kalerkantho

রবিবার। ১৬ জুন ২০১৯। ২ আষাঢ় ১৪২৬। ১২ শাওয়াল ১৪৪০

সাম্প্রতিক

১০ অক্টোবর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



সাম্প্রতিক

সেন্ট মার্টিনস দ্বীপ

৩০ সেপ্টেম্বর। জাতীয়

—যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা।

 

আন্তর্জাতিক

—রোহিঙ্গা নিধনযজ্ঞের দায়ে মিয়ানমারের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধিসভায় উত্থাপন। যুক্তরাষ্ট্রে ক্ষমতাসীন রিপাবলিকান ও বিরোধী ডেমোক্র্যাট সদস্যরা যৌথভাবে এ প্রস্তাব করেছেন।

—জাপান ও দক্ষিণ কোরিয়ার পাশাপাশি সৌদি আরবে সামরিক খাতে যুক্তরাষ্ট্র ভর্তুকি দিচ্ছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

 

১ অক্টোবর। জাতীয়

—নম্বর ঠিক রেখে মোবাইল ফোন অপারেটর বদল বা মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবার পরীক্ষামূলক বাণিজ্যিক কার্যক্রম শুরু। বিশ্বের ৭২টি দেশে এই সেবা চালু রয়েছে।

 

আন্তর্জাতিক

—মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুম

জামিনে মুক্ত।

—সিরিয়াকে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য এস-৩০০ ক্ষেপণাস্ত্র সিস্টেম সরবরাহ করল রাশিয়া। সিস্টেমটির মধ্যে চারটি লঞ্চার, লোকেটর ও কন্ট্রোল ভেহিকল রয়েছে।

 

২ অক্টোবর। আন্তর্জাতিক

—রোহিঙ্গা সংকটকে নিজের দেখা এ যাবত্কালের সবচেয়ে ভয়াবহ সমস্যা হিসেবে অভিহিত করে তা মোকাবেলায় বাংলাদেশকে সহযোগিতা ও মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

—মেক্সিকো ও কানাডার সঙ্গে নতুন চুক্তি করেছে যুক্তরাষ্ট্র। পুরনো নাফটার স্থলাভিষিক্ত এ চুক্তিটির নাম হচ্ছে ইউনাইটেড স্টেটস-মেক্সিকো-কানাডা অ্যাগ্রিমেন্ট (ইউএসএমসিএ)।

—আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগরহর প্রদেশে নির্বাচনী সমাবেশে আত্মঘাতী বোমা হামলায় ১৩ নিহত, আহত ৪০ জন।

 

৩ অক্টোবর। জাতীয়

—সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে নিয়োগে কোটা বাতিলের সিদ্ধান্ত মন্ত্রিসভায় অনুমোদন। এ ছাড়া অনুমোদন করা হয়েছে কাস্টমস আইনের খসড়া, স্বর্ণ নীতিমালা আইন ও জাতীয় পরিবেশ নীতিমালা-২০১৮।

 

আন্তর্জাতিক

—অং সান সু চির সম্মানসূচক নাগরিকত্ব বাতিল করল কানাডার পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট।

—ভারতের প্রধান বিচারপতি হলেন রঞ্জন গগৈ। তিনি ভারতের ৪৬তম প্রধান বিচারপতি।

—ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করার জন্য যুক্তরাষ্ট্রকে আদেশ দিয়েছেন জাতিসংঘের সর্বোচ্চ আদালত।

—ইরানের সঙ্গে ১৯৫৫ সালে স্বাক্ষরিত ‘মৈত্রী চুক্তি’ ও কূটনীতিক সম্পর্ক নিয়ে ১৯৬১ সালে স্বাক্ষরিত ভিয়েনা কনভেনশনের ‘ঐচ্ছিক বিধান’ থেকে নিজেদের প্রত্যাহারের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

 

৪ অক্টোবর। জাতীয়

—সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে নিয়োগে কোটা বাতিলের প্রজ্ঞাপন জারি।

—দেশে সব ধরনের এনার্জি ড্রিংকসের আমদানি নিষিদ্ধ করল বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ)।

 

আন্তর্জাতিক

—কয়েক শ কোটি ডলারের অস্ত্র চুক্তি পাকা করতে দুই দিনের ভারত সফরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

—পরমাণু অস্ত্র প্রতিহতকরণ সংস্থায় (ওপিসিডাব্লিউ) সাইবার হামলার অভিযোগে চার রুশ নাগরিককে বহিষ্কার করেছে নেদারল্যান্ডসের নিরাপত্তা সংস্থা।

—মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের স্ত্রী রোসমাহ মানসুরের বিরুদ্ধে মুদ্রাপাচারসহ বিভিন্ন অপরাধের ১৭টি অভিযোগ দায়ের।

 

৫ অক্টোবর। আন্তর্জাতিক

—থাইল্যান্ডের ব্যাংককে পঞ্চম সবুজ শিল্প সম্মেলন অনুষ্ঠিত। যৌথভাবে এর আয়োজক থাইল্যান্ড সরকার, জাতিসংঘ শিল্প উন্নয়ন সংস্থা (ইউনিডো) এবং ইউনাইটেড ন্যাশনস ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক।

—রাশিয়ার সঙ্গে এস-৪০০ আকাশ প্রতিরক্ষাব্যবস্থা চুক্তি করল ভারত। দুই দেশের মধ্যে ২০টি চুক্তি সই।

—দুর্নীতির অভিযোগে দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট লি মিয়াং-বাককে ১৫ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত।

—ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে বেশ কয়েকটি দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদ করেছে দেশটির পুলিশ।

—আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের প্রেসিডেন্ট মেং হোংউই নিখোঁজ। ইন্টারপোল সদর দপ্তর থেকে বের হয়ে চীনে রওনা হওয়ার পর থেকেই তিনি নিখোঁজ রয়েছেন।

—দুর্নীতির অভিযোগে দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট লি মিয়াং-বাককে ১৫ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। পাশাপাশি এক হাজার ৩০০ কোটি ওন (দক্ষিণ কোরিয়ার মুদ্রা) জরিমানাও করা হয়েছে।

 

৬ অক্টোবর। জাতীয়

—বাংলাদেশের সেন্ট মার্টিনস দ্বীপকে নিজেদের ভূ-খণ্ড হিসেবে দাবি মিয়ানমারের। ১৯৭৪ সালে মিয়ানমারের সঙ্গে চুক্তি ও পরে সমুদ্রসীমাবিষয়ক আন্তর্জাতিক আদালতের রায়েও সেন্ট মার্টিনস বাংলাদেশের অংশ হিসেবে স্বীকৃতি পেয়েছে।

 

আন্তর্জাতিক

—জলবায়ু পরিবর্তন রোধে জাতিসংঘ প্রণীত একটি প্রতিবেদন জাতিসংঘের পূর্ণাঙ্গ সভায় সর্বসম্মতিক্রমে গৃহীত। এতে আপত্তি জানিয়েছিল সৌদি আরব, পরে তা প্রত্যাহার করে।

—পাকিস্তানে দুর্নীতির দুটি মামলায় বিরোধী দলের নেতা শাহবাজ শরিফকে গ্রেপ্তার করেছে দেশটির দুর্নীতিবিরোধী সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (এনএবি)।

 

মন্তব্য