kalerkantho

বৃহস্পতিবার । ৭ মাঘ ১৪২৭। ২১ জানুয়ারি ২০২১। ৭ জমাদিউস সানি ১৪৪২

২৬তম ডিএসএসসি (স্পেশাল পারপাস)

মেডিক্যাল কোরে নিয়োগ দেবে সেনাবাহিনী

৫ ডিসেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মেডিক্যাল কোরে নিয়োগ দেবে সেনাবাহিনী

২৬তম ডিএসএসসি—স্পেশাল পারপাসে (আর্মি মেডিক্যাল কোর) জনবল নিয়োগ দেবে বাংলাদেশ সেনাবাহিনী। ১৩ নভেম্বর বাংলাদেশ প্রতিদিনের ৩ নম্বর পৃষ্ঠায় এসংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক স্বীকৃত এফসিপিএস/ এফআরসিএস/এমএস/ এমডি অথবা সমমানের প্রার্থীরা (পুরুষ ও মহিলা) এ নিয়োগ কার্যক্রমে আবেদনের সুযোগ পাবেন। অনলাইনে (joinbangladesharmy.army.mil.bd) আবেদনপ্রক্রিয়া চলবে ১২ ডিসেম্বর ২০২০ পর্যন্ত। আবেদন ফি (১০০০ টাকা) টি-ক্যাশ, বিকাশ, রকেট, মাস্টারকার্ড কিংবা ভিসাকার্ডের মাধ্যমে পরিশোধ করা যাবে। আবেদনের পর তাত্ক্ষণিকভাবে পাওয়া প্রাথমিক সাক্ষাৎকারের কলআপ লেটার পরবর্তী কাজের জন্য সংরক্ষণ করে রাখতে হবে।

চূড়ান্তভাবে নির্বাচিতদের ‘ট্রেইনি অফিসার’ হিসেবে বাংলাদেশি মিলিটারি একাডেমিতে (বিএমএ) ১০ সপ্তাহের প্রশিক্ষণ নিতে হবে। সফলভাবে প্রশিক্ষণ শেষে ‘মেজর’ পদে কমিশন দেওয়া হবে। এ ছাড়া যোগদানের তারিখ থেকে চার বছর পশ্চাৎ প্রবীণতা (অ্যান্টিডেট সিনিয়রিটি) প্রদান করা হবে।

 

ন্যূনতম শারীরিক যোগ্যতা

► শারীরিক মান : উচ্চতা—পুরুষ ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ ৩০ ইঞ্চি (স্বাভাবিক) ও ৩২ ইঞ্চি (প্রসারণ)। মহিলাদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট, বুকের মাপ ২৮ (স্বাভাবিক) ও ৩০ ইঞ্চি (প্রসারণ)।

ওজন—পুরুষ ৫৯ কেজি এবং নারী ৪৯ কেজি।

► বয়স অনূর্ধ্ব ৪০ বছর (৭ জানুয়ারি ২০২১ তারিখে)।

বি. দ্র. উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর নির্ধারিত স্কেলে প্রার্থীর ওজন অতিরিক্ত হলে অযোগ্য বিবেচিত হবে।

 

আবেদনের ক্যাটাগরি

বিশেষজ্ঞ চিকিৎসকরা এসব ক্যাটাগরিতে আবেদন করতে পারবেন—

► INTERNAL MEDICINE

► ENDOCRINOLOGIST

► CARDIOLOGIST

► NEPHROLOGIST

► PULMONOLOGIST

► GASTROENTEROLOGIST

► NEUROLOGIST

► NEURO SURGEON

► INTENSIVIST

► UROLOGIST

► ORTHOPEDIC SURGEON

► CARDIO THORACIC SURGEON

► SURGICAL ONCOLOGIST

 

বাছাই পরীক্ষা

ঢাকা সেনানিবাসের ডিজিএমএস অফিসে ২১ ডিসেম্বর ২০২০ মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার দিন অনলাইনে আবেদন করে পাওয়া কলআপ লেটার সঙ্গে আনতে হবে।

মৌখিক পরীক্ষার দিন সব পরীক্ষা পাসের মূল সনদ ও মার্কশিট (এসএসসি, এইচএসসি, এমবিবিএস, ইন্টার্নশিপ ও এফসিপিএস/ এফআরসিএস/এমএস/এমডি অথবা সমমান ও বিএমডিসি রেজিস্ট্রেশন কার্ড) সঙ্গে আনতে হবে। প্রার্থীদের আইএসএসবি পরীক্ষায় অংশ নিতে হবে না।

 

বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা

সরকার কর্তৃক নির্ধারিত সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে। যোগ্যতার ভিত্তিতে উচ্চতর শিক্ষা ও বিদেশে প্রশিক্ষণের সুযোগ পাবেন নির্বাচিতরা। এ ছাড়া বাসস্থান, চিকিৎসা, যাতায়াত সুবিধা ও ছেলে-মেয়েদের শিক্ষার সুযোগ তো থাকছেই।

► অনলাইনে আবেদন করতে কোনো সমস্যায় পড়লে কাস্টমার সাপোর্ট নম্বরে (০১৭১৩১৬১৯৭৯) যোগাযোগ করতে পারেন।

► আবেদনপ্রক্রিয়াসহ বিস্তারিত তথ্যের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন এই লিংক থেকে :

https://joinbangladesharmy.army.mil.bd        

রাকিবুল ইসলাম

মন্তব্য



সাতদিনের সেরা