kalerkantho

শুক্রবার ।  ২৭ মে ২০২২ । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৫ শাওয়াল ১৪৪

অডিটর নিয়োগ পরীক্ষার প্রস্তুতি

গতবারের পরীক্ষার প্রশ্নগুলো ভালো করে পড়লে বেশ কিছু প্রশ্ন হয়তো কমন পাওয়া যাবে। পরীক্ষায় ইংরেজি বিষয়ের বেশির ভাগ প্রশ্ন গ্রামার অংশ থেকে আসেপড়ার রুটিনে প্রতিদিনই সময় নির্ধারণ করে গণিত বিষয়টা রাখতে হবে। গণিতের জন্য প্রতিদিন কমপক্ষে দুই ঘণ্টা সময় বরাদ্দ রাখুন।

২৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



অডিটর নিয়োগ পরীক্ষার প্রস্তুতি

অডিটর পদে নিয়োগের বাছাই পরীক্ষা হয় সাধারণত তিন ধাপে। ছবি : কালের কণ্ঠ

ইংরেজি

পরীক্ষায় বেশির ভাগ প্রশ্ন গ্রামার অংশ থেকে আসে, তবে সাহিত্য থেকে কম করে হলেও প্রশ্ন থাকে। ইংরেজিতে তুলনামূলক দুর্বল প্রার্থীরা পিসি দাশের অ্যাপ্লাইড ইংলিশ গ্রামার বইয়ের সহায়তা নিতে পারেন। গ্রামারের খুঁটিনাটি জানতে বাজারের প্রচলিত বইগুলোই যথেষ্ট। গতবারের পরীক্ষার প্রশ্নগুলো ভালো করে পড়লে বেশ কিছু প্রশ্ন হয়তো কমন পাওয়া যাবে।

বিজ্ঞাপন

ভালো প্রস্তুতির জন্য Idioms and phrase, Synonyms and Antonyms, Appropriate  prepositions, Modals & Group verbs, Corrections, Participle, Infinitive, Gerund, Subject verb agreement সম্পর্কে স্পষ্ট ধারণা থাকতে হবে।

 

গণিত

পড়ার রুটিনে প্রতিদিনই সময় নির্ধারণ করে গণিত বিষয়টা রাখতে হবে। গণিতের জন্য প্রতিদিন কমপক্ষে দুই ঘণ্টা সময় বরাদ্দ রাখুন। গণিতের ভিত্তি মজবুত করার জন্য প্রশ্নব্যাংক ও সহায়ক বইয়ের পাশাপাশি অনলাইনভিত্তিক গণিত টিউটরিয়াল, নমুনা প্রশ্ন বা মডেল টেস্টগুলো নিয়মিত অনুশীলন করতে পারেন। বিগত বছরগুলোর প্রশ্ন বিশ্লেষণ করে দেখা গেছে, বাস্তব সংখ্যা, লসাগু, গসাগু, শতকরা, সরল ও যৌগিক মুনাফা, অনুপাত ও সমানুপাত, লাভ-ক্ষতি, কাজ, বীজগাণিতিক সূত্রাবলি, সরল, বহুপদী উৎপাদক, সূচক, লদারিদম, কোণ, ত্রিভুজ প্রভৃতি টপিক থেকে বেশি প্রশ্ন আসে।

 

বাংলা

বিগত সালের প্রশ্নে দেখা গেছে, ব্যাকরণ অংশে—ধ্বনি, বর্ণ, শব্দ, পদ, বাক্য, প্রত্যয়, সন্ধি, সমাস, উপসর্গ, ণ-ত্ব ও ষ-ত্ব বিধান, বানান ও বাক্যশুদ্ধি, পরিভাষা, সমার্থক শব্দ, বিপরীতার্থক শব্দ, এককথায় প্রকাশ, বাগধারা, প্রবাদ বাক্য, প্রয়োগ-অপপ্রয়োগ থেকেই বেশি প্রশ্ন আসে। ব্যাকরণ অংশের প্রস্তুতির জন্য নবম-দশম শ্রেণির ব্যাকরণ পাঠ্য বইটা ভালো করে পড়ে নিলেই চলবে। সাহিত্য অংশে গুরুত্বপূর্ণ সাহিত্যিকদের সাহিত্যকর্মগুলো নিয়েও জানতে হবে। ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধভিত্তিক গল্প-উপন্যাস, পুরনো ঐতিহাসিক পত্রপত্রিকার নাম, প্রকাশ সাল এবং সম্পাদক সম্পর্কেও পরীক্ষায় আসতে পারে।

 

সাধারণ জ্ঞান

একুশে পদকসহ সমসাময়িক প্রাসঙ্গিক বিভিন্ন বিষয়ের পাশাপাশি বাংলাদেশ পরিচিতি, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, সংবিধান, নির্বাহী বিভাগ, বিচার বিভাগ, বাজেট, চুক্তি, আন্তর্জাতিক সংস্থা, বিভিন্ন দেশের রাষ্ট্রব্যবস্থা, ভৌগোলিক বৈচিত্র্য (প্রণালী, খাল, পর্বত, সাগর), গুরুত্বপূর্ণ সম্মেলন এবং খেলাধুলা সম্পর্কে ভালো জানাশোনা থাকতে হবে। সমসাময়িক বিষয়গুলোর ব্যাপারে আপডেট থাকতে নিয়মিত পত্রিকা পড়ার বিকল্প নেই।

 

সাধারণ জ্ঞান অংশে কম্পিউটার বা তথ্য-প্রযুক্তি সম্পর্কিত সাধারণ তথ্যও অনেক সময় পরীক্ষায় আসে। কম্পিউটার অংশে প্রস্তুতির জন্য মাধ্যমিক পর্যায়ের (বিশেষ করে নবম-দশম শ্রেণির) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই দেখতে পারেন। ‘দৈনন্দিন বিজ্ঞান’ সম্পর্কিত প্রস্তুতির জন্যও নবম-দশম শ্রেণির সাধারণ বিজ্ঞান বইটি পড়তে পারেন।

 

লিখিত পরীক্ষার ধরন

লিখিত পরীক্ষায় প্রশ্ন হয় সাধারণত বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানের ওপর; আর নম্বর বরাদ্দ থাকে ৭০।

 

লিখিত পরীক্ষার গুরুত্বপূর্ণ টপিক

♦ বাংলা—কারক ও বিভক্তি নির্ণয়, এককথায় প্রকাশ, ব্যাসবাক্যসহ সমাস নির্ণয়, বাক্য শুদ্ধিকরণ, অনুচ্ছেদ বা টীকা।

 

♦ ইংরেজি—অনুবাদ (বাংলা থেকে ইংরেজি/ইংরেজি থেকে বাংলা), Sentence correction, Idiom and Phrases দিয়ে বাংলা অর্থসহ ইংরেজি বাক্য তৈরি করা, Sentence convert (Voice, Narration), Paragraph ইত্যাদি।

 

♦ গণিত—শতকরা, লাভ-ক্ষতি, নল ও চৌবাচ্চা, নৌকা ও বেগ, বীজগণিতের রাশিমালা, সূত্রের সাহায্যে বর্গ ও ঘন নির্ণয়, উৎপাদকে বিশ্লেষণ প্রভৃতি।

 

♦ সাধারণ জ্ঞান—দেশি ও আন্তর্জাতিক সমসাময়িক গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে সাধারণত প্রশ্ন করা হয়।



সাতদিনের সেরা