kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

ক্যারিয়ার পরামর্শ

উত্পাদন প্রতিষ্ঠানের কোয়ালিটি কন্ট্রোল ও কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগে চাকরির নানা দিক নিয়ে এসএমসি এন্টারপ্রাইজ লিমিটেডের ব্যবস্থাপক (কোয়ালিটি অ্যাসিউরেন্স) মো. আনিসুর রহমান জুয়েলের মুখোমুখি হয়েছেন পাঠান সোহাগ

২৩ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




ক্যারিয়ার পরামর্শ

কোয়ালিটি কন্ট্রোল ও কোয়ালিটি অ্যাসিউরেন্সে কাজের সুযোগ কেমন?

—দেশে আড়াই শতাধিক ওষুধ কম্পানি আছে। প্রতিনিয়ত এ সেক্টরে নতুন নতুন ফার্মাসিউটিক্যাল কম্পানি আসছে। পাশাপাশি বাজার ও চাহিদা বাড়ছে। একই সঙ্গে পণ্য উত্পাদনের জন্য কোয়ালিটি কন্ট্রোল ও কোয়ালিটি অ্যাসিউরেন্স পদে বিপুলসংখ্যক জনবল কাজ করছে। এ ছাড়া প্রতিবছর এসব পদে নিয়োগ হচ্ছে।

 

প্রতিষ্ঠানভেদে বছরে দুই থেকে তিনবার এই পদগুলোতে নিয়োগ দেওয়া হয়। একটি মধ্যম সারির ফার্মাসিউটিক্যাল কম্পানির দুই বিভাগের জন্য ৩০ জন কর্মকর্তা দিয়েই চলে।

তবে প্রথম সারির ১ থেকে ১০টি কম্পানির জন্য দুই বিভাগে ১০০ জন কর্মকর্তা থাকেন। আবার কোনো কোনো কম্পানিতে ১২০ জনের বেশি জনবলও থাকে।

 

কোন কোন বিষয়ে চাকরিপ্রার্থীরা এই পদের জন্য আবেদন করতে পারবেন?

—ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডাব্লিউএইচও) গাইডলাইন অনুসারে দেশের ওষুধ প্রশাসন অধিদপ্তরের নির্দেশনায় ফার্মাসিউটিক্যাল কম্পানিগুলো পরিচালিত হয়। তাদের নিয়ম-নীতি অনুসারে ফার্মেসি, এমবিবিএস, কেমিস্ট্রি, বায়োকেমিস্ট্রি, অ্যাপ্লাইড কেমিস্ট্রি, মাইক্রোবায়োলজি, বোটানিতে স্নাতক ও স্নাতকোত্তর পাস করা প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে বাংলা, ইংরেজি, দর্শনের মতো বিষয়ে পড়াশোনা করা প্রার্থীরা কখনো ওষুধ কম্পানিতে আবেদন করার সুযোগ পান না। 

 

নিয়োগপ্রক্রিয়া কেমন? বাড়তি যোগ্যতা কী?

—লিখিত, ভাইভার পাশাপাশি ক্ষেত্রবিশেষে ব্যাবহারিক পরীক্ষাও নেওয়া হয়।

বিভিন্ন সমাজসেবামূলক কাজ, বিতর্ক প্রতিযোগিতা, প্রেজেন্টেশনের অভিজ্ঞতার পাশাপাশি বিভিন্ন ফার্মাসিউটিক্যাল কম্পানিতে একই পদে কাজ করা প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হয়।

 

ফ্রেশারদের সুযোগ কেমন?

—ফ্রেশাররা ‘এক্সিকিউটিভ অফিসার’ হিসেবে নিয়োগ পান। নিয়োগের পরে তাঁদের হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়।

মন্তব্য



সাতদিনের সেরা