kalerkantho

শুক্রবার। ১৯ অগ্রহায়ণ ১৪২৭। ৪ ডিসেম্বর ২০২০। ১৮ রবিউস সানি ১৪৪২

৩৪০ ক্যাশিয়ার নেবে যুব উন্নয়ন অধিদপ্তর

ক্যাশিয়ার পদে ৩৪০ জন নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে যুব উন্নয়ন অধিদপ্তর। আবেদন করা যাবে ৩১ জানুয়ারি বিকেল ৫টা পর্যন্ত। বিস্তারিত জানাচ্ছেন আনিসুর রহমান

৪ জানুয়ারি, ২০১৭ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



৩৪০ ক্যাশিয়ার নেবে যুব উন্নয়ন অধিদপ্তর

ক্যাশিয়ার পদে নিয়োগের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করেছে যুব উন্নয়ন অধিদপ্তর। রাজস্ব খাতভুক্ত এসব শূন্য পদে অস্থায়ীভাবে নিয়োগ দেওয়া হবে ৩৪০ জন। নিয়োগ বিজ্ঞপ্তিটি ছাপা হয়েছে ১ জানুয়ারির বাংলাদেশ প্রতিদিন পত্রিকায়। বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে http://bit.ly/2iG2KkO লিংকেও।

 

আবেদনের যোগ্যতা

প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। আবেদন করতে পারবেন বাণিজ্য বিভাগে স্নাতক ডিগ্রিধারীরা। ৩১ জানুয়ারি ২০১৭ তারিখে বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর। তবে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদের বেলায় বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর।

 

আবেদনের নিয়ম

১ জানুয়ারি শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। আবেদন করা যাবে ৩১ জানুয়ারি বিকেল ৫টা পর্যন্ত। প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি থেকে জানা যায়, শুধু অনলাইনে আবেদন করা যাবে। আগ্রহী প্রার্থীরা অনলাইনে যুব উন্নয়ন অধিদপ্তরের ওয়েবসাইট (www.dyd.gov.bd) অথবা recruitmentbd.net/index.php?act=apply/form ওয়েবলিংকের মাধ্যমে আবেদন করতে পারবেন। ওয়েবলিংকটিতে ফরম পূরণের বিস্তারিত নির্দেশনা পাওয়া যাবে। ওয়েবসাইটে প্রবেশ করে ক্যাশিয়ার পদে নিয়োগের জন্য নির্ধারিত বাটনে ক্লিক করে আবেদন ফরম পূরণ করতে হবে। ফরম পূরণের সময় ৫x৫ সেমি সাইজের ছবি, স্বাক্ষর এবং ১০০ টাকা ট্রেজারি চালানের রসিদের স্ক্যান কপি আপলোড করতে হবে। আবেদনের আগে জেপিজি, জেপিইজি বা পিএনজি ফরম্যাটের ৩০০x৩০০ পিক্সেলের (সর্বোচ্চ ১০০ কেবি) এবং একই ফরম্যাটের ১৮০x৭০ পিক্সেলের (সর্বোচ্চ ৬০ কেবি) স্বাক্ষরের সফট কপি প্রস্তুত রাখতে হবে। আবেদন প্রক্রিয়া সফলভাবে শেষ হলে অ্যাপ্লিকেশন আইডি ও পাসওয়ার্ডসহ প্রার্থীর মোবাইল ফোনে একটি এসএমএস চলে যাবে।

           

আবেদন করতে পারবেন

ঢাকা, গাজীপুর, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, নরসিংদী, রাজবাড়ী, জামালপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনা, ময়মনসিংহ, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, বান্দরবান, চাঁদপুর, লক্ষ্মীপুর, সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ, হবিগঞ্জ, পাবনা, বগুড়া, সিরাজগঞ্জ, রাজবাড়ী, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, দিনাজপুর, রংপুর, গাইবান্ধা, পঞ্চগড়, ঠাকুরগাঁও, কুড়িগ্রাম,  নীলফামারী, খুলনা, সাতক্ষীরা, ঝিনাইদহ, যশোর, মেহেরপুর, চুয়াডাঙ্গা, ভোলা জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে সব জেলার মুক্তিযোদ্ধা কোটা, এতিমখানা নিবাসী, শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা আবেদন করতে পারবেন। লিখিত পরীক্ষার প্রবেশপত্র ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হবে।

 

পরীক্ষার প্রস্তুতি

যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক (প্রশাসন) মরিয়ম আক্তার জানান, ক্যাশিয়ার পদের নিয়োগ পরীক্ষায় গণিতে বেশি গুরুত্ব দিতে হবে। গণিতের পাশাপাশি বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান থেকেও প্রশ্ন আসতে পারে।

তিনি আরো জানান, বাংলায় ভালো করতে হলে ব্যাকরণ অংশটি ভালো করে দেখতে হবে। এ ক্ষেত্রে নবম-দশম শ্রেণির বোর্ডের বাংলা ব্যাকরণ বইটি বেশ কাজে দেবে। এ ছাড়া সাহিত্যিকদের জীবন ও কর্ম সম্পর্কে সম্যক জ্ঞান রাখতে হবে। সাহিত্য অংশের জন্য সৌমিত্র শেখরের সাহিত্য জিজ্ঞাসা বইটি দেখতে পারেন। ইংরেজির জন্য গ্রামার অংশে বেশি জোর দিতে হবে। আর সাধারণ জ্ঞানে জাতীয় ও আন্তর্জাতিক বিষয়াবলি থেকে প্রশ্ন হতে পারে। গুরুত্ব দিতে হবে সাম্প্র্রতিক ঘটনাবলিতে।

যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক এ কে এম মফিজুল ইসলাম প্রশ্ন পদ্ধতি জানান, এটাই যুব উন্নয়ন অধিদপ্তরের এ যাবত্কালের সবচেয়ে বড় নিয়োগ। তিনি আরো বলেন, প্রশ্নপদ্ধতি নিয়ে ভীতির কিছু নেই। অন্যান্য সরকারি নিয়োগ পরীক্ষার মতোই প্রশ্নপত্র হবে। যেকোনো প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি থাকলেই এ পদে ভালো করা যাবে। বাজারে বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার বই পাওয়া যায়। বিশেষ করে পিএসসির বিভিন্ন নিয়োগ পরীক্ষার বই প্রস্তুতিতে সহায়ক হতে পারে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর প্রার্থীদের মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। এ সময় প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে। লিখিত ও মৌখিক পরীক্ষার সব তথ্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটে পাওয়া যাবে।

 

বেতন

নিয়োগপ্রাপ্তদের জাতীয় বেতন স্কেল ২০১৫-এর ১৬তম গ্রেড অনুযায়ী ৯৩০০-২২৪৯০ টাকা স্কেলে বেতন দেওয়া হবে।

 

যোগাযোগ

মহাপরিচালকের কার্যালয়, যুব উন্নয়ন অধিদপ্তর,

যুব ভবন, ১০৮ মতিঝিল বা/ এ, ঢাকা—১০০০।

ওয়েব : www.dyd.gov.bd

মন্তব্য



সাতদিনের সেরা