kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১                       

আরআরএফের দরকার ৪১০ কর্মী

ঋণ কার্যক্রমের জন্য সাত ধরনের পদে মোট ৪১০ জন কর্মী নেবে বেসরকারি সংস্থা রুরাল রিকনস্ট্রাকশন ফাউন্ডেশন (আরআরএফ)। ৪ অক্টোবর প্রথম আলোর ১১ নম্বর পৃষ্ঠায় নিয়োগসংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে লিখেছেন ফরহাদ হোসেন

৯ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



আরআরএফের দরকার ৪১০ কর্মী

নিয়োগ কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, সহকারী পরিচালক নেবে ২ জন। স্নাতকোত্তর পাসের সঙ্গে ঋণ কার্যক্রমে সমপদে ৩ বছরের অভিজ্ঞতা এবং ন্যূনতম ২৫টি শাখা পরিচালনার দক্ষতা থাকতে হবে। বয়স সর্বোচ্চ ৪২ বছর। আঞ্চলিক ব্যবস্থাপক নেওয়া হবে ৫ জন। স্নাতকোত্তর এবং সমপদে ৫ বছরের অভিজ্ঞতা ও ৭টি শাখা পরিচালনার দক্ষতা। বয়স ৪০-এর বেশি নয়। সহকারী আঞ্চলিক ব্যবস্থাপক দরকার ৮ জন। স্নাতক অথবা স্নাতকোত্তর এবং সমপদে ৩ বছরের অভিজ্ঞতা ও ৫টি শাখা পরিচালনার দক্ষতা। বয়স ৩৮ বছর।

শাখা ব্যবস্থাপক নেবে ৩০ জন। স্নাতক অথবা স্নাতকোত্তর এবং সমপদে ৩ বছরের অভিজ্ঞতা। বয়স ৩৮ বছর।

সহকারী শাখা ব্যবস্থাপক ৩৫ জন দরকার। স্নাতক অথবা স্নাতকোত্তর এবং মাঠপর্যায়ের ৩ বছরের অভিজ্ঞতা। বয়স ৩৫ বছর। সহকারী শাখা হিসাবরক্ষক ৩০ জন। ব্যবসায় শিক্ষায় স্নাতক বা স্নাতকোত্তর। বয়স ৩২ বছর।

ক্রেডিট অফিসার নেবে ১৫০ জন। স্নাতক বা স্নাতকোত্তর পাস হলেই আবেদন করা যাবে। বয়স ৩০ বছর।

জুনিয়র ক্রেডিট অফিসার লাগবে ১৫০ জন। এইচএসসি পাস। বয়স সর্বোচ্চ ৩০ বছর। সহকারী শাখা হিসাবরক্ষক পদ পর্যন্ত প্রার্থীদের কম্পিউটারে কাজ জানা অবশ্যক। ব্যবস্থাপক পদগুলোর জন্য মোটরসাইকেল এবং অন্য সব পদের প্রার্থীদের বাইসাইকেল চালানো জানা থাকতে হবে।

 

আবেদন ও পরীক্ষা

সংস্থার পরিচালক (অর্থ ও হিসাব) অরুণ কুমার বিশ্বাস বলেন, ‘সহকারী পরিচালক ও ব্যবস্থাপক পর্যায়ের সব পদের আবেদন লিখতে হবে নিজ হাতে। ‘নির্বাহী পরিচালক, রুরাল রিকনস্ট্রাকশন ফাউন্ডেশন (আরআরএফ)’ বরাবর লেখা আবেদনে প্রার্থীর জীবনবৃত্তান্ত, ২ কপি ছবি, সব পরীক্ষার সনদের কপি, অভিজ্ঞতা সনদের কপি, নাগরিকত্ব সনদ, এনআইডির কপি এবং দুজন অনাত্মীয় ব্যক্তির রেফারেন্স দিতে হবে। এসব পদের প্রার্থীদের ১৮ অক্টোবর সকাল ১০টায় ‘বর্ণমালা বিদ্যাপীঠ, ধর্মতলা মোড়, যশোর’ ঠিকানায় উপস্থিত হয়ে থিওরিক্যাল লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। এ পদগুলোর জন্য ১০০ নম্বরের লিখিত, মৌখিক ও কম্পিউটার টেস্ট পরীক্ষায় বসতে হবে।

হিসাবরক্ষক, ক্রেডিট অফিসার ও জুনিয়র ক্রেডিট অফিসার পদের জন্য অনলাইনে

(www.rrf-bd.org/jobs) আবেদন পাঠাতে হবে ১৭ অক্টোবরের মধ্যে।

এসব পদের আবেদন বাছাই করে নির্বাচিত প্রার্থীদের তালিকা ও পরীক্ষার সময়সূচি ২৩ অক্টোবর এই ওয়েবে

(www.rrf-bd.org/results) প্রকাশ করা হবে। তিনি আরো জানান, এ তিন পদের জন্য প্রাথমিকভাবে বাছাই করা যোগ্যদের ডাকা হবে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতির লিখিত ও মৌখিক পরীক্ষার জন্য। নির্বাচনী পরীক্ষার দিন সব সনদের মূল কপি সঙ্গে রাখতে হবে।

 

পরীক্ষার প্রস্তুতি যেভাবে নেবেন

পদ অনুসারে পরীক্ষার প্রস্তুতির বিষয়ে অরুণ কুমার বিশ্বাস বলেন, ‘সহকারী পরিচালক ও ব্যবস্থাপক পর্যায়ের পদগুলোতে ক্ষুদ্রঋণ কার্যক্রম নিয়ে কাজ করেছেন এমন প্রার্থীদেরই বেছে নেওয়া হবে। কারণ এসব পদে অধিকতর যোগ্য ও দক্ষ কর্মী নিয়োগ দেওয়া হয়।

তাই যারা এ নিয়ে কাজ করে, তাদের কাজের অংশগুলোই লিখিত ও মৌখিক পরীক্ষায় যাচাই করা হবে। এসব পদের প্রার্থীদের ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনার খুঁটিনাটি বিষয়গুলোর ওপর স্বচ্ছ ধারণা রাখতে হবে। পাশাপাশি সাধারণ জ্ঞান ও কম্পিউটার বিষয়ে আপডেট থাকতে হবে।

হিসাবরক্ষক, ক্রেডিট অফিসার ও জুনিয়র ক্রেডিট অফিসার পদে ফ্রেসাররা অগ্রাধিকার পাবে। যেহেতু সদ্য পাসকৃতদের সুযোগ বেশি, তাই লিখিত পরীক্ষায় ক্ষুদ্রঋণের প্রাথমিক বিষয়, পড়ার বিষয়, সাধারণ জ্ঞান—এ তিন বিষয়েই প্রশ্ন করা হতে পারে। পরীক্ষার আগেই এসব বিষয়ে নিজেকে আপডেট রাখতে পারলে এগিয়ে থাকা যাবে চাকরি পাওয়ার দৌড়ে।’

 

বেতন-ভাতা যেমন হবে

সব পদেই ছয় মাস শিক্ষানবিশ হিসেবে কাজ করতে হবে। শিক্ষানবিশকাল শেষে সংস্থার স্থায়ী বেতনকাঠামোর সঙ্গে মোবাইল বিল ও টিএ, ডিএ দেওয়া হবে। এ ছাড়া আবাসন সুবিধা, প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুয়িটি, বার্ষিক ইনক্রিমেন্ট, উৎসব ভাতা, বৈশাখী ভাতা, সিটি ভাতা, চিকিৎসা ভাতা, স্টাফ কল্যাণ তহবিল, হাউস লোন, শিক্ষাবৃত্তিসহ আরো অন্যান্য সুবিধা রয়েছে। রয়েছে পদোন্নতির সুযোগ। সহকারী পরিচালক ও ব্যবস্থাপক পদগুলোর অধিকতর যোগ্যদের বেতন আলোচনার মাধ্যমে নির্ধারণ করা হবে।

♦ নিয়োগ বিজ্ঞপ্তি পাওয়া যাবে আরআরএফের ওয়েবসাইটে : www.rrf-bd.org/jobs

মন্তব্য



সাতদিনের সেরা