kalerkantho

রবিবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৭। ২৯ নভেম্বর ২০২০। ১৩ রবিউস সানি ১৪৪২

সাম্প্রতিক

তামান্না মিনহাজ   

১৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



৫ ফেব্রুয়ারি

জাতীয়

—যক্ষ্মায় আক্রান্ত হয়ে প্রতিদিন মারা যায় ১২৯ জন, আক্রান্ত হয় ৯৭৮ জন।

—গত বছর (২০১৯) বিশ্বে সবচেয়ে বেশি জাহাজ ভাঙার কাজ হয়েছে বাংলাদেশে। বিশ্বে পুরনো যত জাহাজ বিক্রি হয়েছে (৬৭৪), তার প্রধান ক্রেতাও ছিল বাংলাদেশ (২৩৬)। বেলজিয়ামভিত্তিক সংস্থা ‘এনজিও শিপব্রেকিং প্ল্যাটফর্ম’ এ তথ্য জানায়।

আন্তর্জাতিক

—আফগানিস্তান সবচেয়ে বেশি মার্কিন সহায়তা পেয়েছে ২০১৮ সালে। সহায়তার পরিমাণ ৬০০ কোটি মার্কিন ডলার। যুক্তরাষ্ট্রের সরকারি সংস্থা ইউএসএআইডির তথ্য প্রকাশ।

 

৬ ফেব্রুয়ারি

জাতীয়

—২০০৯ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ ব্যাংক ও তফসিলি ব্যাংক থেকে ১৩ লাখ ২৭ হাজার ৬২৪ কোটি ৭৯ লাখ টাকা ঋণ নিয়েছে সরকার। পরিশোধ করেছে ১১ লাখ ৩১ হাজার ৮৪০ কোটি ৮৮ লাখ টাকা। অর্থাৎ ওই সময় সরকারের নিট ঋণ প্রায় দুই লাখ কোটি টাকা বলে সংসদে অর্থমন্ত্রীর তথ্য প্রকাশ।

—জাতীয় সংসদের তিনটি শূন্য আসনে (ঢাকা ১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪) উপনির্বাচন ৩১ মার্চ।

—সরকারের এসপিডি প্রকল্পের আওতায় মাধ্যমিক স্তরের ৪০ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তি দেওয়া হবে। উপবৃত্তির টাকা তাদের অভিভাবকদের বিকাশ নম্বরে পাঠানো হবে।

আন্তর্জাতিক

—মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের বিচারের চূড়ান্ত ভোটাভুটিতে টিকে গেছেন তিনি। তাঁর বিরুদ্ধে আনা ক্ষমতার অপব্যবহার এবং কংগ্রেসের কাজে বাধা দেওয়ার দুটি অভিযোগই ভোটে খারিজ হয়ে যায়।

—সৌদি আরব ভিন্নমত দমনে ‘গোপন আদালত’ পরিচালনা করে বলে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের অভিযোগ।

—নারী মহাকাশচারী হিসেবে আন্তর্জাতিক মহাকাশ স্ট্রেশনে এক বছর কাটিয়ে দুই সহকর্মীকে নিয়ে যুক্তরাষ্ট্রের নভোচারী ক্রিস্টিনা কোচের কাজাখস্তানে অবতরণ।

 

৭ ফেব্রুয়ারি

জাতীয়

—বিদেশফেরত যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের থার্মাল স্ক্যানারটি দেড় বছর ধরে বিকল হয়ে রয়েছে। আর চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে কোনো থার্মাল স্ক্যানারই নেই। গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের শুনানিতে অংশ নেওয়া দুই কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল আলেকজান্ডার ভিন্ডম্যান এবং ইউরোপীয় ইউনিয়নে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত গর্ডন স্যান্ডল্যান্ডকে বরখাস্ত করা হয়েছে। অভিশংসনের অভিযোগ থেকে অব্যাহতি পাওয়ার এক দিনের মধ্যেই এ সিদ্ধান্ত নিলেন ট্রাম্প।

 

৮ ফেব্রুয়ারি

জাতীয়

—বঙ্গবন্ধুর ওপর পিএইচডি ও এমফিল চালু করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

—বিশ্ব অর্থনৈতিক ফোরামের সামাজিক উত্তরণসূচকে ৮২ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৭৮তম। এ তালিকার প্রথম তিনটি দেশ হচ্ছে—ডেনমার্ক, নরওয়ে ও ফিনল্যান্ড। সূচকে ভারত ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ৭৬ ও ৭৯তম।

আন্তর্জাতিক

—দিল্লিতে বিধানসভার নির্বাচনে ৬২ শতাংশ ভোট পড়েছে বলে তথ্য প্রকাশ।

—সূর্যের ছবি তোলার জন্য যুক্তরাষ্ট্র ও ইউরোপের মহাকাশ সংস্থার তৈরি রকেট উেক্ষপণ। মহাকাশযানটি সূর্যের দুই মেরুর ছবি তুলবে।

 

৯ ফেব্রুয়ারি

জাতীয়

—দক্ষিণ আফ্রিকায় ভারতকে তিন উইকেটে পরাজিত করে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয় বাংলাদেশের।

—দেশে অটিস্টিক শিশুর সংখ্যা ৫০ হাজার ৫০০, সংসদে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিকের তথ্য প্রকাশ।

—পরিবেশ ও স্বাস্থ্যগত ক্ষতি বাদ দিয়েও বছরে প্রায় এক লাখ কোটি টাকার আর্থিক ক্ষতি হচ্ছে ঢাকার যানজটে। এই ক্ষতি দেশের জাতীয় বাজেটের প্রায় ২০ শতাংশের সমান। যানজটের কারণে দিনে নষ্ট হচ্ছে কমপক্ষে ৫০ লাখ কর্মঘণ্টা। মহানগরে নিয়মিত চলাচলকারী যাত্রীদের দীর্ঘক্ষণ যানজটে থেকে মানসিকভাবে ‘যুদ্ধ’ করতে হচ্ছে। এক গবেষণায় বেরিয়ে এসেছে, যানজট প্রভাব ফেলছে কমপক্ষে ৯টি মানবিক আচরণে।

আন্তর্জাতিক

—একাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে দক্ষিণ কোরিয়ার সিনেমা প্যারাসাইটের ইতিহাস সৃষ্টি। এই প্রথম ইংরেজির বাইরে অন্য কোনো ভাষার সিনেমা সেরা চলচ্চিত্রের অস্কার পেল। শুধু সেরা চলচ্চিত্র নয়, অস্কারের সেরা নির্মাতার পুরস্কারও পেয়েছেন প্যারাসাইটের পরিচালক বং জুন হো। সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম এবং মৌলিক চিত্রনাট্যের দুটি অস্কারও গেছে প্যারাসাইটের দখলে। টড ফিলিপসের সিনেমা জোকারের মূল ভূমিকায় অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতে নিয়েছেন হোয়াকিন ফিনিক্স। সেরা অভিনেত্রী জুডির রেনে জেলভেগার। এবার বারাক ওবামা দম্পতির প্রথম তথ্যচিত্রও অস্কার পেয়েছে।

—বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কার্টুন জুটি টম ও জেরির ৮০তম জন্মদিন।

—কিছুক্ষণের জন্য এল সালভাদরের পার্লামেন্ট দখল করে নেয় দেশটির প্রেসিডেন্ট নায়িব বুকেলে ও তাঁর সমর্থক একদল সশস্ত্র সেনা। অপরাধী দলগুলোর সহিংসতা দমনের জন্য প্রস্তাবিত একটি পরিকল্পনায় আইন প্রণেতাদের সমর্থন আদায়ে চাপ সৃষ্টি করতে এমনটি করা হয়।

 

১০ ফেব্রুয়ারি

জাতীয়

—ঢাকার অভিজাত ১৩ ক্লাবসহ সারা দেশে সব ধরনের জুয়া খেলা নিষিদ্ধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি দেশের কোথাও ‘জুয়ার উপকরণ’ পাওয়া গেলে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তা জব্দের নির্দেশ দেওয়া হয়েছে।

—দেশের কারাগারগুলোতে বর্তমানে ধারণক্ষমতার দ্বিগুণ বন্দি রয়েছে বলে সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের তথ্য প্রকাশ।

আন্তর্জাতিক

—ফিলিস্তিনের কৃষিপণ্য রপ্তানির ওপর ইসরায়েলের নিষেধাজ্ঞা।

 

১১ ফেব্রুয়ারি

জাতীয়

—যুব বিশ্বকাপের চ্যাম্পিয়ন বাংলাদেশ ও রানার্স-আপ ভারতের পাঁচজন ক্রিকেটারকে ৪ থেকে ১০ ম্যাচের নিষেধাজ্ঞা দিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। দক্ষিণ আফ্রিকায় দুই দলের ক্রিকেটারদের হাতাহাতিতে জড়িয়ে পড়তে দেখা যায়। বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে শাস্তিপ্রাপ্তরা হচ্ছেন—তওহিদ হৃদয়, শামিম হোসেন ও রাকিবুল হাসান।

—এ বছর থেকেই দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য সমন্বিত পরীক্ষা নেওয়া হবে। বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির আলোকে প্রণীত পৃথক প্রশ্নপত্রে এই ভর্তি পরীক্ষায় অংশ নেবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত কলেজগুলোর স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্যও এই প্রক্রিয়া প্রযোজ্য হবে। রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির ২৬২তম সভায় এসব সিদ্ধান্ত হয়।

—পদ্মা সেতুর ২৪তম স্প্যান বসানো হয়েছে। সেতুর জাজিরা প্রান্তের ৩০ ও ৩১ নম্বর খুঁটির ওপর এটি বসানো হয়েছে। এতে সেতুর তিন হাজার ৬০০ মিটার দৃশ্যমান।

আন্তর্জাতিক

—দিল্লির বিধানসভা নির্বাচনে আম আদমি পার্টির নিরঙ্কুশ জয়। তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হচ্ছেন অরবিন্দ কেজরিওয়াল।

—করোনাভাইরাসে চীনের মূল ভূখণ্ডে মৃতের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে।

           

মন্তব্য



সাতদিনের সেরা