kalerkantho

শুক্রবার । ১৪ মাঘ ১৪২৮। ২৮ জানুয়ারি ২০২২। ২৪ জমাদিউস সানি ১৪৪৩

জানতে চাই

পরামর্শ দিয়েছেন

সন্তোষ কুমার দেব সহকারী অধ্যাপক ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ ব্যবসায় শিক্ষা অনুষদ ঢাকা বিশ্ববিদ্যালয়   

১৪ মে, ২০১৪ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জানতে চাই

প্রশ্ন : এইচএসসির পর ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ে পড়তে চাই। দেশে কোথায় কোথায় পড়ার সুযোগ আছে? পড়তে কী যোগ্যতা লাগে এবং খরচ কেমন হবে? বিস্তারিত জানতে চাই।

- জাভেদ, মিরপুর, ঢাকা।

পরামর্শ : এইচএসসির পর যেকোনো ছাত্রছাত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগে চার বছর মেয়াদি বিবিএ প্রোগ্রামে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে ভর্তি হতে পারবে।

বিজ্ঞাপন

প্রাইভেট বিশ্ববিদ্যালয়েও ভর্তি হওয়া যায়। এআইইউবি, ভিক্টোরিয়া ইউনিভার্সিটি, প্রাইম এশিয়া ইউনিভার্সিটি, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি, রয়েল ইউনিভার্সিটি, আইইউবিএটি, পিপলস ইউনিভার্সিটিসহ বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে চার বছর মেয়াদি ব্যাচেলর ডিগ্রি নেওয়ার সুযোগ আছে। এক মাস ও চার মাস মেয়াদি শর্ট কোর্সসহ এক বছর ও দুই বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স করার জন্য সরকারিভাবে পরিচালিত ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউট উল্লেখযোগ্য। প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোয় চার বছর মেয়াদি কোর্সে দেড় থেকে চার লাখ টাকা খরচ হতে পারে। তবে বিভিন্ন শর্ট কোর্সে ২০ থেকে ৩০ হাজার আর এক বছর মেয়াদি ডিপ্লোমার জন্য ৮০ হাজার থেকে এক লাখ টাকা লাগতে পারে।

পড়ালেখা, বিদেশে উচ্চশিক্ষা, স্কলারশিপ- শিক্ষাসংক্রান্ত যেকোনো বিষয়ে তথ্য সহায়তা ও পরামর্শ পেতে আপনিও লিখতে পারেন। বিশেষজ্ঞরা আপনার প্রশ্নের উত্তর দেবেন। খামের ওপর লিখতে হবে 'জানতে চাই'। আমাদের ঠিকানা : সিলেবাসে নেই, কালের কণ্ঠ, বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা। অথবা ই-মেইল করুন [email protected] ঠিকানায়।



সাতদিনের সেরা