kalerkantho

শনিবার । ১০ ফাল্গুন ১৪২৬ । ২৩ ফেব্রুয়ারি ২০২০। ২৮ জমাদিউস সানি ১৪৪১

অফিসার ক্যাডেট নেবে বাংলাদেশ নৌবাহিনী

জুবায়ের আহম্মেদ   

১৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



অফিসার ক্যাডেট নেবে বাংলাদেশ নৌবাহিনী

ব্যাচ : ২০২১-এ অফিসার ক্যাডেট (১ম গ্রুপ)।

আবেদন জমা দেওয়ার শেষ তারিখ : ২৬ ফেব্রুয়ারি ২০২০।

বয়স : সাড়ে ১৬ থেকে ২১ বছর (১ জানুয়ারি ২০২১ তারিখে)। তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮-২৫ বছর।

বৈবাহিক অবস্থা : অবিবাহিত।

 

শারীরিক যোগ্যতা : উচ্চতা—পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ১৬২.৫ সেন্টিমিটার আর মহিলাদের ক্ষেত্রে ১৫৫ সেন্টিমিটার, ওজন পুরুষের ক্ষেত্রে ৫০ কেজি আর মহিলাদের ক্ষেত্রে ৪৬ কেজি। পুরুষের ক্ষেত্রে বুকের মাপ স্বাভাবিক ৭৬ সেন্টিমিটার এবং সম্প্রসারিত ৮১ সেন্টিমিটার, অন্যদিকে মহিলাদের ক্ষেত্রে স্বাভাবিক ৭১ সেন্টিমিটার এবং সম্প্রসারিত ৭৬ সেন্টিমিটার।

 

শিক্ষাগত যোগ্যতা :

►  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ এবং গণিত ও পদার্থবিজ্ঞানে ন্যূনতম জিপি ৪ থাকতে হবে। অথবা,

►  ইংরেজি মাধ্যমের প্রার্থীদের ক্ষেত্রে ‘ও’ লেভেলের ৬টি বিষয়ের ৩টিতে এ গ্রেড ও দুটিতে বি গ্রেড এবং ‘এ’ লেভেলের ন্যূনতম দুটি বিষয়ে বি গ্রেড পেয়ে উত্তীর্ণ (গণিত, পদার্থবিজ্ঞানসহ)।

► কেবল সরবরাহ শাখার জন্য আবেদন করতে চাইলে মাধ্যমিক (ব্যবসায় শিক্ষা শাখা) ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (ব্যবসায় শিক্ষা শাখা) ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হলেই হবে। উচ্চ মাধ্যমিকে হিসাববিজ্ঞান এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে ন্যূনতম জিপিএ ৪ থাকতে হবে।

► ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

 

আবেদন পদ্ধতি : অনলাইন ও ম্যানুয়াল (গতানুগতিক)—দুভাবেই আবেদন করা যাবে। আবেদন ফি ৭০০ টাকা। www.joinnavy.navy.mil.bd ওয়েবসাইটে গিয়ে মূল পেজের ডান দিকে অচচখণ NOW-এ ক্লিক করে (আবেদন পদ্ধতি অনুসরণ করে) আবেদন করতে হবে। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং, ভিসা, মাস্টার কার্ড বা আমেরিয়ান এক্সপ্রেসের মাধ্যমেও আবেদন ফি পরিশোধ করা যাবে। আর ম্যানুয়ালি পদ্ধতিতে আবেদন করার জন্য ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড, ট্রাস্ট ব্যাংক লিমিটেড, প্রিন্সিপাল ব্রাঞ্চ, ঢাকা’র অনুকূলে ৭০০ টাকা পে-অর্ডার/মানিরিসিপ্ট করে এটি দেখিয়ে বিজ্ঞপ্তিতে উল্লিখিত স্থানগুলো থেকে ফরম সংগ্রহ করা যাবে। ফরম জমার সময় সঙ্গে পে-অর্ডার/ মানিরিসিপ্ট জমা দিতে হবে।

 

বাছাই পদ্ধতি : ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার ১-৪ মার্চ ২০২০ তারিখে অনুষ্ঠিত হবে। বাছাই পরীক্ষায় উপযুক্ত বিবেচিত প্রার্থীদের বুদ্ধিমত্তা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা ১২ জুন ২০২০ তারিখে উল্লিখিত কেন্দ্রে অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আইএসএসবি পরীক্ষা ও সাক্ষাৎকার ‘আইএসএসবি, ঢাকা সেনানিবাস, ঢাকা’য় অনুষ্ঠিত হবে। নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা ঢাকা সেনানিবাসের বিএনএস হাজী মহসীনে হবে। চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীদের জানুয়ারি (২০২১) মাসের প্রথম সপ্তাহে বাংলাদেশ নেভাল একাডেমিতে (পতেঙ্গা, চট্টগ্রাম) অফিসার ক্যাডেট হিসেবে যোগ দিতে হবে।

 

►          বিস্তারিত আবেদন পদ্ধতি, প্রশিক্ষণ, বিশেষ নির্দেশনাবলি জানতে ভিজিট করুন@ www.joinnavy.navy.mil.bd

►          বিজ্ঞপ্তি পাওয়া যাবে কালের কণ্ঠ’র ৮ ফেব্রুয়ারি ২০২০ তারিখের ৭ নম্বর পৃষ্ঠায়।

 

           

মন্তব্য



সাতদিনের সেরা