kalerkantho

বুধবার । ২০ নভেম্বর ২০১৯। ৫ অগ্রহায়ণ ১৪২৬। ২২ রবিউল আউয়াল ১৪৪১     

এই দিনে সেই দিন

ক্লোন ভেড়া ডলি

২২ ফেব্রুয়ারি ১৯৯৭

ইশতিয়াক হাসান   

২০ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ক্লোন ভেড়া ডলি

১৯৯৭ সালের ২২ ফেব্রুয়ারি স্কটল্যান্ডের রসলিন ইনস্টিটিউটের বিজ্ঞানীরা ঘোষণা করেন, একটি প্রাপ্তবয়স্ক ভেড়াকে ক্লোন করেছেন তাঁরা। তবে ঘোষণা তখন এলেও ডলির জন্ম আসলে ১৯৯৬ সালের ৫ জুলাই। ডলির নামকরণ করা হয় আমেরিকার বিখ্যাত শিল্পী ডলি পের্টনের নামে।

ডলি হলো মানব-ইতিহাসে প্রথম সফল স্তন্যপায়ী প্রাপ্তবয়স্ক ক্লোন প্রাণী। এবার এই মাদি ভেড়াটাকে কিভাবে ক্লোন করা হলো, সে প্রক্রিয়াটি একটু ব্যাখ্যা করা যাক। ছয় বছরের একটি ফিন ডোরসেট ভেড়ির ডিএনএ সংগ্রহ করা হয় প্রথম। তারপর এটাকে তাঁরা একটি অনিষিক্ত ডিম্বকোষের মধ্যে ঢুকিয়ে দেন। তারপর কোষগুলোকে একীভূত করা হয়। দ্বিতীয় কোষটি আসে একটি স্কটিশ কালোমুখো ভেড়ি থেকে। সব শেষে অন্য একটি স্কটিশ কালোমুখী ভেড়ির গর্ভাশয়ে বেড়ে ওঠার জন্য রোপণ করা হয় এই নবগঠিত কোষ।

ইউনিভার্সিটি অব এডিনবার্গের অন্তর্ভুক্ত প্রতিষ্ঠান রসলিন ইনস্টিটিউট পশুপাখি নিয়ে নানা ধরনের গবেষণা করে থাকে। আর ডলির এই প্রজেক্টে যাঁরা কাজ করেন, তাঁদের মধ্যে ছিলেন ইয়ান উইলমুট, কিথ ক্যাম্পবেলসহ এই প্রতিষ্ঠানের আরো অনেক বিজ্ঞানী ও বায়োটেকনোলজি কম্পানি পিপিএল থেরাপিউটিকস।

২০০৩ সালের ফেব্রুয়ারিতে ফুসফুসে জটিলতার কারণে মাত্র সাড়ে ছয় বছর বয়সে মারা যায় ডলি। ন্যাশনাল মিউজিয়াম অব স্কটল্যান্ডে সংরক্ষিত আছে ডলির স্টাফ করা দেহ। ‘সবচেয়ে জনপ্রিয় ভেড়া’ হিসেবে ডলিকে চিহ্নিত করেছে ‘বিবিসি নিউজ’ ও ‘সায়েন্টিফিক আমেরিকান’।

 

 

মন্তব্য



সাতদিনের সেরা