক্টোবর ২০১৯। ৩ কাতির্ক ১৪২৬। ১৯ সফর ১৪৪১         

ভবিষ্যতের বাস-ট্রাক

গাড়িতে বসে যানজট দেখতে দেখতে যারা বিরক্ত, তাদের জন্য সমাধান এলো বলে! যানবাহন ও যোগাযোগব্যবস্থা উন্নত করার চেষ্টায় মরিয়া কিছু প্রতিষ্ঠান নিয়ে আসছে পরিবেশবান্ধব, অনবদ্য প্রযুক্তিনির্ভর সব বাণিজ্যিক পরিবহন। সেসবের খবর জানাচ্ছেন কাজী ফারহান পূর্ব

১৪ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভবিষ্যতের বাস-ট্রাক

থর ট্রাক ইটি-১ : পৌরাণিক থরের মতোই শক্তিশালী এ ট্রাক লস অ্যাঞ্জেলেসভিত্তিক ট্রান্সপোর্টেশন ল্যাব থর ট্রাক্সের তৈরি। এটি পুরোপুরি ইলেকট্রিক। পরিবেশবান্ধব ট্রাকটি শূন্য আরপিএম থেকে তাত্ক্ষণিকভাবেই টর্ক নিতে পারে। এর মালামাল বহনক্ষমতা ৮০ হাজার পাউন্ড। ডিজিটালজার্নাল ডটকম জানায়, ট্রাকটি প্রতি চার্জে ৩০০ মাইল যেতে পারবে এবং সর্বোচ্চ গতি ঘণ্টায় ৭০ মাইল।

অটোনোম শাটল : ফরাসি কম্পানি নাভিয়া অটোনোম শাটল নামের একটি পুরোপুরি চালকবিহীন বৈদ্যুতিক বাস বাজারে আনে। নাভিয়া ডটটেক থেকে জানা যায়, মাল্টিসেন্সর টেকনোলজির ৪.৭৫ মিটার লম্বা বাসটি সর্বোচ্চ ১৫ জন যাত্রী বহন করতে পারবে।

দ্য ভলভো ৭৯০০ ইলেকট্রিক : বিখ্যাত সুইডিশ কম্পানি ভলভোর বাস এটি। ১২ মিটার লম্বা বাসটি ৭৬ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারিতে চলবে। এর মোটেও শব্দদূষণ নেই এবং পুরোপুরি পরিবেশবান্ধব। এর ডিজাইনটাই বেশ জনপ্রিয়তা কুড়িয়েছে।

টেসলা সেমি : ২০১৭ সালে আমেরিকান অটোমোটিভ ও এনার্জি কম্পানি টেসলা একটি ইলেকট্রিক সেমি ট্রাক প্রদর্শন করে। ট্রাকটির সঙ্গে কোনো ট্রেইলার না থাকলেও তা ৬০ মাইল গতি অর্জন করতে পারে মাত্র পাঁচ সেকেন্ডে। ৮০ হাজার পাউন্ডের কার্গো লাগানো থাকলে সময়টা দাঁড়াবে ২০ সেকেন্ডে। ড্রাইভারের দুই পাশে দুটি টাচস্ক্রিন আছে, যা দিয়ে নেভিগেশন, ব্লাইন্ড স্পট ও ভ্রমণসংক্রান্ত তথ্য মনিটর করা যায়। টেকক্রাঞ্চ ডটকম থেকে জানা যায়, বৈদ্যুতিক ব্যবস্থায় গাড়িটি ৩০ মিনিটের চার্জে ৪০০ মাইল যেতে পারবে। এতে অটোপাইলট ফিচারও আছে। বিজনেস ইনসাইডার জানায়, এ বছরই ট্রাকটি বাণিজ্যিকভাবে বিক্রি শুরু হবে।

এলিভেটেড বাসের পরীক্ষামূলক সংস্করণ

চীনের ট্রানজিট এলিভেটেড বাস : অদূর ভবিষ্যতে রাস্তার দুই প্রান্তে বসানো ট্রাম লাইনের মতো ট্র্যাকের ওপর দিয়ে চলবে বিশাল এ বাস। অন্য যানবাহনের চলাচলে মোটেও বাধা দেবে না এটি। বাসের তলা থেকে রাস্তার ব্যবধান হবে কমপক্ষে দুই মিটার। ওই ফাঁক দিয়েই নির্বিঘ্নে চলবে অন্য গাড়িগুলো। দ্য ভার্জ ডটকম থেকে জানা যায়, চীনের হাবেই প্রদেশের কিনহুয়াংডাও শহরে এ ট্রানজিট এলিভেটেড বাস বা টিইবির একটি পরীক্ষামূলক সংস্করণ তৈরি হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা