kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

বইমেলায় ক্যারিয়ারবিষয়ক বই

প্রতিবারের মতো এবারও অমর একুশে গ্রন্থমেলায় ক্যারিয়ারবিষয়ক বিভিন্ন বই প্রকাশিত হয়েছে। এমন চারটি বইয়ের খোঁজ হাজির করেছেন মোহাম্মদ আবদুল মজিদ

২০ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বইমেলায় ক্যারিয়ারবিষয়ক বই

কোন চাকরির কেমন প্রস্তুতি

তুমুল প্রতিযোগিতার এই যুগে জুতসই চাকরি পাওয়া সোনার হরিণ পাওয়ার মতোই! কোন চাকরির জন্য কেমন প্রস্তুতি নিতে হবে, জানা না থাকলে সাফল্যের আশা করা বৃথা। বিভিন্ন নিয়োগ পরীক্ষায় কী ধরনের প্রশ্ন আসে এবং কিভাবে তার প্রস্তুতি নিতে হবে—এসব তথ্য দিয়ে সাজানো হয়েছে ‘কোন চাকরির কেমন প্রস্তুতি’ বইটি। মেধাবী হওয়া সত্ত্বেও সঠিক দিকনির্দেশনার অভাবে অনেকে কাঙ্ক্ষিত চাকরি পান না। তাঁদের জন্য বইটি সাজানো হয়েছে বিসিএস, ব্যাংক জবসহ প্রার্থীদের পছন্দের তালিকায় শীর্ষে থাকা সব চাকরির প্রস্তুতি নিয়ে। সঠিক প্রস্তুতির অভাবে চাকরি হচ্ছে না কিংবা অপছন্দের চাকরিতে থেকে জুতসই চাকরি খুঁজছেন, এমন সবার কাজে আসবে বইটি।

 

আনলিশ ইউর ট্রু পটেনশিয়াল

আমাদের শিক্ষাগত বা পারিবারিক যোগ্যতা যাই থাকুক না কেন, আমাদের সবার মধ্যেই থাকে অগণিত সম্ভাবনা। কিন্তু অনেক সময় আমরা নিজেরাও বুঝতে পারি না আমাদের সেই সম্ভাবনার জায়গা কোনটি। আমরা সবাই কোনো না কোনো বিশেষ প্রতিভা নিয়ে জন্ম নিই—যা আমাদের অন্যদের থেকে আলাদা করে তোলে। অনেকের মনেই এই প্রশ্ন জাগতে পারে, কিভাবে এই প্রতিভা বিকাশ করে নিজের ও অন্যের ভালোর জন্য কাজে লাগাতে পারি? এসব প্রশ্নের উত্তর পাওয়ার জন্য আমাদের সবারই একজন মেন্টর বা পথপ্রদর্শক প্রয়োজন হয়। ‘আনলিশ ইউর ট্রু পটেনশিয়াল’ বইটি আপনার জন্য সেই মেন্টর হিসেবে কাজ করবে।

 

যেভাবে হবেন সফল উদ্যোক্তা

উদ্যোক্তা হওয়ার জন্য প্রথমে প্রয়োজন লক্ষ্য নির্ধারণ করা। সে লক্ষ্যকে কেন্দ্র করে প্রয়োজনীয় দক্ষতা চিহ্নিতকরণ, দল গঠন, পুঁজি সংগ্রহ এবং পিচডেক তৈরি করতে হয়। প্রয়োজনীয় এই বিষয়গুলো বইটিতে তুলে ধরা হয়েছে। এ ছাড়া যেকোনো উদ্যোগকে টেকসই করার জন্য প্রয়োজন সুন্দর বিজনেস মডেল। স্বল্প পুঁজিতে ব্যবসা বড় করার জন্য বিশ্বে জনপ্রিয় পাঁচটি মডেল—মার্কেটপ্লেস, অগ্রিম পারিশ্রমিক, গ্রাহক, ঘাটতি ও পণ্য পরিষেবা নিয়েও আলোচনা করা হয়েছে এ বইয়ে। এটির প্রতিটি অধ্যায়ে উদাহরণ হিসেবে দেশ-বিদেশের জনপ্রিয় স্টার্টআপগুলোর কথা তুলে ধরা হয়েছে। এতে উদ্যোক্তা হতে ইচ্ছুক প্রত্যেকে বিভিন্ন স্টার্টআপের বিজনেস মডেল, প্রয়োজনীয় দক্ষতা, দল গঠন প্রভৃতি সম্পর্কে জানতে এবং নিজেদের সেভাবে প্রস্তুত করতে পারবেন।

 

সম্ভাবনার স্বপ্নযাত্রা

আমাদের বিশ্ববিদ্যালয়গুলো সাধারণত নিজ শিক্ষার্থীদের একাডেমিক পড়াশোনার প্রতি বেশি ফোকাস করে। ফলে বেশির ভাগ শিক্ষার্থীই সংজ্ঞা মুখস্থ করতে অভ্যস্ত হয়ে ওঠেন। সূত্র প্রয়োগের মাধ্যমে নিজেদের জ্ঞান পরিমাপ করতে চান তাঁরা। বিশ্ববিদ্যালয়ের চার বছরের অনার্স শেষ হয়ে গেলে নামেন চাকরি খুঁজতে। অথচ তাঁরা বিগত চার বছরে কয়েকটি বিষয়ে অল্প অল্প ফোকাস করলেই নিজের দক্ষতা বাড়াতে পারতেন। বাড়ত তাঁদের আত্মবিশ্বাস ও নেটওয়ার্ক। তাঁরা চাকরি কিংবা ব্যবসায় অন্যদের চেয়ে এগিয়ে থাকতে পারতেন। এ কারণে অনেক শিক্ষার্থীই বিশ্ববিদ্যালয়জীবন শেষ হলে আফসোস করেন। এমন আফসোস যেন না করতে হয়, সে জন্য বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠনের একটি নির্দেশনামূলক বই ‘সম্ভাবনার স্বপ্নযাত্রা’। একজন শিক্ষার্থী এ চার বছরে কিভাবে নিজের দক্ষতা, পাঠ্যাভ্যাস, ঘোরাঘুরি, সঞ্চয়, এমনকি গুরুত্বপূর্ণ নেটওয়ার্ক তৈরি করতে পারেন—তা তুলে ধরা হয়েছে বইটিতে। প্রতি অধ্যায়ে শিক্ষার্থীরা নিজের চিন্তা যেন নোট করতে পারেন—রয়েছে সেই ব্যবস্থাও। বইটি পড়লে তাঁরা যেমন লক্ষ্য ঠিক করতে পারবেন, পাশাপাশি বের করতে পারবেন নিজের ঘাটতি দূর করার রাস্তাও।

মন্তব্য



সাতদিনের সেরা