kalerkantho

মঙ্গলবার । ১৯ নভেম্বর ২০১৯। ৪ অগ্রহায়ণ ১৪২৬। ২১ রবিউল আউয়াল ১৪৪১     

সাম্প্রতিক

এম এম মুজাহিদ উদ্দীন   

৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



 

 

২৭ অক্টোবর

জাতীয়

—চিকিত্সাবিজ্ঞানে নোবেলজয়ী বিজ্ঞানী স্যার রিচার্ড জন রবার্টস বলেছেন, খাদ্য সমস্যার চ্যালেঞ্জ মোকাবেলা করতে হলে রাজনীতিক ও নীতিনির্ধারকদের বিজ্ঞানীদের কথা শুনতে হবে। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের এক সেমিনারে তিনি এ কথা বলেন।

—মীনা মিডিয়া অ্যাওয়ার্ডের ১৫তম আসরে শিশুদের নিয়ে অসামান্য কাজের জন্য ৪৫ জন গণমাধ্যমকর্মীকে পুরস্কৃত করেছে ইউনিসেফ বাংলাদেশ। 

আন্তর্জাতিক

—ইরাকে সরকারবিরোধী বিক্ষোভে এ পর্যন্ত দুই শতাধিক লোকের প্রাণহানি হয়েছে। বেকার সমস্যা ও দুর্নীতির বিরুদ্ধে ১ অক্টোবর থেকে বিক্ষোভ শুরু হয়। এ ঘটনায় আহতের সংখ্যা প্রায় ছয় হাজার।

—মার্কিন বাহিনীর অভিযানে আইএসপ্রধান আবু বকর বাগদাদি নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

 

২৮ অক্টোবর

জাতীয়

—শেয়ারবাজারের দরপতন ঠেকাতে এবার ১০ হাজার কোটি টাকার তহবিল চেয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। মাত্র ৩ শতাংশ সুদে ছয় বছরের জন্য এ তহবিল গঠনের আবেদন করা হয়।

—কৃষিশুমারির প্রাথমিক ফলাফল প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। প্রাণিসম্পদ অধিদপ্তরের দেওয়া গরু-ছাগলের হিসাবের সঙ্গে বিবিএসের হিসাবের গরমিল পাওয়া গেছে।

—সরকারি কর্মচারী নিয়োগের কাজে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) মতো প্রতিষ্ঠানগুলোকে আর কাজে লাগানো হবে না বলে পরিপত্র জারি করেছে অর্থ মন্ত্রণালয়।

আন্তর্জাতিক

—দীপাবলির পরের দিন ভারতের নয়াদিল্লির কোনো কোনো জায়গায় বায়ুদূষণের মাত্রা (৫০০ পিপিএম) আগের সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে। 

 

২৯ অক্টোবর

জাতীয়

—অবৈধ সম্পদ অর্জনের সঙ্গে জড়িত সন্দেহে অন্তত ১০০ জনের সম্পদ ও ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এই ১০০ জনের মধ্যে সরকারদলীয় চার সংসদ সদস্যসহ বেশির ভাগই রাজনীতিক।

—লেগুনা চালকের সহকারী হিসেবে কাজ করা শিশুদের ৬৯.৩৮ শতাংশর বয়স ৮ থেকে ১৩ বছর। নিয়োগকর্তা ও যাত্রীদের কাছে নিগৃহীত হয় ৬৮.৪৯ শতাংশ শিশু। গৃহকর্মীদের মধ্যে ৮৩.৬৫ শতাংশ শিশুর বয়স ৮ থেকে ১৩ বছর। আর শরীরিক আঘাতের শিকার হয় ৪৭ শতাংশ শিশু। বেসরকারি সংস্থা এডুকোর শিশুশ্রম নিয়ে সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

—দেশে গরুর মাংস উদ্বৃত্ত হওয়ার পরও বিদেশ থেকে হিমায়িত গরু ও মহিষের মাংস আমদানি করা হচ্ছে। ছয় মাসে ভারতসহ তিন দেশ থেকে এসেছে ২০ লাখ কেজি মাংস।

আন্তর্জাতিক

—উদ্ভূত পরিস্থিতি সরেজমিনে গিয়ে খতিয়ে দেখতে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীর সফরে গিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৮ জন আইনপ্রণেতা। এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে তাঁরা সাক্ষাত্ করেন।

—ব্রেক্সিট কার্যকরের চিন্তা ‘আপাতত’ বাদ দিয়ে আগামী সাধারণ নির্বাচনের জন্য জোর প্রস্তুতি শুরু করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। 

 

৩০ অক্টোবর

জাতীয়

—ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব গোপন করার অপরাধে অলরাউন্ডার সাকিব আল হাসানকে সব ধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। অপরাধ স্বীকার করে নেওয়ায় আপিলের সুযোগ নেই সাকিবের।

—ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা লাখ ছাড়াল। এর আগে কোনো রোগে বাংলাদেশে এত বেশিসংখ্যক রোগীর হাসপাতালে ভর্তির নজির নেই। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ২৪৮ জনের মৃত্যুর তথ্য পেয়েছে। আর বেসরকারি হিসাবে মৃতের সংখ্যা প্রায় ৩০০।

—২০৫০ সালের মধ্যে বাংলাদেশের চার কোটি মানুষ সমুদ্রের নোনা পানির ঝুঁকিতে পড়বে। আর এই শতাব্দী শেষে ক্ষতির শিকার মানুষের সংখ্যা সাত কোটিতে পৌঁছাবে। বিশ্বের প্রভাবশালী বিজ্ঞান সাময়িকী নেচার কমিউনিকেশনে প্রকাশিত এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

আন্তর্জাতিক

—অস্ট্রেলিয়ায় দাবানলে পুড়ে শত শত কোয়ালার মৃত্যুর আশঙ্কা করছেন নিউ সাউথ ওয়েলস প্রদেশের কর্মকর্তারা।

—রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ করেছে মাইক্রো ব্লগিং সাইট টুইটার।

 

৩১ অক্টোবর

জাতীয়

—যুক্তরাষ্ট্রে ‘বাইলেটারেল কাউন্টার টেররিজম ফিন্যান্সিং ব্যাংকিং ডায়ালগ’ শীর্ষক অনুষ্ঠানে অংশ নিয়েছেন বাংলাদেশের ২৭  ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি)।

—একাত্তরের মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতের সাবেক ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলামের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন আদালত।

আন্তর্জাতিক

—আন্দোলনের মুখে লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরি পদত্যাগ করলেও বিক্ষোভ থামেনি। টানা ১৩ দিন ধরে বিক্ষোভে কার্যত অচল হয়ে পড়েছে দেশটি। তামাকজাত পণ্য ও পেট্রলের ওপর নতুন করারোপসহ সরকারের বিভিন্ন সিদ্ধান্তের প্রতিবাদে ১৭ অক্টোবর থেকে বিক্ষোভ শুরু হয়।

—পরিবেশবিষয়ক একটি পুরস্কার প্রত্যাখ্যান করেছে সুইডেনের স্কুলছাত্রী ও পরিবেশবাদী কর্মী গ্রেটা থুনবার্গ। তার যুক্তি হলো—ক্ষমতাসীনরা বিজ্ঞানের কথা না শুনলে এ ধরনের সম্মাননা কার্যত অর্থহীন।

—আনুষ্ঠানিকভাবে দ্বিখণ্ডিত হলো লাদাখ ও জম্মু-কাশ্মীর। এখন থেকে এই দুই অঞ্চল ‘রাজ্য’ নয়, কেন্দ্র শাসিত অঞ্চল হিসেবে বিবেচিত হবে।

 

১ নভেম্বর

জাতীয়

—সড়কে শৃঙ্খলা ফেরাতে নতুন সড়ক আইন হয়েছে। সড়কে যেকোনো আইন লঙ্ঘন করলেই এখন থেকে মোটা অঙ্কের জরিমানা, কারাদণ্ড এমনকি উভয় দণ্ড হতে পারে। জরিমানা হতে পারে পাঁচ হাজার থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত। আর কারাদণ্ড এক মাস থেকে পাঁচ বছর।

আন্তর্জাতিক

—পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগের দাবিতে পদযাত্রা (আজাদি মার্চ) ও বিক্ষোভ সমাবেশ করেছে জমিয়তে উলামায়ে ইসলাম (ফজল)। 

—হংকংয়ের শাসনব্যবস্থায় কোনো ধরনের ভিন্নমত সহ্য করা হবে না বলে সতর্ক করেছে চীন।

 

২ নভেম্বর

জাতীয়

—সারা দেশে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি)  ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু। ২০১৭ সালে ‘মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড, ময়মনসিংহ’ গঠনের পর প্রথমবারের মতো এ বোর্ডের অধীনে ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর ও জামালপুর জেলার ১২৫টি কেন্দ্রে জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

—স্বাস্থ্য নিরাপত্তায় বৈশ্বিক গড় মানের (স্কোর ৪১.২) চেয়েও বাংলাদেশের অবস্থা খারাপ। ৩৪টি সূচকের মধ্যে ১১টিতে ০ স্কোর। স্বাস্থ্য নিরাপত্তাসংশ্লিষ্ট বৈশ্বিক প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

আন্তর্জাতিক

—পশ্চিম আফ্রিকার দেশ মালিতে সেনা চৌকিতে বিদ্রোহীদের হামলায় অর্ধশতাধিক সৈন্য নিহত।

 

মন্তব্য



সাতদিনের সেরা