kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

সাম্প্রতিক

পাঠান সোহাগ   

২৩ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



১২ অক্টোবর

জাতীয়

—খাদ্যে ভেজাল ও অনিয়মতান্ত্রিক জীবনযাপনের কারণে ক্যান্সারের ঝুঁকি বাড়ছে। রাজধানীতে ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল ক্যান্সার কংগ্রেস-২০১৯’ অনুষ্ঠানে দেশি-বিদেশি ক্যান্সার বিশেষজ্ঞরা এ কথা বলেন।

—দেশে ঝুপড়ি ঘরে আড়াই লাখ পরিবার বসবাস করছে, যা মোট আবাসিক বাড়ির ০.৬৭ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ‘সার্ভে অন অকুপাইড রেসিডেনসিয়াল হাউজেস অ্যান্ড রিয়েল স্টেট সার্ভিসেস’ শীর্ষক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ব্রুকলিনের একটি ক্লাবে বন্দুক হামলায় অন্তত চারজন নিহত হয়েছে।

 

১৩ অক্টোবর

জাতীয়

—এখন থেকে যেকোনো অঙ্কের টাকা জমা রেখেই ব্যাংকের হিসাব খোলা যাবে। ব্যাংকের হিসাব খোলার জন্য ব্যবহূত ফরমগুলো সহজীকরণের জন্য গঠিত কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

—দেশে মাধ্যমিকের প্রায় ৫৪ শতাংশ শিক্ষার্থী নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকের কাছে প্রাইভেট পড়েন। আর মোট শিক্ষকের ২২.৪০ শতাংশ প্রাইভেট টিউশনির সঙ্গে জড়িত। বেসরকারি উন্নয়ন সংস্থা গণসাক্ষরতা অভিযানের ক্যাম্পে এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

—মাধ্যমিকের ৩৭ শতাংশ শিক্ষক গাইড বইয়ের ওপর নির্ভরশীল। এডুকেশন ওয়াচের গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

আন্তর্জাতিক

—সিরিয়ায় কুর্দিবিরোধী হামলা জোরদার করেছে তুরস্ক। এক লাখ ৩০ হাজার লোক বাস্তুচ্যুত। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য দিয়েছে।

 

১৪ অক্টোবর

জাতীয়

—তিন দশক আগে পুকুরে এক লাখ ৭৮ হাজার টন মাছ চাষ হতো। এখন বেড়ে ১২ গুণ হয়েছে। ধানের চেয়ে মাছ চাষ বেশি লাভজনক। প্রায় এক কোটি ৮০ লাখ মানুষ মাছ চাষ ও মাছ ব্যবসার সঙ্গে যুক্ত। দারিদ্র্য বিমোচনের ক্ষেত্রে এই খাতের অবদান শীর্ষ তিনের মধ্যে রয়েছে। আর কর্মক্ষম মানুষের ২৩ শতাংশ কোনো না কোনোভাবে এ পেশার সঙ্গে যুক্ত। ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট (ইফপ্রি) গবেষণায় এমন তথ্য উঠে এসছে।

—২০৩০ সালে বিশ্বের জনসংখ্যা ১৬ শতাংশ বাড়বে। এই ১১ বছরে পোশাকের ব্যবহার বাড়বে ৬৫ শতাংশ। একই সঙ্গে মধ্যবিত্তের ক্ষমতাও বাড়বে। এমনটা জানিয়েছেন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান এইচঅ্যান্ডএম।

আন্তর্জাতিক

—৯ জন স্বাধীনতাকামী নেতাকে ৯ থেকে ১৩ বছর মেয়াদে কারাদণ্ড দিয়েছেন স্পেনের সুপ্রিম কোর্ট।

 

১৫ অক্টোবর

জাতীয়

—ক্ষুধার সূচকে দুই ধাপ পেছাল বাংলাদেশ। বৈশ্বিক ক্ষুধাসূচক প্রতিবেদন-২০১৯ অনুযায়ী ১১৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ৮৮তম। গত বছর ১১৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ৮৬তম।

—বাংলাদেশে ২৮ শতাংশ শিশু প্রয়োজনের চেয়ে কম ওজন নিয়ে জন্ম নেয়। ৪৯ শতাংশ শিশুকে ঠিক সময়ে শাল দুধ দেওয়া হয় না। ছয় মাসের কম বয়সী ৫৫ শতাংশ শিশু বুকের দুধ খায়। দেশে সবচেয়ে দরিদ্রগোষ্ঠীর শিশুদের মধ্যে অপুষ্টির হার বেশি। ৫ বছরের কম বয়সী শিশুদের ৪৯ শতাংশ খর্বকায়। ইউনিসেফের বৈশ্বিক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

আন্তর্জাতিক

—বুকার পুরস্কার পেলন দুই নারী—কানাডার মার্গারেট অ্যাটউড ও যুক্তরাজ্যের বার্নারডিন এভারেস্টা।

—বিশ্বে পাঁচ বছরের কম বয়সী শিশুদের প্রতি তিনজনের একজন অপুষ্টি অথবা স্থূলতার শিকার। এ রকম শিশুর সংখ্যা এখন প্রায় ৭০ কোটি। জাতিসংঘের করা মূল্যায়ন প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

 

১৬ অক্টোবর

জাতীয়

—বদলে গেছে বাংলা দিনপঞ্জি। চলতি ১৪২৬ বঙ্গাব্দে প্রথমবারের মতো আশ্বিন মাসের গণনা শুরু হয়েছে ৩১ দিন হিসাব ধরে। বাংলা একাডেমি সূত্রে জানা যায়, বৈশাখ, জ্যৈষ্ঠ, আষাঢ়, শ্রাবণ, ভাদ্র ও আশ্বিন—এই ছয় মাস হবে ৩১ দিনে। (আগে বৈশাখ থেকে ভাদ্র পর্যন্ত পাঁচ মাস ৩১ দিন গণনা হতো। কার্তিক, অগ্রহায়ণ, পৌষ, মাঘ ও চৈত্র—এই পাঁচ মাস হবে ৩০ দিনে। আগে আশ্বিন থেকে চৈত্র এই সাত মাস ৩০ দিনে ছিল। ফাল্গুন মাস হবে ২৯ দিনে। লিপইয়ারে এই মাস ৩০ দিন গণনা করা হবে। ২০২০ সালের ফাল্গুন মাস ৩০ দিন হবে।

—৭ নভেম্বর থেকে সংসদ অধিবেশন শুরু। জাতীয় সংসদ সচিবালয় সূত্রে এ তথ্য জানা যায়।

আন্তর্জাতিক

—ইউরোপে বায়ুদূষণের কারণে ২০১৬ সালে চার লাখ মানুষের অকালমৃত্যু হয়েছে। প্রতিটি শহরের মানুষ বায়ুদূষণের মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে। ইউরোপিয়ান এনভায়রনমেন্ট এজেন্সির (ইইএ) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

—বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশে জন্ম নেওয়া রোহিঙ্গা তরুণী জেসমিন আক্তার। এই তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

 

১৭ অক্টোবর

জাতীয়

—বিবিএসের হিসাব অনুযায়ী দেশে সবচেয়ে গরিব প্রায় পৌনে ২০ লাখ। তাদের মাসিক গড় আয় ৭৪৬ টাকা। সবচেয়ে ধনী ১৯ লাখ ৬৫ হাজার পরিবারের মাসিক গড় আয় ৮৯ হাজার টাকা।

—এ বছর ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে ৯২ হাজার ৯৯৮ জন। হাসপাতাল ছেড়েছে ৯১ হাজার ৬৫১ জন। ২৪৬ জন রোগীর মৃত্যুর তথ্য পেয়েছে আইইডিসিআর। ১৫৮টি মৃত্যু পর্যালোচনা করে ৯৮টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে এই প্রতিষ্ঠানটি।

আন্তর্জাতিক

—সৌদি আরবে মদিনানগরীর কাছে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশিসহ ৩৫ জন নিহত।

 

১৮ অক্টোবর

জাতীয়

—রোহিঙ্গাদের কারণে আট হাজার একর বন ক্ষতিগ্রস্ত। বনাঞ্চল ধ্বংসজনিত ক্ষতির আর্থিক মূল্য দুই হাজার ৪২৯ কোটি টাকার বেশি। এর মধ্যে নষ্ট হওয়ার কারণে ক্ষতি হয়েছে এক হাজার ৮২৯ কোটি টাকা। জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক থেকে অস্ট্রেলিয়ার সিডনি শহরের দূরত্ব ১৬ হাজার কিলোমিটার। ১৯ ঘণ্টার এ  আকাশ রুটে যাত্রা শুরু করেছে অস্ট্রেলীয় বিমান সংস্থা কান্তাস।

 

১৯ অক্টোবর

জাতীয়

—জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ ২০১৯ সালের শিশুবিষয়ক বার্ষিক প্রতিবেদনে বলেছে, বাংলাদেশে পাঁচ বছরের কম বয়সী শিশুর সংখ্যা প্রায় সাড়ে ৪৭ লাখ। দরিদ্র পরিবারে জন্ম নেওয়া পাঁচ বছরের কম বয়সী শিশুদের ৪৯ শতাংশ খর্বকায়। অর্থাত্ এদের উচ্চতা বয়সের তুলনায় কম।

আন্তর্জাতিক

—মেট্রো রেলে টিকিটের দাম বাড়া নিয়ে বিক্ষোভের পরিপ্রেক্ষিতে চিলিতে জরুরি অবস্থা ঘোষণা।

—ভারতের জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি উন্নত না হওয়া পর্যন্ত সেখানে কোনো বিক্ষোভ-আন্দোলন করা যাবে না বলে সতর্ক করেছে পুলিশ প্রশাসন।

 

২০ অক্টোবর

জাতীয়

—সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে ৯ জনকে নিয়োগ দিয়েছে সরকার।

আন্তর্জাতিক

—কাশ্মীরে ভারত-পাকিস্তান নিয়ন্ত্রণরেখায় গোলাগুলি। উভয় পক্ষের সেনা, সাধারণ নাগরিকসহ নিহত ৯।

—টানা দ্বিতীয়বারের মতো ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন জোকো উইদোদো।

 

মন্তব্য



সাতদিনের সেরা