kalerkantho

শনিবার । ১১ আশ্বিন ১৪২৭ । ২৬ সেপ্টেম্বর ২০২০। ৮ সফর ১৪৪২

বিমানসেনা হতে চান?

বিমানসেনা নিয়োগ দেবে বাংলাদেশ বিমান বাহিনী। এসংক্রান্ত নিয়োগ বিজ্ঞপ্তি (শিক্ষা প্রশিক্ষক এন্ট্রি নম্বর ৩৫ এবং সাইফার অ্যাসিস্ট্যান্ট এন্ট্রি নম্বর ২০) গত ৩০ জুলাই কালের কণ্ঠের ১২ নম্বর পৃষ্ঠায় প্রকাশিত হয়। বিস্তারিত জানাচ্ছেন জুবায়ের আহম্মেদ

৮ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্নাতক পাস পুরুষ প্রার্থীরা বিমান বাহিনীতে ‘শিক্ষা প্রশিক্ষক’ ও ‘সাইফার অ্যাসিস্ট্যান্ট’ হিসেবে চাকরির আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ২০ আগস্ট ২০২০ আর চাকরিতে যোগ দেওয়ার সম্ভাব্য তারিখ ২৮ মার্চ ২০২১। প্রার্থীর বয়স সর্বোচ্চ ২৮ বছর (২৮ মার্চ ২০২১ তারিখে)। উচ্চতা ন্যূনতম ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি), বুকের মাপ ন্যূনতম ৭৮ থেকে ৮১ সেন্টিমিটার (৩০-৩২ ইঞ্চি) এবং চোখ ৬/৬ (স্বাভাবিক দৃষ্টিসম্পন্ন) হতে হবে। ওজন হতে হবে বয়স ও উচ্চতা অনুযায়ী।

 

শিক্ষাগত যোগ্যতা :

* শিক্ষা প্রশিক্ষক : যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞান/গণিতসহ বিজ্ঞান বিভাগে স্নাতক/সমমানে ন্যূনতম সিজিপিএ ২.৫০ থাকতে হবে অথবা স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পর্যায়ে ন্যূনতম ৩০০ নম্বরের বাংলাসহ স্নাতক ডিগ্রি/সমমানের ন্যূনতম সিজিপিএ ২.৫০ থাকতে হবে।

* সাইফার অ্যাসিস্ট্যান্ট : যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি/বিকম/বিএ/ সমমানের ন্যূনতম সিজিপিএ ২.৫০ থাকতে হবে।

 

অনলাইনে আবেদন : www.joinbangladeshairforce.mil.bd ওয়েবসাইটে গিয়ে অঢ়ঢ়ষু ঘড় িক্লিক করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী রেজিস্ট্রেশন করে অনলাইনে ২০০ টাকা পরিশোধ করতে হবে। এর পর রেজিস্ট্রিকৃত মোবাইল নম্বরে পাঠানো ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে অনলাইনে আবেদনপত্র পূরণ এবং প্রিন্ট করতে হবে। অনলাইনে আবেদনের শেষ তারিখ ২০ আগস্ট ২০২০। স্বাস্থ্যগত ও মৌখিক পরীক্ষার সময়সূচি জানা যাবে ‘বাংলাদেশ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫’ থেকে। পরীক্ষাকেন্দ্র ও বিস্তারিত জানা যাবে www.joinbangladeshairforce.mil.bd ওয়েবসাইটে।

 

নির্বাচনী পরীক্ষা : শিক্ষা প্রশিক্ষক ও সাইফার অ্যাসিস্ট্যান্ট উভয় পদের ক্ষেত্রেই আইকিউ, ইংরেজি ও সাধারণ জ্ঞানের ওপর লিখিত পরীক্ষা হবে। এ ছাড়া স্বাস্থ্যগত ও মৌখিক পরীক্ষা হবে। সাইফার অ্যাসিস্ট্যান্টের ক্ষেত্রে ব্যাবহারিক পরীক্ষাও নেওয়া হবে।

 

বিশেষ সুযোগ-সুবিধা : উচ্চতর শিক্ষা ও যোগ্যতার ভিত্তিতে প্রয়োজনীয় ক্ষেত্রে বিদেশে প্রশিক্ষণ, জাতিসংঘ মিশন, ভর্তুকি মূল্যে রেশন, বাসস্থান, চিকিৎসাসহ সন্তানের বিএএফ শাহীন কলেজ, এমআইএসটি, বিইউপি ও এএফএমসি, ক্যাডেট কলেজ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটিতে অধ্যয়নের সুযোগ।

মন্তব্য



সাতদিনের সেরা