kalerkantho

বৃহস্পতিবার । ৭ মাঘ ১৪২৭। ২১ জানুয়ারি ২০২১। ৭ জমাদিউস সানি ১৪৪২

সাম্প্রতিক

৫ ডিসেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাম্প্রতিক

২৮ নভেম্বর

 

—৭ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে সিনিয়র অফিসার পদে (২০১৮ সালভিত্তিক) ৫ ডিসেম্বর অনুষ্ঠিতব্য সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত করেছে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি)।

—ইরানের শীর্ষ পরমাণুবিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহকে হত্যা। এ ঘটনায় ইসরায়েলকে দায়ী করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।       

 

২৯ নভেম্বর

—দেশে করোনায় মৃত্যু ছয় হাজার ৬০০ ছাড়াল।

—জাপানে এক মাসের হিসেবে করোনার চেয়েও বেশি মানুষ মারা গেছে আত্মহত্যায়। অক্টোবরে দেশটিতে আত্মহত্যা করেছেন দুই হাজার ১৫৩ জন আর করোনায় মারা গেছেন দুই হাজার ৮৭ জন।

 

৩০ নভেম্বর

—৪২তম (বিশেষ) ও ৪৩তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি)। ৪২তম বিসিএসের লিখিত পরীক্ষা ফেব্রুয়ারি (২০২১) মাসে হতে পারে।

—চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত দেশে এক হাজার ১৭৪ জনের ডেঙ্গু শনাক্ত। এর মধ্যে নভেম্বরেই আক্রান্ত হয়েছে ৫৪৭ জন।

—কৃষক বিক্ষোভের জেরে ভারতের দিল্লি প্রায় অবরুদ্ধ।

 

১ ডিসেম্বর

—দেশের ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে। এ ছাড়া কৃষিবিষয়ক সাতটি বিশ্ববিদ্যালয় গতবারের মতো এবারও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেবে।

—নভেম্বরে মোংলা বন্দরে ১০৬টি জাহাজ ভিড়েছে, যা এই বন্দরের ৭০ বছরের ইতিহাসে রেকর্ড।

—ইসরায়েলকে আকাশসীমা ব্যবহারের অনুমতি দিয়েছে সৌদি আরব।

—চীনে করোনাভাইরাসের প্রথম রোগী শনাক্তের এক বছর পূর্তিতে এক বিশেষ প্রতিবেদন প্রকাশ করে সিএনএন। প্রতিবেদনে করোনা সংক্রান্ত তথ্য লুকানো ও শুরুতে অব্যবস্থাপনার অভিযোগ তোলা হয় দেশটির বিরুদ্ধে।

 

২ ডিসেম্বর

—রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে করোনাভাইরাসের ভ্যাকসিন ক্রয়ের নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

—ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিনটিকে অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। পশ্চিমা দেশগুলোর মধ্যে যুক্তরাজ্যই প্রথম এই ভ্যাকসিনের অনুমোদন দিল।        

হাবিব তারেক

মন্তব্য



সাতদিনের সেরা