kalerkantho

কর্ম খালি

ফরহাদ হোসেন   

৭ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



কর্ম খালি

♦  প্রতিরক্ষা মন্ত্রণালয়

পদ ও যোগ্যতা : নিরাপত্তা উপপরিদর্শক ২ জন। স্নাতক বা সমমান পাস। বেতনক্রম : ১১৩০০-২৭৩০০ টাকা।

সহকারী ১ জন। স্নাতক বা সমমান পাস। বেতনক্রম : ১১০০০-২৬৫৯০ টাকা।

সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর ৫ জন। এইচএসসি বা সমমান। সাঁটলিপিতে গতি প্রতি মিনিটে ইংরেজিতে ১০০ ও বাংলায় ৭০ শব্দ। টাইপিংয়ে গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৪০ ও বাংলায় ৩০ শব্দ। বেতনক্রম : ১১০০০-২৬৫৯০ টাকা।

উচ্চমান করণিক ৫ জন। স্নাতক বা সমমান পাস। কম্পিউটারে বাংলা ও ইংরেজি কম্পোজ জানাদের অগ্রাধিকার। বেতনক্রম : ১০২০০-২৪৬৮০ টাকা।

সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর ১ জন। এইচএসসি বা সমমান। সাঁটলিপিতে গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৮০ ও বাংলায় ৬০ শব্দ। টাইপিংয়ে গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৩০ ও বাংলায় ২৫ শব্দ। বেতনক্রম : ১০২০০-২৪৬৮০ টাকা।

অফিস করণিক ৪৭ জন। এইচএসসি বা সমমান পাস। কম্পিউটার টাইপিংয়ে প্রতি মিনিটে বাংলায় ২০ ও ইংরেজিতে ৩০ শব্দের গতি থাকতে হবে। বেতনক্রম : ৯৩০০-২২৪৯০ টাকা।

নিরাপত্তা তত্ত্বাবধায়ক (এসএস) ৫ জন। দ্বিতীয় বিভাগ বা সমমানের ফলসহ এইচএসসি পাস। বেতনক্রম : ৯৩০০-২২৪৯০ টাকা।

ড্রাইভার (গ্রেড-১৫) ২ জন। বৈধ ড্রাইভিং লাইসেন্সসহ এসএসসি বা সমমান পাস। বেতনক্রম : ৯৭০০-২৩৪৯০ টাকা।

ড্রাইভার (গ্রেড-১৬) ১ জন। বৈধ ড্রাইভিং লাইসেন্সসহ এসএসসি বা সমমান পাস। বেতনক্রম : ৯৩০০-২২৪৯০ টাকা।

প্লাম্বার ১ জন। জেএসসি বা সমমান পাসসহ সংশ্লিষ্ট কাজে তিন বছরের অভিজ্ঞতা অথবা এসএসসিসহ সংশ্লিষ্ট বিষয়ে ৬ মাসের কারিগরি প্রশিক্ষণসহ দুই বছরের অভিজ্ঞতা। বেতনক্রম : ৯৩০০-২২৪৯০ টাকা।

অফিস সহায়ক ৩৯ জন, বাবুর্চি ৬ জন, মেসওয়েটার ২ জন, মালি ২ জন, নিরাপত্তা প্রহরী ১ ও পরিচ্ছন্নতাকর্মী ৭ জন—এসব পদের যোগ্যতা জেএসসি বা সমমান পাস। সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞদের অগ্রাধিকার। বেতনক্রম : ৮২৫০-২০০১০ টাকা। ২৮ আগস্ট তারিখে বয়স ১৮ থেকে ৩০ বছর। মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে ১৮-৩২ বছর। আবেদন করতে হবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্ধারিত ফরমে। ফরম www.mopa.gov.bd ও www.dcd.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। আবেদনের শেষ তারিখ ২৮ আগস্ট অফিস চলাকালীন পর্যন্ত। যোগ্য প্রার্থী বাছাই লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে; ক্ষেত্রবিশেষে ব্যাবহারিক পরীক্ষাও নেওয়া হবে। পরীক্ষার তারিখ, কেন্দ্র, পরীক্ষাপদ্ধতি, প্রবেশপত্রসহ যাবতীয় তথ্য ওয়েবসাইটে পাওয়া যাবে।

যোগাযোগ : প্রধান প্রশাসনিক কর্মকর্তার কার্যালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, ১৯৮, ঢাকা সেনানিবাস, ঢাকা।

     সূত্র : সমকাল, ২৯ জুলাই, পৃষ্ঠা ৫।

 

♦   বাংলাদেশ ডাক বিভাগ

পদ ও যোগ্যতা : পিএলআই অ্যাকাউন্ট্যান্ট ১৯ জন। স্নাতক বা সমমানের ডিগ্রি। বেতনক্রম : ১০২০০-২৪৬৮০ টাকা।

সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর ৭ জন। এইচএসসি বা সমমান। সাঁটলিপিতে গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৮০ ও বাংলায় ৬০ শব্দ। কম্পিউটার টাইপিংয়ে গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৩০ ও বাংলায় ২৫ শব্দ। বেতনক্রম : ১০২০০-২৪৬৮০ টাকা।

পিএলআই অ্যাকাউন্ট্যান্ট (ফিল্ড) ২ জন। এইচএসসি বা সমমান পাস। বেতনক্রম : ৯৭০০-২৩৪৯০ টাকা।

অ্যাকাউন্টস অ্যাসিস্ট্যান্ট ইন পিএলআই ২২ জন। এইচএসসি বা সমমান পাস। বেতনক্রম : ৯৩০০-২২৪৯০ টাকা।

অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক ২ জন। এইচএসসি বা সমমান পাস। কম্পিউটার টাইপিংয়ে প্রতি মিনিটে বাংলায় ২০ ও ইংরেজিতে ২০ শব্দের গতি থাকতে হবে। বেতনক্রম : ৯৩০০-২২৪৯০।

ড্রাইভার ১ জন। এসএসসি বা সমমান পাস এবং বৈধ ড্রাইভিং লাইসেন্সসহ ভারী মোটরগাড়ি চালনায় দুই বছরের বাস্তব অভিজ্ঞতা। ৩০ জুন ২০১৯ তারিখে বয়স ১৮ থেকে ৩০ বছর। মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে ১৮-৩২ বছর। http://pliec.teletalk.com.bd ওয়েবসাইটে মাধ্যমে অনলাইনে আবেদনের শেষ তারিখ ২৭ আগস্ট বিকেল ৫টা। যাবতীয় তথ্য www.bdpost.gov.bd ওয়েবসাইটে।

যোগাযোগ : বাংলাদেশ ডাক বিভাগ, জেনারেল ম্যানেজারের দপ্তর, ডাক জীবন বীমা, পশ্চিমাঞ্চল, রংপুর।

সূত্র : কালের কণ্ঠ, ৩০ জুলাই, পৃষ্ঠা ৬।

 

♦ বস্ত্র অধিদপ্তর

পদ ও যোগ্যতা : টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট ২১ জন (স্থায়ী ১৩, অস্থায়ী ৮)। প্রথম বিভাগে এসএসসি (ভোকেশনাল) টেক্সটাইল কোর্স পাস। বেতনক্রম : ৯৩০০-২২৪৯০ টাকা।

লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট ১ জন (অস্থায়ী)। দ্বিতীয় বিভাগে এইচএসসি বা সমমান পাস এবং গ্রন্থাগার বিজ্ঞানে ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স পাস। বেতনক্রম : ৯৩০০-২২৪৯০ টাকা। অনলাইনে http://dotr.teletalk.com.bd ঠিকানায় আবেদন করা যাবে ২২ আগস্ট বিকেল ৫টা পর্যন্ত।

যোগাযোগ : বস্ত্র অধিদপ্তর, বিটিএমসি ভবন (১০ তলা), ৭-৯ কাওরান বাজার, ঢাকা।

সূত্র : প্রথম আলো, ২৩ জুলাই, পৃষ্ঠা ৬।

 

♦  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

পদ ও যোগ্যতা : প্যাথলজি বিভাগে লেকচারার ১ জন। সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ম্যাথমেটিক্স বিভাগে লেকচারার ২ জন। বিএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ডিগ্রিসহ সব পরীক্ষায় প্রথম শ্রেণি থাকতে হবে। ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটি বিভাগে

সহকারী প্রফেসর ৭ জন। সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তরসহ সব পরীক্ষায় প্রথম শ্রেণি। লেকচারার পদে বয়স সর্বোচ্চ ৩০ এবং সহকারী প্রফেসর পদে সর্বোচ্চ ৪০ বছর। সব পদের বেতন-ভাতা ও সুযোগ-সুবিধা জাতীয় বেতন স্কেল অনুসারে। আবেদন ২৯ আগস্ট পর্যন্ত।

যোগাযোগ : রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ।

সূত্র : ডেইলি সান, ৩০ জুলাই, পৃষ্ঠা-৩।

 

♦ বাংলাদেশ ব্যাংক

পদ ও যোগ্যতা : সহকারী পরিচালক (তড়িৎ) ৬ জন (কমবেশি হতে পারে)। ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং অথবা ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক পাস। যেকোনো দুটি পরীক্ষায় প্রথম শ্রেণি বা বিভাগ থাকতে হবে। কোনো তৃতীয় বিভাগ চলবে না। বেতনক্রম : ২২৫০০-৫৩০৬০ টাকা। ২৮ জুলাই বয়স সর্বোচ্চ ৩০ বছর। মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে ১৮-৩২ বছর।

অনলাইনে (erecruitment.bb.org.bd) আবেদন ২১ আগস্ট পর্যন্ত।

যোগাযোগ : বাংলাদেশ ব্যাংক, হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট-১, প্রধান কার্যালয়, মতিঝিল, ঢাকা।

সূত্র : প্রথম আলো, ৩০ জুলাই, পৃষ্ঠা ১৩।

 

♦ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড (বাংলাদেশ নৌবাহিনী)

পদ ও যোগ্যতা : বাণিজ্যিক কর্মকর্তা ১ জন। স্নাতকসহ সংশ্লিষ্ট কাজে ৬ বছরের অভিজ্ঞতা অথবা ৪ বছরের অভিজ্ঞতাসহ স্নাতকোত্তর। বেতনক্রম : ১৭৬০০-৩২৫২০ টাকা। বয়স ৩০ বছর। অভিজ্ঞদের বেলায় বয়স শিথিলযোগ্য। আবেদন ১৯ আগস্ট অফিস সময় পর্যন্ত।

যোগাযোগ : ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড, বাংলাদেশ নৌবাহিনী, সোনাকান্দা, নারায়ণগঞ্জ।

সূত্র : প্রথম আলো, ১ আগস্ট, পৃষ্ঠা ৯।

    

 

.

মন্তব্য