kalerkantho

সোমবার । ১৭ ফেব্রুয়ারি ২০২০। ৪ ফাল্গুন ১৪২৬। ২২ জমাদিউস সানি ১৪৪১

সাম্প্রতিক

পাঠান সোহাগ   

৯ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে




সাম্প্রতিক

ইউক্রেনে পণ্যবাহী উড়োজাহাজ বিধ্বস্ত, পাঁচজনের মৃত্যু

২৯ সেপ্টেম্বর

জাতীয়

—একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ খরচ করেছে এক কোটি পাঁচ লাখ ৫৭ হাজার টাকা।

আওয়ামী লীগের চেয়ে পাঁচ লাখ ৮১ হাজার ৪৮২ টাকা বেশি খরচ করেছে বিএনপি। নির্বাচন কমিশনের (ইসি) ওয়েবসাইটে নিবন্ধিত ৪১টি দলের নির্বাচনী ব্যয়ের এ তথ্য প্রকাশ করা হয়।

—ইন্টারনেট ব্যবহার করতে গিয়ে দেশে প্রায় ৬৮ শতাংশ নারী সাইবার অপরাধের শিকার হচ্ছেন। তাঁদের বেশির ভাগই অভিযোগ করছেন না। ‘বাংলাদেশ সাইবার অপরাধের প্রবণতা’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

আন্তর্জাতিক

—ব্রেক্সিট ইস্যুকে কেন্দ্র করে পদত্যাগ করবেন না বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

—আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনে আগেরবারের চেয়ে অনেক কম ভোট পড়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

—হংকংবাসীর সমর্থনে সিডনি ও তাইপে শহরে বিক্ষোভ। চীনের কমিউনিস্ট পার্টির ক্ষমতা গ্রহণের ৭০ বছর পূর্তিতে এই বিক্ষোভের আয়োজন করা হয়। 


৩০ সেপ্টেম্বর

জাতীয়

—২০২৩ সালের মধ্যেই স্যাটেলাইট-২ উেক্ষপণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

—বাংলাদেশ সেনাবাহিনীর চারটি গোলন্দাজ ইউনিটকে রেজিমেন্টাল কালার প্রদান করা হয়েছে।

—ক্যাসিনো ও জুয়ার কারবারে জড়িত থাকাসহ নৈতিক স্খলন, অবৈধ আর্থিক লেনদেন, ঘুষ ও দুর্নীতি প্রতিরোধে সব ইউনিটপ্রধানকে ১৪টি নির্দেশনা দিয়ে চিঠি পাঠিয়েছে পুলিশ সদর দপ্তর।

—লেনদেনের নতুন অ্যাপ ডিমানি চালু করছে স্কয়ার গ্রুপ।

আন্তর্জাতিক

—ভারতের উত্তর প্রদেশ ও বিহার রাজ্যে বন্যায় বিগত চার দিনে মৃতের সংখ্যা বেড়ে ১০০ ছাড়িয়েছে।

—সোমালিয়ার মার্কিন সামরিক ঘাঁটিতে বড় ধরনের হামলা চালিয়েছে আল-শাবাব বিদ্রোহী গোষ্ঠী।


১ অক্টোবর

জাতীয়

—গরিব রোগীদের বিনা মূল্যে কৃত্রিম পা দেবে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (পঙ্গু হাসপাতাল)। আগামী দেড় মাসে ৫০০ কৃত্রিম পা দেওয়া হবে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। 

—অতি দারিদ্র্য দূর করার জন্য যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি) এবং ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতায় প্রায় ৬৭০ কোটি টাকা ব্যয়ে ২০ সংস্থার মাধ্যমে ছয় বছর মেয়াদি নতুন প্রকল্প কার্যক্রম বাস্তবায়ন করবে পিকেএসএফ। এই প্রকল্পে ১৩ জেলার ১৫০ ইউনিয়নের ১০ লাখ মানুষ উপকৃত হবে।

আন্তর্জাতিক

—ভারতের বিহার ও উত্তর প্রদেশে প্রবল বন্যার কারণে ফারাক্কার ১১৯টি স্লুইসগেট খোলা হয়েছে। ফলে ভাগীরথী, মহানন্দা ও পদ্মার পানি বাড়ছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

—কমিউনিস্ট শাসকের ৭০ বছরে বিশ্বকে ক্ষমতা দেখাল চীন। এই অগ্রগতি কোনো শক্তিই রুখতে পারবে না। দেশটির প্রেসিডেন্ট শি চিনপিং এ কথা জানিয়ে দিয়েছেন বিশ্বকে।


২ অক্টোবর

 জাতীয়

—বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বেসরকারি টিভি চ্যানেলের বাণিজ্যিক সম্প্রচার শুরু হয়েছে। এই স্যাটেলাইটির মাধ্যমে সরকারের বছরে ১০০ কোটি টাকা আয় হবে। এর আগে ২০১৮ সালে ১২ মে মহাকাশে উেক্ষপণের মাধ্যমে স্যাটেলাইটের যাত্রা শুরু হয়।

—ভারতের অ্যাপোলো হাসপাতাল গ্রুপ ও বাংলাদেশের হেলথ কানেক্ট ইন্টারন্যাশনালের যৌথ উদ্যোগে লিভার রোগের জন্য চালু হয়েছে ‘লিভার ডিজিজেস হেল্পলাইন’।

—দক্ষিণ আফ্রিকায় চার বছরে চার শতাধিক বাংলাদেশি নিহত। দক্ষিণ আফ্রিকার বাংলাদেশি হাইকমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা আবার শুরুর এক দিন পর সমুদ্রে দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া।

—যুক্তরাষ্ট্রে অভিবাসী প্রবেশ ঠেকাতে তাদের পায়ে গুলির নির্দেশ দিয়েছিলেন ট্রাম্প, ‘বর্ডার ওয়ারস’ শিরোনামের বইয়ে এমনটি দাবি করেছেন দ্য নিউ ইয়র্ক টাইমসের সাংবাদিক মাইকেল শিয়ার ও জুলি ডেভিস।


৩ অক্টোবর

জাতীয়

—মানসিক স্বাস্থ্যবিষয়ক উদ্ভাবনী ১০০ নারী নেত্রীর তালিকায় সায়মা ওয়াজেদ। নিউ ইয়র্কভিত্তিক কলাম্বিয়া ইউনিভার্সিটির গ্লোবাল মেন্টাল হেলথ প্রগ্রামস কনসোর্টিয়ামের ‘ফাইভ অন ফ্রাইডে’ পাবলিকেশন ব্লগে এই তালিকা প্রকাশিত হয়েছে।

—সার্কভুক্ত দেশগুলোতে ভ্রমণে গেলে এখন থেকে ৪০০ ডলার পর্যন্ত নেওয়া যাবে। এর আগে এ সীমা ছিল ৩৫০ পর্যন্ত। বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে এ কথা বলা হয়েছে।

আন্তর্জাতিক

—ভারত-পাকিস্তান যুদ্ধ হলে ১২ কোটি লোক মারা পড়বে। আন্তর্জাতিক বিজ্ঞান সাময়িকী ‘সায়েন্স অ্যাডভান্সেস’-এর গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

—নোবেল পুরস্কারের জন্য (২০১৯) মনোনয়ন পেয়েছেন ২২৩ জন এবং ৭৮ প্রতিষ্ঠান।

—ইরাকে দুর্নীতি ও বেকারত্বের বিরুদ্ধে চলমান বিক্ষোভে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান। বাগদাদে কারফিউ। গুলিতে শতাধিক হতাহত।


৪ অক্টোবর

জাতীয়

—২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত ৫১টি বড় দুর্যোগের কবলে পড়েছে বাংলাদেশ। গত ১০ বছরে প্রাকৃতিক দুর্যোগে দেশের এক-চতুর্থাংশ মানুষ কোনো না কোনোভাবে আক্রান্ত হয়েছে।

সুইডেনের রাউল ওয়ালেনবার্গ ইনস্টিটিউট (আরডাব্লিউআই) এবং বাংলাদেশের ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির যৌথ গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

—সৌদি আরবে পুলিশের অভিযানে আটক হওয়ার পর দেশে ফিরেছে ১৩০ বাংলাদেশি কর্মী।

আগে ১৫ সেপ্টেম্বর ১৭৫ জন, ১৭ সেপ্টেম্বর ৬০ জন সৌদি আরব থেকে ফেরত আসে।

আন্তর্জাতিক

—ইউক্রেনের পশ্চিমাঞ্চলের লবিব বিমানবন্দরের কাছে পণ্যবাহী উড়োজাহাজ বিধ্বস্ত, পাঁচজনের মৃত্যু।

—শ্রীনগরের কাছে বদগামে নিজেদের এমআই সেভেনটিন ভি ফাইভকে শত্রুপক্ষের হেলিকপ্টার মনে করে ভূপাতিত করার কথা প্রথমবারের মতো স্বীকার করল ভারতের বিমানবাহিনী।

 

মন্তব্য



সাতদিনের সেরা