kalerkantho

বৃহস্পতিবার  । ২৬ চৈত্র ১৪২৬। ৯ এপ্রিল ২০২০। ১৪ শাবান ১৪৪১

সাম্প্রতিক

২৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



সাম্প্রতিক

১৯ ফেব্রুয়ারি

জাতীয়

—শিশুর বিকাশে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪৩তম। ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ল্যানসেট কমিশনের প্রতিবেদনে প্রকাশ।

—সাগরতীরে উঁচু স্থাপনা নির্মাণে নিষেধাজ্ঞা।

—দেশে ৬০ বা তার চেয়ে বেশি বয়সীর সংখ্যা এক কোটি ৬০ লাখ ৬৯ হাজার। এঁদের মধ্যে ৮২ শতাংশ সুষম খাদ্য পান না। আর ২৭ শতাংশ দাঁতের সমস্যায় ভোগেন বলে সেমিনারে তথ্য প্রকাশ।

আন্তর্জাতিক

—কলকাতার নামকরা অভিনেতা তাপস পালের মৃত্যু।

—উচ্চ ক্যালরিসম্পন্ন প্রক্রিয়াজাত খাদ্য, পরিবেশ ধ্বংস ও কার্বন নিঃসরণের ক্ষতিকর প্রভাবের কারণে বিশ্বের প্রতিটি শিশু হুমকির মুখে রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসংঘ শিশু তহবিল ও ল্যানসেটে লেখা ৪০ বিশেষজ্ঞের এক বিশেষ প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

—ব্রিটিশ প্রিন্স হ্যারি ও তাঁর স্ত্রীর নামের সামনে থেকে রাজকীয় উপাধি প্রত্যাহার।

—কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের বাড়িটিকে হোটেলে পরিণত করা হচ্ছে।

 

২০ ফেব্রুয়ারি

জাতীয়

—এবারের স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য কমান্ডার (অব.) আবদুর রউফ, লেখক-অধ্যাপক আনোয়ার পাশা, গোলাম দস্তগীর গাজী, আজিজুর রহমান, চিকিৎসাবিদ্যায় অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী এবং অধ্যাপক ডা. এ কে এম এ মুক্তাদির; শিক্ষায় ভারতেশ্বরী হোমস, সাহিত্যে মুক্তিযোদ্ধা এস এম রইজ উদ্দিন আহম্মদ এবং সংস্কৃতিতে কালীপদ দাস ও ফেরদৌসী মজুমদার।

—আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এবার প্রথমবারের মতো বাংলা ভাষায় মানব উন্নয়ন প্রতিবেদন প্রকাশ করতে যাচ্ছে ইউএনডিপি।

—দেশে ৪৩ শতাংশের বেশি নারী গৃহস্থালি কাজের সঙ্গে পুরোপুরি যুক্ত। পুরুষের ক্ষেত্রে এ হার ১ শতাংশ। দেশের মোট জাতীয় উৎপাদনে নারীর অবদান ২০ শতাংশ। তবে গৃহস্থালির কাজকে জাতীয় আয় পরিমাপের পদ্ধতির (এসএনএ) সঙ্গে যুক্ত করা গেলে জিডিপিতে নারীর অবদান ৪৮ শতাংশ দাঁড়াবে বলে সেমিনারে তথ্য প্রকাশ।  

আন্তর্জাতিক

—কম্পিউটার বিজ্ঞানী ও ইউজার ইন্টারফেস গুরু ল্যারি টেসলারের জীবনাবসান হয়েছে। তাঁর উদ্ভাবিত কাট, কপি ও পেস্ট সম্ভবত দৈনন্দিন ব্যবহারে পারসোনাল কম্পিউটারে সবচেয়ে বেশি ব্যবহৃত ফিচার।

—অর্থপাচার ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে নিয়োজিত আন্তর্জাতিক সংস্থা ‘ফিন্যানশিয়াল অ্যাকশন টাস্কফোর্স’ (এফএটিএফ)-এর ঝুঁকিপূর্ণ বা ‘ধূসর’  তালিকাভুক্তির মুখে আছে মিয়ানমার।

 

২১ ফেব্রুয়ারি

জাতীয়

—দেশে দুই কোটি ৯৯ লাখ মানুষ উচ্চ রক্তচাপ রোগে ভুগছে। আইসিডিডিআরবির সমীক্ষায় এ তথ্য প্রকাশ।

—পদ্মা সেতুর ২৫তম স্প্যান স্থাপন। পৌনে চার কিলোমিটার দৃশ্যমান।

আন্তর্জাতিক

—আফ্রিকার দেশ লেসোথোর প্রধানমন্ত্রী থমাস থাবানের বিরুদ্ধে তিন বছর আগে নিজের স্ত্রীকে হত্যায় আনুষ্ঠানিক অভিযোগ আনা হচ্ছে।

—মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে হওয়া তদন্তে আইন প্রণেতাদের মিথ্যা বলা, তাদের কাজে বাধা দেওয়া এবং সাক্ষীদের প্রভাবিত করার দায়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক উপদেষ্টা রজার স্টোনকে ৪০ মাসের কারাদণ্ড দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত।

—বলিভিয়ার সিনেট নির্বাচনে প্রার্থী হতে পারবেন না সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেস। আদালতের এক রায়ে এ কথা বলা হয়েছে।

 

২২ ফেব্রুয়ারি

জাতীয়

—ঢাকা শহরের বাতাসে দূষিত বস্তুকণার পরিমাণ সহনীয় মাত্রার পাঁচ গুণ বেশি। স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) পর্যবেক্ষণে এসব তথ্য উঠে এসেছে।

—মুজিববর্ষ উপলক্ষে আগামী মার্চে ২০০ টাকার নোট বাজারে ছাড়ছে বাংলাদেশ ব্যাংক।

আন্তর্জাতিক

—করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্বের  এয়ারলাইনসগুলো এ বছর দুই হাজার ৯৩০ কোটি ডলারের মতো হারাতে যাচ্ছে বলে সতর্ক করেছে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ)।

—ইরানে পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ। পশ্চিমাদের সঙ্গে পাল্টাপাল্টি উত্তেজনার মধ্যে হওয়া এবারের এ নির্বাচনে কট্টরপন্থী অংশ বিপুল জয় পেতে যাচ্ছে বলে অনুমান করা হচ্ছে।

 

২৩ ফেব্রুয়ারি

জাতীয়

—গ্রামীণফোন আদালতের আদেশ মেনে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) এক হাজার কোটি টাকা জমা দিয়েছে।

—দেশে কারাগারগুলোতে বন্দি আসামির ৩০ শতাংশ মাদক মামলার আসামি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য।

আন্তর্জাতিক

—২৯ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যকার সমঝোতা চুক্তির পূর্বশর্ত হিসেবে আফগানিস্তানে সপ্তাহব্যাপী ‘সহিংসতা হ্রাস’ পর্ব শুরু।

 

২৪ ফেব্রুয়ারি

জাতীয়

—নায়ক সালমান শাহর মৃত্যু আত্মহত্যায়—মৃত্যুর ২৩ বছর পর পিবিআইয়ের প্রতিবেদনে এ তথ্য প্রকাশ।

—ক্রেডিট কার্ড ছাড়া সব ধরনের ঋণের সুদহার ৯ শতাংশ বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী এপ্রিল থেকে কার্যকর।

—দেশে প্রতি চারজন নারীর একজন স্বামীর হাতে মার খান বলে বিবিএর জরিপে তথ্য প্রকাশ। দেশের ৯৫ শতাংশ পরিবারের কাছে মোবাইল ফোন বা ল্যান্ডফোন আছে। ইন্টারনেট ব্যবহার করে ৩৭ শতাংশ পরিবার। কম্পিউটার আছে ৫ শতাংশের বেশি পরিবারে। ২০ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যে ১৫.৫ শতাংশের বিয়ে হয়েছে ১৫ বছর পার করার আগেই।

আন্তর্জাতিক

—মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের পদত্যাগ। তবে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে আপাতত তিনিই থাকছেন।

—ধর্ষণ ও যৌন নিপীড়নের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন হলিউডি মোগল নামে পরিচিত সাবেক চলচ্চিত্র প্রযোজক হার্ভি ওয়াইনস্টিন।

 

২৫ ফেব্রুয়ারি

জাতীয়

—মিরপুর টেস্টে জিম্বাবুয়েকে ইনিংস ও ১০৬ রানে হারিয়েছে বাংলাদেশ। টেস্টের চতুর্থ দিনে জিম্বাবুয়ে দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যায় ১৮৯ রানে। এ নিয়ে দ্বিতীয়বার ইনিংস জয়ের স্বাদ পেল বাংলাদেশ। ২০১৮ সালের নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় ছিল ইনিংস ও ১৮৪ রানে।

—কক্সবাজার সদরের পাঁচ ইউনিয়ন নিয়ে ‘ঈদগাঁহ’ নামে নতুন একটি উপজেলা হচ্ছে। সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগের এক সভায় বিষয়টি চূড়ান্ত হয়েছে।

আন্তর্জাতিক

—মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারকের ৯১ বছর বয়সে মৃত্যু।

—ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে ৩০০ কোটি ডলারের প্রতিরক্ষা চুক্তি সম্পাদিত।

—ইরানের উপস্বাস্থ্যমন্ত্রী ও একজন এমপির শরীরে নভেল করোনাভাইরাস ধরা পড়েছে। মধ্যপ্রাচ্যের  দেশটিতে এই রোগে এরই মধ্যে ১৬ জনের মৃত্যু হয়েছে।

 

তামান্না মিনহাজ

মন্তব্য



সাতদিনের সেরা