kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

সাম্প্রতিক

১৮ জুলাই, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



সাম্প্রতিক

৭ জুলাই। জাতীয় 

—বাংলাদেশ থেকে ২০১৬-১৭ অর্থবছরে হিমায়িত চিংড়ি রপ্তানির পরিমাণ ৩৯ হাজার ৭০৬ মেট্রিক টন, রপ্তানি আয় হয়েছে ৪৪৬ মিলিয়ন ডলার।

আন্তর্জাতিক

—রাশিয়ার মধ্যস্থতায় করা চুক্তিতে অস্ত্র সমর্পণ করতে রাজি হয়েছে দক্ষিণ সিরিয়ার বিদ্রোহীরা।

—জাপানে কয়েক দিনের তীব্র বৃষ্টিপাতে অন্তত ৩৮ জনের মৃত্যু, নিখোঁজ ৪৭।

 

৮ জুলাই। জাতীয় 

—জাতীয় সংসদে সংরক্ষিত ৫০টি নারী আসনের মেয়াদ বাড়ল আরো ২৫ বছর, সংসদে ২৯৮ : ০ বিভক্তি ভোটে ‘সংবিধান (সপ্তদশ সংশোধন) বিল-২০১৮’ পাস।

—‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৬’ প্রদান। আজীবন সম্মাননা পেলেন চিত্রনায়ক ফারুক ও চলচ্চিত্র নায়িকা ববিতা।

—বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী ২০১৬-১৭ অর্থবছরের জুন পর্যন্ত সরকারের ব্যাংকঋণের স্থিতি ছিল ৮৯ হাজার ৭১৬ কোটি ৫০ লাখ টাকা। ২০১৭-১৮ অর্থবছরের জুন শেষে বেড়ে হয়েছে ৯০ হাজার ৬৪২ কোটি ছয় লাখ টাকা।

আন্তর্জাতিক

—সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সম্পৃক্ততা আছে এমন সন্দেহে আট হাজার ৯৯৮ জন পুলিশ কর্মকর্তাসহ মোট ১৮ হাজার ৬৩২ জন সরকারি চাকরিজীবীকে বরখাস্ত করেছে তুরস্ক।

 

৯ জুলাই। জাতীয় 

—বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) শীর্ষ পর্যায়ের সীমান্ত সম্মেলন শুরু।

আন্তর্জাতিক

—ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া (ব্রেক্সিট) নিয়ে প্রধানমন্ত্রী টেরেসা মের সঙ্গে বিরোধের জেরে পদত্যাগ করলেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন, ব্রেক্সিটমন্ত্রী ডেভিড ডেভিস, ব্রেক্সিট-বিষয়ক প্রতিমন্ত্রী স্টিভ বেকার, ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির দুই ভাইস চেয়ার বেন ব্রাডলি ও মারিয়া কলফিল্ড।

—জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) প্রতিবেদন অনুযায়ী, জুন মাসে এফএওর খাদ্যপণ্য সূচক গড়ে ১৭৩.৭ পয়েন্ট। সব খাদ্যশস্যের দাম কমেছে ৩.৭ শতাংশ, ভোজ্য তেলের দাম কমেছে ৩ শতাংশ, দুগ্ধপণ্যের দাম ০.৯ শতাংশ এবং মাংসের দাম ০.৩ শতাংশ কমেছে।

 

১০ জুলাই। আন্তর্জাতিক

—থাইল্যান্ডের গুহায় আটকে পড়া ‘ওয়াইল্ড বোয়ার’ খুদে ফুটবল দলের ১২ ফুটবলার, কোচসহ ১৩ জনকে জীবিত উদ্ধার। ২৩ জুন উত্তর থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় বেড়াতে গিয়ে আটকে পড়েছিল তারা।

 

১১ জুলাই। জাতীয় 

—২০১৭-১৮ অর্থবছরে গড় মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫.৭৮ শতাংশ। ২০১৬-১৭ অর্থবছরে গড় মূল্যস্ফীতি ছিল ৫.৪৪ শতাংশ।

—২০১৮-১৯ অর্থবছরে অভ্যন্তরীণ উত্স থেকে সরকারের ঋণ গ্রহণের লক্ষ্যমাত্রা ৭১ হাজার ২২৬ কোটি টাকা। এর মধ্যে ব্যাংকব্যবস্থা থেকে আসবে ৪২ হাজার ২৯ কোটি টাকা।

আন্তর্জাতিক

—মাদক অপরাধীদের দমনে প্রায় অর্ধদশক পর মাদকসংক্রান্ত অপরাধের জন্য সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড পুনর্বহালের সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা সরকার। শ্রীলঙ্কার আইনে মৃত্যুদণ্ড বা সর্বোচ্চ শাস্তির বিধানটি ১৯৭৬ সাল থেকে স্থগিত ছিল।

—চীনের ২০ হাজার কোটি ডলারের পণ্যের ওপর ১০ শতাংশ শুল্ক আরোপের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

—ব্রাসেলসে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর সম্মেলন অনুষ্ঠিত।

—যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানকে আরো সহযোগিতা দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুরোধে সাড়া দিয়ে আফগানিস্তানে আরো চার শতাধিক সেনা পাঠাবে যুক্তরাজ্য। আফগানিস্তানে বর্তমানে ৫০টি দেশের প্রায় ১৬ হাজার সেনা মোতায়েন রয়েছে। তাদের মধ্যে ১৩ হাজার মার্কিন সেনা।

 

১২ জুলাই। জাতীয় 

—আমদানি ব্যয়ের তুলনায় রপ্তানি আয় না বাড়ায় ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ১১ মাসে (জুলাই-মে) দেশের পণ্য বাণিজ্য ঘাটতি দাঁড়িয়েছে এক হাজার ৭২২ কোটি ডলার। ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-মে সময়ে পণ্য বাণিজ্য ঘাটতি ছিল ৯৩৬ কোটি ৩০ লাখ ডলার।

আন্তর্জাতিক

—আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় পাঞ্জশির প্রদেশের একটি পাহাড়ে জমে থাকা বরফ গলে সৃষ্ট ভূমিধস ও বন্যায় অন্তত ১০ জন নিহত।

 

১৩ জুলাই। জাতীয় 

—দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নিতে ঢাকায় ১১ সদস্যের প্রতিনিধিদলসহ ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

—রাশিয়ার প্রতিরক্ষা ও মহাকাশ শিল্পবিষয়ক উপপ্রধানমন্ত্রী ইউরো ইভানোভিচ বরিসভ ঢাকায়। পাবনার রূপপুরে রাশিয়ার সহায়তায় নির্মাণাধীন পরমাণু বিদ্যুেকন্দ্র পরিদর্শন ও নতুন কিছু প্রকল্প উদ্বোধন উপলক্ষে তাঁর এই সফর।

আন্তর্জাতিক

—১০ বছরের জেল নিশ্চিত জেনেও লন্ডন থেকে দেশে ফিরেছেন পাকিস্তানের পদচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ফিরেছেন তাঁর মেয়ে মরিয়ম নওয়াজও, যাঁর সাত বছরের জেল হয়েছে।

—পাকিস্তানে দুটি রাজনৈতিক দলের সমাবেশ লক্ষ করে সন্ত্রাসীদের বোমা হামলায় কমপক্ষে ১৩২ জন নিহত, আহত দুই শতাধিক মানুষ।

 

মন্তব্য



সাতদিনের সেরা