kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

খেলা

১৮ জুলাই, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



খেলা

রাশিয়া বিশ্বকাপ ২০১৮

চ্যাম্পিয়ন ফ্রান্স

বিশ্বকাপের ইতিহাসে ফাইনালে প্রথম আত্মঘাতী গোল, ভিডিও রিপ্লে দেখে দেওয়া পেনাল্টিতে গোল, গোলরক্ষকের মারাত্মক ভুলে গোল; আর দর্শনীয় সব গোল—রাশিয়া বিশ্বকাপের ফাইনাল দেখল রোমাঞ্চকর এক লড়াই। এতে জিতে দ্বিতীয়বারের মতো শিরোপা জিতল ফ্রান্স। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়েছে দিদিয়ের দেশমের দল।

অনেক ঘটনা ও রেকর্ডের সাক্ষী হয়ে থাকল এবারের বিশ্বকাপ। ষষ্ঠ দল হিসেবে একাধিকবার বিশ্বকাপ জেতার রেকর্ড করল ফ্রান্স। আগে যে কীর্তি ছিল ব্রাজিল (পাঁচবার), জার্মানি (চারবার), ইতালি (চারবার), আর্জেন্টিনা (দুইবার) ও উরুগুয়ের (দুইবার)। একটি করে বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড ও স্পেন। এ পর্যন্ত বিশ্বকাপ জিতেছে মাত্র আটটি দেশ। ফাইনালে আত্মঘাতী গোল করা প্রথম ফুটবলার মারিও মানজুকিচ। পরে অবশ্য নিজে গোল করেছেন।

 

গোল্ডেন বল, বুট, গ্লাভস

বিশ্বকাপের সবচেয়ে বেশি গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট জিতেছেন ইংল্যান্ডের হ্যারি কেইন। গ্যারি লিনেকারের পর আরেক ইংলিশ খেলোয়াড়ের হাতে এই সম্মান উঠল। কেইনের করা ছয় গোল কেউ টপকাতে পারেনি। গোল্ডেন বল জিতেছেন ক্রোয়েশিয়ার লুকা মডরিচ। যেভাবে পুরো টুর্নামেন্ট খেলেছেন, টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার তাঁর প্রাপ্য। তবে ফাইনালে উঠে হেরে গিয়েও এই পুরস্কার জেতা অনেকটা সান্ত্বনা পুরস্কারের মতো। কিলিয়ান এমবাপ্পেও এবার গোল্ডেন বলের দাবিদার ছিলেন। তবে তাঁকে দেওয়া হয়েছে টুর্নামেন্টের সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার। আর সেরা গোলরক্ষকের পুরস্কার পেয়েছেন বেলজিয়ামের থিবো কর্তোয়া।

 

মন্তব্য



সাতদিনের সেরা