kalerkantho

সোমবার । ৩ মাঘ ১৪২৮। ১৭ জানুয়ারি ২০২২। ১৩ জমাদিউস সানি ১৪৪৩

বিসিএস আপডেট

৪৪তম বিসিএসে মোট পদ ১ হাজার ৭১০টি

৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



৪৪তম বিসিএসে মোট পদ ১ হাজার ৭১০টি

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে নেওয়া হবে মোট এক হাজার ৭১০ জনকে।

সবচেয়ে বেশি নিয়োগ দেওয়া হবে শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন। এ ছাড়া প্রশাসন ক্যাডারে ২৫০, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে ৩০, কর ক্যাডারে ১১, সমবায় ক্যাডারে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিক ক্যাডারে ৭, তথ্য ক্যাডারে ১০, ডাক ক্যাডারে ২৩, বাণিজ্য ক্যাডারে ৬, পরিবার-পরিকল্পনা ক্যাডারে ২৭, খাদ্য ক্যাডারে ৩ ও টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ জন নিয়োগ দেওয়া হবে।  আবেদন করতে হবে অনলাইনে (bpsc.teletalk.com.bd) ৩০ ডিসেম্বর ২০২১ সকাল ১০টা থেকে ৩১ জানুয়ারি ২০২২ সন্ধ্যা ৬টার মধ্যে।

বয়সসীমা : সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে ১ নভেম্বর ২০২১ তারিখে বয়স হতে হবে ২১ থেকে ৩০ বছর অর্থাৎ প্রার্থীর জন্ম তারিখ ২ নভেম্বর ১৯৯১ থেকে ২ নভেম্বর ২০০০ তারিখের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা, প্রতিবন্ধী প্রার্থীসহ কয়েকটি ক্ষেত্রে বয়সসীমা নির্ধারণ করা হয়েছে ২১ থেকে ৩২ বছর।

এ ছাড়া ২৯ নভেম্বর থেকে ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হয়েছে। এই পরীক্ষায় অংশ নিচ্ছেন ২১ হাজার প্রার্থী। এদিকে ২৯ অক্টোবর অনুষ্ঠিত হওয়া ৪৩তম বিসিএস প্রিলিমিনারির ফলের অপেক্ষায় আছে চার লক্ষাধিক প্রার্থী।

          ►   চাকরি আছে ডেস্ক

 

ঘোষণা

৪৪তম বিসিএসের প্রিলিমিনারি প্রস্তুতি নিয়ে আমাদের ধারাবাহিক আয়োজন আসছে শিগগিরই। চোখ রাখুন কালের কণ্ঠের ‘চাকরি আছে’ পাতায়।



সাতদিনের সেরা