kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

বাণিজ্যিক পরিবহনেও অ্যাপ

যাত্রীসেবায় এরই মধ্যে অ্যাপভিত্তিক প্রতিষ্ঠানের জনপ্রিয়তা তুঙ্গে। বাইরে নেই বাণিজ্যিক পরিবহনেও। এই খাতের অ্যাপ নিয়ে জানাচ্ছেন হাসান মাহামুদ

১৪ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বাণিজ্যিক পরিবহনেও অ্যাপ

ট্রাক লাগবে : ট্রাক মালিক বা ট্রাক এজেন্সির সঙ্গে সেবাগ্রহীতার যোগসূত্র তৈরি করে দেবে ‘ট্রাক লাগবে’ অ্যাপটি। মালামাল পরিবহনে যোগাযোগ সমস্যার সমাধানে গত বছরের সেপ্টেম্বরে ‘ট্রাক লাগবে’ প্রকাশিত হয়। গুগল প্লেস্টোর থেকে বিনা মূল্যে ডাউনলোড করা যাবে। অ্যাপটিতে ট্রিপের তথ্য দেওয়ার সঙ্গে সঙ্গে আশপাশের ট্রাক ড্রাইভারদের নোটিফিকেশন পাঠানো হবে। গড়ে কয়েক মিনিটেই মিলবে ট্রাক।

একই নেটওয়ার্কে নিবন্ধিত থাকবে ট্রাক মালিক ও সেবাগ্রহীতা। দুই পক্ষই আগাম জানতে পারবে তার শহর থেকে কোন ট্রাক কখন, কোথায় যাবে বা কার পণ্য পরিবহনসেবা দরকার।

অনেক সময় ট্রাকে পণ্য তুলে দেওয়ার পর দুশ্চিন্তায় থাকতে হয়। অ্যাপে সেই চিন্তা নেই। কারণ চালকসহ ট্রাক মালিকের বিস্তারিত তথ্য এবং ট্রাকটি কোথায় আছে সবই জানা যাবে ফোনে।

ট্রাক না ট্রেইলর ডটকম : একটি চার্জের বিনিময়ে পণ্য প্রেরক, পরিবহন প্রতিনিধি ও প্রাপকের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করে ‘ট্রাক না ট্রেইলর ডটকম’ অ্যাপটি। প্রাথমিক যোগাযোগের পর প্রেরক ও পরিবহন প্রতিনিধির মধ্যে মোবাইল নম্বর বিনিময় হয়। এরপর তাঁরা নিজেরাই যাবতীয় আলাপ সেরে নেন। গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড অথবা www.trucknatrailer.com-এ ভিজিট করে এর সেবা পাওয়া সম্ভব। এর সাইটে পণ্য স্থানান্তরের জন্য যাবতীয় তথ্য লিখে পোস্ট করতে হয় পণ্য প্রেরক অপশন থেকে। পোস্টে উল্লিখিত বিড করার শেষ সময় পার হওয়ার পর ওই সময়ের মধ্যে পরিবহন প্রতিনিধিদের নিলাম (বিড) থেকে সর্বনিম্ন দুটি বিড এসএমএসের মাধ্যমে অবহিত করা হয়। এরপর ব্যবহারকারী সর্বনিম্ন বিড গ্রহণ করে বুকিং নিশ্চিত করলে তা জয়ী বিডারকে এসএমএস করে জানিয়ে দেওয়া হবে। অ্যাপের ট্র্যাকিং অপশন থেকে অর্ডার নম্বর দিয়ে পণ্য প্রাপক বা অন্য যে কেউ ব্যবহারকারীর উল্লিখিত পরিবহন বা পরিবহনগুলোর তথ্য ও অবস্থান জানতে পারবে।

একটি বুকিংয়ের জন্য অ্যাকাউন্ট থেকে চার্জ কাটা হবে ১০০ টাকা। এ ছাড়া পরিবহন প্রতিনিধিদের ডাউন ট্রিপের পোস্টে যে কেউ প্রয়োজনমতো বিড করতে পারে।

নিলামের সময় শেষ হলে পরিবহন প্রতিনিধিদের বিড থেকে সর্বনিম্ন দুটি বিড পণ্য প্রেরককে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হয় এবং তিনি বুকিং কনফার্ম করলে তা সর্বনিম্ন বিডারকে জানিয়ে দেওয়া হয়। যিনি সর্বনিম্ন বিডার হন তাঁর অ্যাকাউন্টের ড্যাশবোর্ডে করণীয় অপশন থেকে অর্ডার কনফার্ম করবেন।

ট্রাক চাই : অটোমেটেড কার্গো ট্রান্সপোর্ট সলিউশন, ওয়েব ও অ্যাপ—এই প্ল্যাটফর্ম মূলত ন্যূনতম সেবা চার্জের বিনিময়ে পণ্য প্রেরক, পরিবহন প্রতিনিধি ও পণ্য প্রাপকের মধ্যে সেতুবন্ধ হিসেবে কাজ করে। অ্যাপের মাধ্যমে প্রাথমিক যোগাযোগের পর পণ্য প্রেরক ও পরিবহন প্রতিনিধির মধ্যে মোবাইল নম্বর বিনিময় হয়। তাঁরা নিজেরাই যাবতীয় আলাপ সেরে নিতে পারেন।

গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করে ব্যবহার করা যায়। এ ছাড়া truckchai.com-এ ভিজিট করেও এর ব্যবহার পদ্ধতি সম্পর্কে জানা যায়। এর ব্যবহারবিধি অনেকটাই ‘ট্রাক না ট্রেইলর ডটকম’-এর মতো।

মন্তব্য



সাতদিনের সেরা