kalerkantho

রবিবার । ১৭ শ্রাবণ ১৪২৮। ১ আগস্ট ২০২১। ২১ জিলহজ ১৪৪২

সাম্প্রতিক

১২ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাম্প্রতিক

৫ জুন

—৩ থেকে ১৭ বছর বয়সী শিশুদের সিনোভ্যাক-বায়োটেকের করোনা টিকা দেওয়ার উদ্যোগ নিয়েছে চীন।

 

৬ জুন

—চীনের সিনোভ্যাকের তৈরি টিকা দেশে জরুরি ব্যবহারের অনুমতি দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর। এই টিকার পরিবেশক ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড। এর আগে ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা, রাশিয়ার স্পুটনিক-ভি, চীনের সিনোফার্মের টিকা ও ফাইজারের টিকা জরুরি ব্যবহারের অনুমতি দেওয়া হয়।

 

৭ জুন

—চীন থেকে সিনোভ্যাকের দেড় কোটি করোনা ডোজ কেনার অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

—তৃতীয় ধাপে ১২ হাজার ১১৬ জন মুক্তিযোদ্ধার নাম প্রকাশ করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

 

৮ জুন

—জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে চিলমারী নদী বন্দরসহ ১০ প্রকল্পের অনুমোদন। এসব প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ছয় হাজার ৬৫১ কোটি ৩৪ লাখ টাকা।

—চীনের উহানের গবেষণাগার থেকেই করোনাভাইরাস ছড়িয়ে থাকতে পারে বলে দাবি করা হয়েছে মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে। মার্কিন সরকারের প্রতিবেদন ও সংশ্লিষ্টদের বরাত দিয়ে এই দাবি করা হয়।  

 

৯ জুন

—বিশ্বের ১৪০টি বসবাসযোগ্য শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান গতবারের চেয়ে এক ধাপ এগিয়ে এ বছর ১৩৭তম অবস্থানে এসেছে।

—অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা ডাইনোসরের নতুন একটি প্রজাতি (অস্ট্রালোটাইটান কুপারেনসিস বা দ্য সাউদার্ন টাইটান) তালিকাভুক্ত করেছেন। ২০০৭ সালে কুইন্সল্যান্ডে পাওয়া একটি ডাইনোসরের জীবাশ্মের ওপর দীর্ঘ গবেষণার পর তাঁরা বলেন, এটি ছিল বৃহত্তম প্রজাতির ডাইনোসরের একটি।

—করোনার কারণে চাকরি নিয়ে শঙ্কিত বিশ্বের ৮২ ভাগ পাইলট। ফ্লাইট গ্লোবালের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

চাকরি আছে ডেস্ক



সাতদিনের সেরা