kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১            

অমর্ত্য সেনের নাম শুনেছি কি না?

চাকরির জন্য সাক্ষাৎকার। অম্লমধুর এক অভিজ্ঞতা। পাঠান সোহাগকে ভাইভা বোর্ডের মুখোমুখি হওয়ার গল্প শুনিয়েছেন জামালপুরের সহকারী জজ আশরাফুন নাহার

৩০ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



অমর্ত্য সেনের নাম শুনেছি কি না?

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এলএলবি ও এলএলএম করে চাকরির আবেদন শুরু করি। প্রথম ভাইভা দিই বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টে (ব্লাস্ট)। ভাইভা বোর্ডে মিনিট চারেক রাখা হয়েছিল। সব প্রশ্ন ছিল আইনসম্পর্কিত। পারিবারিক আদালত সম্পর্কিত আইনের বিভিন্ন ধারা জানতে চেয়েছিলেন। আমি ব্যাখ্যাসহ উত্তর দিয়েছিলাম। কিন্তু কম্পিউটারে এমএস ওয়ার্ড ও এমএস এক্সেল সম্পর্কে ধারণা না থাকায় চাকরি হয়নি।

দ্বিতীয় ভাইভা ছিল প্রমোটিং ডেমোক্রেটিক ইনস্টিটিউশন অ্যান্ড প্র্যাকটিক্যালে। ভাইভা খুব ভালো হয়েছিল। জাতীয় সংসদ সম্পর্কিত আইনের ওপর প্রশ্ন করেছিলেন ভাইভা বোর্ডের সদস্যরা। জানতে চেয়েছিলেন সংসদের কার্যবিধি সম্পর্কে। সংবিধান থেকেও প্রশ্ন করেছিলেন। আন্তর্জাতিক আদালত বিষয়েও কিছু প্রশ্ন করা হয়েছিল। এখানে চার মাস কাজ করি।

বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টে (ব্লাস্ট) প্যারা লিগ্যাল পদে ফের ভাইভা দিই। ভাইভা খুব ভালো হয়েছিল। প্রথমবার চাকরি না পেলেও দ্বিতীয়বার চাকরি হয়েছিল। সেখানে দুই বছর চাকরি করি।

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের ভাইভা ছিল আমার চতুর্থ ভাইভা। ভাইভা বোর্ডে পাঁচজন সদস্য ছিলেন। ভাইভা বোর্ডে ঢোকার পর প্রথমে আমার নাম জিজ্ঞেস করেন। আমি পুরো নাম বলি। দ্বিতীয় প্রশ্নটি ছিল, ‘আপনি শিক্ষাজীবনে কোন কোন শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা করেছেন?’ আমি পর্যায়ক্রমে আমার প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের নাম বলি। ময়মনসিংহ সিটি কলেজিয়েট স্কুুলে পড়েছি শুনে এক বোর্ড সদস্য জিজ্ঞেস করেন, ভারতে এই নামে একটি প্রতিষ্ঠান আছে। প্রতিষ্ঠানটি সম্পর্কে জানা আছে কি না? আমি সরাসরি স্যরি বলেছিলাম। তাঁরা দুজন মনীষী সম্পর্কে জানতে চেয়েছিলেন। আগে কখনো তাঁদের নামও শুনিনি। এই প্রশ্নের উত্তরেও স্যরি বলেছিলাম। উত্তর না পারায় নার্ভাস ফিল করি। পরে জিজ্ঞেস করেছিলেন, অমর্ত্য সেনের নাম শুনেছি কি না? তিনি  কোন বিষয়ে নোবেল পেয়েছিলেন? আমি এর সঠিক উত্তর দিই। তারপর সব প্রশ্ন করেছেন আইন থেকে। প্রশ্নগুলোর মধ্যে ছিল—ট্রেডমার্ক, কপিরাইট ও প্যাটার্ন কী? এগুলোর মধ্যে পার্থক্য জানতে চেয়েছিলেন। প্রশ্ন করেছিলেন, কম্পানি আইন বলতে কী বোঝেন? কয়েকটি আইনের ধারাও জানতে চেয়েছিলেন। আমি সব পেরেছিলাম। সাধারণ জ্ঞানের কিছু প্রশ্নের অবশ্য উত্তর দিতে পারিনি। মনে হয়েছিল, চাকরি হবে। বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসে সহকারী জজ পদে নিয়োগ পাই।

নতুনদের উদ্দেশে বলতে চাই, ভাইভা বোর্ডে শতভাগ প্রশ্নের সঠিক উত্তর কেউ দিতে পারে না। পারা প্রশ্নগুলোর উত্তর গুছিয়ে দিতে হবে। উত্তর জানা না থাকলে ভুল উত্তর না দিয়ে স্যরি বলাই ভালো।

 

মন্তব্য



সাতদিনের সেরা